শুক্রবার, ১৮ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
বই পরিচিতি

কথার কথা

আনিসুজ্জামান

কথার কথা

বইটির নাম ‘কথার কথা’। লিখেছেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। বইটির মনকাড়া অলঙ্করণ দেখে মনে হবে এটি ছোটদের জন্য লেখা বই। ভ্রমটি আমারও হয়েছিল। সম্পূর্ণ পাঠ শেষে আমি আবিষ্কার করলাম ছোটদের বড়দের সবার জন্য লেখা হয়েছে এই বই। বইটি সবার পড়া উচিত। এখানে বাংলা ভাষা কীভাবে এলো, কবে এলো? এর শব্দগুলোই-বা এলো কোথা থেকে? লেখক ব্যাকরণের শক্ত, জটিল জগতের হদিস দেননি। তিনি সহজ কথার মধ্য দিয়েই পৌঁছে গেছেন ভাষারহস্যের গভীরে। যেমন, একেবারে শুরুতেই তিনি যখন বলে দেন, ‘অনেক সময় শব্দের অর্থ পাওয়া যায়, কখনো-বা তার আওয়াজ থেকে অর্থটা ধরে নিতে হয়।’ এই বাক্যটি যেন একটা রহস্যের মধ্যে দাঁড় করিয়ে দেয় আমাদের।

আমাদের ভাষায় এত যে শব্দ, সে শব্দগুলো এলো কী করে, কোন পথে তা নিয়েও এমনভাবে বলে যান লেখক, যে কখনো কখনো মনে হয়, আরে! এ কথা তো জানা ছিল না আগে! কত দেশের কত ভাষা থেকে কতভাবেই না কত শব্দ এসেছে আমাদের ভাষায়! অনেক শব্দের মানে আছে, অনেক শব্দের মানে নেই। লাল রং টকটকে, সাদা ধবধবে, কেন কে বলবে! কাপড় কি কখনো ছোট হয়ে যায়? তবে কেন আমরা বলি, জামাটা ছোট হয়ে গেছে? অঙ্কে তার মাথা নেই আর তার মাথায় একরাশ চুল—এই দুই বাক্যে মাথা শব্দের মানে এক নয়। বিছানাপত্র, ওষুধপত্র—এসব শব্দে পত্রের অর্থ কী? এমন সব বিষয়ে যাদের কৌতূহল আছে, তাদের জন্যই এই বই। মোট ১০টি অধ্যায় আছে বইটিতে। ‘মানে নেই, মানে আছে’, ‘কী না বলি’, ‘আমাদের শব্দসম্পদ’, ‘বাংলা ভাষার ঠিকুজি’, ‘ভাষা উপভাষা অপভাষা’, ‘শব্দের অর্থ’, ‘সেকালের ইংরেজি পড়া’, ‘কথার কথা’, ‘কথার মানে’ এবং ‘শব্দের কথা’। অধ্যায় বিভাজন থেকেও আমরা বইটি সম্পর্কে ধারণা পেতে পারি। ছোট-বড় সবাই উপযোগী এ ধরনের বই বাংলা ভাষায় দুর্লভ। এখানে এমন অনেক শব্দের কথা উল্লেখ করা হয়েছে যেগুলো প্রতিনিয়ত বাংলা শব্দ হিসেবে আমরা মেনে নিয়েছি যদিও সেসব শব্দ ভিন ভাষা থেকে এসেছে। বইটি মন দিয়ে পড়লে ভাষা প্রয়োগের ক্ষেত্রে আমরা নিজেদের ত্রুটি এড়াতে পারব। সরল, সহজ ভাষায় লেখা এই বইটি সবার পাঠ্য। সংগ্রহ করার মতো চমৎকার একটি বই।

 

হাসানুল কায়সার

সূত্র : কথার কথা, প্রচ্ছদ ও বই নকশা : ধ্রুব এষ   জুলাই ২০১৬ প্রকাশক : চন্দ্রাবতী একাডেমি, ২১/এ পুরানা পল্টন, ঢাকা পৃষ্ঠা ৫৬, মূল্য ২৫০ টাকা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর