Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ২১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২১ অক্টোবর, ২০১৬ ০০:০৯
প্রস্তুত সোহরাওয়ার্দী উদ্যান
নিজস্ব প্রতিবেদক
প্রস্তুত সোহরাওয়ার্দী উদ্যান

আজ বাদে কাল আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন। এরই মধ্যে বর্ণিল সাজে সাজানো হয়েছে পুরো রাজধানীকে।

প্রস্তুত রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান। শেষ বেলার প্রস্তুতি ঘাম ঝরছে আওয়ামী লীগ নেতাদের। দক্ষিণ পাশে নৌকার মতো দেখতে দেড়শ ফুট কাঠের কাঠামোর ওপর বিশাল আকৃতির মঞ্চ তৈরি করা হয়েছে। চওড়ায় ৮৪ ফুট। মঞ্চের ছাদের উচ্চতা ৪২ ফুট। নৌকাসদৃশ এই মঞ্চে দুটি স্তর থাকছে। ওপরের স্তরে দলের সভাপতি জননেত্রী শেখ হাসিনাসহ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস?্যরা বসবেন। নিচের স্তরটিতে সাংস্কৃতিক পরিবেশনার জন্য রাখা হয়েছে। বিদেশি অতিথিদের জন্য মঞ্চের সামনে বসার ব্যবস্থা করা হয়েছে। তাদের পেছনে অতিথি, কাউন্সিলর ও পর্যবেক্ষক মিলিয়ে প্রায় ৫০ হাজার জনের আসন ব?্যবস্থা থাকছে। নানা রঙের চেয়ার রাখা হয়েছে বিভাগওয়ারী নেতাদের জন্য।

জানা যায়, মঞ্চের পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্রাম নেওয়ার জন্য বিশ্রাম কক্ষ করা হয়েছে। বিদেশি অতিথিদের জন্যও মঞ্চের পেছনে বিশ্রাম নেওয়ার জন্য আলাদা কক্ষ ও শৌচাগার করা হয়েছে। মঞ্চের দুই পাশে আওয়ামী লীগের ৭৭টি সাংগঠনিক জেলা কমিটির নেতাদের দলীয় পতাকা উড়ানোর জন?্য ৭৭টি স্ট?্যান্ড রাখা হয়েছে। মঞ্চ এবং আশপাশের ২৮টি এলিডি পর্দায় পুরো অনুষ্ঠান প্রদর্শিত হবে। পুরো উদ্যান এলাকা ওয়াইফাইয়ের আওতায় থাকবে। পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ রাখা হয়েছে মঞ্চের বাম পাশে।

সোহরাওয়ার্দী উদ?্যানের উত্তরের গেটে তৈরি হয়েছে তোরণ। বাকি পাঁচটি গেটও রঙিন পতাকায় সাজানো হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি শোভা পাচ্ছে গেট থেকে মঞ্চ পর্যন্ত। শিশু পার্কের পাশের গেটে তৈরি হয়েছে বড় তোরণ। এই পথ দিয়ে দলীয় সভাপতি শেখ হাসিনা প্রবেশ করবেন। বিদেশি অতিথিরাও এই পথ ব্যবহার করবেন। ভিআইপি অতিথিদের জন?্য ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের গেটটি রাখা হয়েছে।

up-arrow