রবিবার, ১৮ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

ঘুম রহস্য...

আবদুল কাদের

ঘুম রহস্য...

ঘুম নিয়ে মানুষের রহস্যের কমতি নেই। মানুষ তার জীবনের তিন ভাগের এক ভাগ সময় ঘুমিয়ে কাটায়। বিজ্ঞানীরা বলেন, মানুষ পরিস্থিতির কারণে ‘দেহ-ঘড়িকে’ অগ্রাহ্য করতে বাধ্য হয়। সায়েন্স অ্যাডভান্সেস এক গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। সেখানে আরও বলা হয়, নারীরা নিয়মিতভাবে পুরুষদের চেয়ে বেশি ঘুমায়। আর সবচেয়ে কম ঘুমান মধ্যবয়সী পুরুষরা।

 

ঘুমের মধ্যে মানুষের অদ্ভুত কাজ

অনেক উপর থেকে পড়ে যাবার অনুভূতি হয়। ভার্জিনিয়ার মার্থা জেফারসন হাসপাতালের এক অধ্যাপক জানান, যখন মানুষ গভীর ঘুমে এবং শরীর যখন প্রায় অসার হয়ে আসে, ঠিক তখনই অনেক সময় আপনি অনেক উঁচু থেকে পড়ে যাওয়ার অনুভূতি হয়। গবেষকরা এই সমস্যার কারণ সম্পর্কে পুরোপুরি নিশ্চিত নন। শুনতে বেশ মজার শোনালেও এটা কিন্তু ভয়াবহ হতে পারে, যদি আপনি পাহাড়ে বা সমুদ্রে বেড়াতে গিয়ে থাকেন! ঘুমের মাঝে অনেকে বেশ খানিকটা সময় ধরে কেবল হাঁটাহাঁটিই করেন না। বরং রান্না, খাওয়া, ড্রাইভিংসহ সবই করেন। গবেষক উইন্টার বলেন, এই সমস্যাটা হয় যখন মস্তিষ্ক পুরোপুরি জাগে না, কিন্তু শরীর জেগে কাজকর্ম করতে থাকে। এটা মূলত ঘটে ঘুমের ওষুধ বা ক্ষতিকর কোনো ওষুধের কারণে। অনেক সময় অনেকেই ঘুমের মাঝেই সঙ্গীর সঙ্গে যৌনক্রিয়ায় লিপ্ত হন। একে সেক্সোমনিয়া বলে। এক গবেষণায় দেখা যায় ঘুমের মাঝে যৌনতা নিয়ে স্বপ্ন দেখছিলেন বা এই আকাঙ্ক্ষা নিয়ে ঘুমুতে গেলে এই সমস্যা হয়।

 

কোন দেশের মানুষ কতক্ষণ ঘুমান

বিশ্বের বিভিন্ন দেশের মানুষের ঘুমের প্যাটার্ন বিভিন্ন ধরনের। বলা হয় জাপানিরা ঘুমায় না, ঝিমায় না। কেবল তন্দ্রা যায়। সমীক্ষায় দেখা গেছে জাপান এবং সিঙ্গাপুরের মানুষ ঘুমান গড়ে ৭ ঘণ্টা ২৪ মিনিট। আর নেদারল্যান্ডসের মানুষ ঘুমায় গড়ে ৮ ঘণ্টা ১২ মিনিট। সেই তালিকায় গ্রেট ব্রিটেনের মানুষ ঘুমায় গড়ে ৮ ঘণ্টার কম যা ফ্রান্সের মানুষের গড় ঘুমের সময়ের থেকে সামান্য কম। মূলত যে দেশের মানুষ রাত জাগে তাদের ঘুমও কম হয়। যেসব মানুষ প্রাকৃতিক সূর্যালোকে বেশিক্ষণ সময় পার করে থাকেন তারা তাড়াতাড়ি ঘুমিয়ে পড়েন। বিজ্ঞানীরা আরও দেখেছেন নারীরা বিশেষ করে ৩০ থেকে ৬০-এর মধ্যে যাদের বয়স তারা প্রতি রাতে গড়ে পুরুষদের থেকে ৩০ মিনিট বেশি ঘুমায়। ঘুমের সঙ্গে বয়সের একটা সম্পর্কও রয়েছে বলে দাবি বিজ্ঞানীদের। আবার অল্প বয়সে ছেলেমেয়েদের ঘুম থেকে ওঠা এবং ঘুমতে যাওয়ার সময়ে অনেক তারতম্য রয়েছে।

 

যে গ্রামের মানুষ শুধুই ঘুমায়!

কাজাখস্তানের অদ্ভুত রহস্যময় গ্রাম কালাচি। গ্রামটির মানুষ বড়ই অদ্ভুত! যে কোনো আসক্ত ছাড়াই গ্রামবাসী ব্ল্যাক আউট হয়ে দিনভর ঘুমান। যখন ঘুম ভাঙে তখন এসবের কিছু মনে করতে পারেন না। বিশেষজ্ঞদের মতে, এ রোগের নাম ‘স্লিপিং সিকনেস’। ২০১৩ সালের মার্চে এ সমস্যা ধরা পড়ে। গ্রামটির মোট জনসংখ্যা ৮১০ জন। এখানকার নারী-পুরুষ এমনকি তাদের পোষা প্রাণীও রহস্যজনকভাবে দিন-রাত ঘুমান। বাড়িতে, কর্মক্ষেত্রে এমনকি গাড়ি চালাতে চালাতেও। ধারণা করা হয়েছিল বাতাসে অক্সিজেনের ঘাটতিই এর মূল কারণ। কিন্তু এর প্রকৃত কারণ খুঁজে না পাওয়ায় এটা আজও রহস্যই হয়ে থাকল।

 

অদ্ভুত রোগে মানুষ ছয় মাসও ঘুমায়

যুক্তরাজ্যের চেশায়ারের স্টকপোর্টের এক কিশোরী বেথ গোডিয়ার। ঘুমের জন্য গোটা বিশ্বেই আলোচিত হয়েছিলেন। কেননা, এই কিশোরী ঘুমিয়েছিলেন টানা ছয় মাস। ডাক্তারি ভাষায় এর নাম ‘স্লিপিং ডিসঅর্ডার’। গত পাঁচ বছরে বেথের মা জেনি দেখেন তার মেয়ে ৭৫ ভাগ সময়ই ঘুমিয়ে কাটায়। বর্তমানে বেথ এক থেকে দুই মাস ঘুমায়। তার জীবন বিছানায় ও সোফায় কেটে যায়। খুব কম সময়ই বেথ ঘর থেকে বের হয়। এমন সমস্যা দেখা যায় ব্রিটেনের ১০০ জন তরুণের মাঝেও। ডাক্তারের মতে, তারা ‘স্লিপিং বিউটি সিনড্রোম’ রোগে ভুগছেন। মূলত ১৩ থেকে ১৬ বয়সের তরুণদের মাঝেই এই রোগের প্রবণতা বেশি। যা তরুণদের পড়ালেখা ও ক্যারিয়ার ধ্বংস করে দেয়। বিশেষজ্ঞদের মতে, ‘এক শতাব্দী আগে এই রোগের আবির্ভাব ঘটে। ঘুমের ঘোরে মানুষ স্বপ্ন দেখে তারা পৃথিবী থেকে অনেক দূরে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর