রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

অদ্ভুত যত বিলম্বিত ফ্লাইট

অদ্ভুত যত বিলম্বিত ফ্লাইট

‘থ্রি ইডিয়টস’ চলচ্চিত্রটির কথা নিশ্চয়ই অনেকের মনে আছে। চলচ্চিত্রটির শুরুতেই রয়েছে ফ্লাইট বিলম্বিত করার একটি ঘটনা। বিমানের এক যাত্রীর কাছে একটি মেসেজ আসে তারপর সে অসুস্থ হওয়ার ভান করলে বিমান ইমারজেন্সি ল্যান্ডিং করে। তারপর সে ঠিকঠাক সুস্থ মতো তার কাজে চলে যান। এরকম ঘটনা কিন্তু বাস্তবেও অনেক ঘটে। কোনো বিমানে থাকে সাপ আবার কোনো বিমানে গিরগিটি! যার কারণে বিলম্বিত হয় বিমানের ফ্লাইট। এই রকম কিছু অদ্ভুত কারণে ফ্লাইট বিলম্বিত হওয়ার ঘটনা নিয়ে লিখেছেন— সাইফ ইমন

 

২৪ ঘণ্টা

ক্রু গিয়েছিলেন সার্ফিং এ...

ঘটনাটি কুয়লালামপুরে মালয়েশিয়ায়। শত শত যাত্রী নিয়ে একটি ফ্লাইট বিলম্বিত হয় পুরো ২৪ ঘণ্টা। বিমানটি প্যারিস যাচ্ছিল। যাত্রা পথে মালয়েশিয়ার কুয়ালালামপুরে বিমানটি থামলে এর ক্রুরা বালি সৈকতে যান সার্ফিং করতে। আসলেই মালয়েশিয়ার বালির সৈকতে গিয়ে সমুদ্রে পানিতে সার্পিং করার আনন্দ কে হারাতে চাইবে! কিন্তু সেদিন প্রকৃতি তাদের পক্ষে ছিল না। শান্ত সাগর হঠাৎ করেই হয়ে ওঠে অশান্ত। শুরু হয় টর্নেডো। ফলে বালির সৈকতেই আটকে যায় ক্রুরা। সময়মতো বিমানে ফিরতে পারে না। এদিকে বিমান যখন আবার যাত্রা শুরু করবে তখন কর্তৃপক্ষের নজরে আসে ঘটনাটি। কম সংখ্যক ক্রু নিয়ে বিমান তো আর প্যারিস যেতে পারে না। অগত্যা ক্রুদের ফিরে আসা পর্যন্ত অপেক্ষা ২৪ ঘণ্টা।

 

৩০ মিনিট

টয়লেট থেকে দুর্গন্ধ

লন্ডনের হিথ্রু বিমারবন্দরে ঘটে যায় আরও একটি অদ্ভুত ঘটনা, যার কারণে বিলম্বিত হয় ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইট। প্রায় ৩০ মিনিটের বেশি সময় লাগে বিমানটি টেক করতে। মূল ঘটনা হচ্ছে শত শত বিমানটিতে  উঠে যাওয়ার পর হঠাৎ টয়লেট থেকে খুব বাজে গন্ধ আসতে থাকে। যাত্রীরা গন্ধ সহ্য করতে না পেরে বমি শুরু করলে বিমানের ক্রুরা গন্ধের উৎস খুঁজতে গিয়ে আবিষ্কার করে টয়েলেটর ভিতর থেকেই আসছে এই বাজে গন্ধ।

পরবর্তীতে যাত্রীরা সবাই বিমান থেকে নেমে যায়। টয়লেট পরিষ্কার করার ব্যবস্থা করে কর্তৃপক্ষ এবং এয়ার ফ্রেশনারের মাধ্যমে পুরো বিমান দুর্গন্ধমুক্ত করা হয়। এরপর যাত্রীদের আশ্বস্ত করার পর বিমানটি যাত্রা শুরু করে।

 

২ ঘণ্টা

দুজন পাইলটই যখন বৃদ্ধ

হিথ্রু বিমান বন্দরেরই আরও একটি ঘটনা এটি। বিমান চলাচলের রয়েছে আন্তর্জাতিক কিছু নিয়ম কানুন, যা কঠোরভাবে মেনে চলতে হয়। এটাই নিয়ম। ঘটনা হলো পলিস এয়ারলাইনসের একটি বিমান যখন যাত্রীদের নিয়ে বিমানবন্দর ছেড়ে উড়ে যাবে ঠিক তখনই হিথ্রু এয়াপোর্ট কর্তৃপক্ষ আবিষ্কার করে বিমানটির দুজন পাইলটের বয়সই ৬০-এর উপরে। সঙ্গে সঙ্গেই বিমানটির উড্ডয়নের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। কারণ বিমানের পাইলট দুজনের মধ্যে অন্তত একজনের বয়স হতে হবে ৬০ বছরের নিচে। তা না হলে বিমানটি উড্ডয়নের জন্য অনুমতি কখনোই দেওয়া হবে না। পরবর্তীতে দুই পাইলটের মধ্যে একজনকে স্থান ত্যাগ করতে বাধ্য করা হয়। কারণ ৬০ বছরের ওপর মানুষের বয়স হলে তার চিন্তাশক্তি ধীরে ধীরে কমতে শুরু করে।     

 

৩ ঘণ্টা

তেলাপোকার আক্রমণ

ঘটনাটি দুই বছর আগের। তেলাপোকার আক্রমণ শুরু হয়েছিল এক ফ্লাইট ছেড়ে যাওয়ার সময়। মিয়ামি এয়ারলাইনসের এই ঘটনাটি গণমাধ্যমে উঠে আসে। অনেকে দাবি করে এটি ছিল কোনো জাদুকরের কাজ। কিন্তু এমন দাবির পেছনে কখনো কোনো যুক্তি খুঁজে পাওয়া যায় না।

মূল ঘটনা হলো বিমান যখন টেক অফ করতে যাবে সেই সময় হঠাৎ পাইলট এবং ফার্স্টক্লাস কম্পার্টমেন্টের মধ্যে অনেক তেলাপোকা ঘুরঘুর করতে দেখা যায়। যেটা একটু আগেও ছিল না। কারণ কোনো ফ্লাইট ছাড়ার পূর্বে বিমানটিকে খুব ভালোভাবে পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়।

এরপরেও এমন ঘটনায় সবাই খুব অবাক হয়ে যায়। পরে বিমানটির টেক অফের সময় পিছিয়ে দেওয়া হয়। বিমানটিকে আবারও পুরোপুরি পরিষ্কার করা হয়। এতে সময় লাগে প্রায় ৩ ঘণ্টা।

 

২ ঘণ্টা

গিরগিটির কবলে বিমান

সেদিন গন্তব্য ছিল কিউবা থেকে টরেন্টো। সবকিছু ঠিকঠাক। গ্রিন সিগনাল পেলেই বিমান উড়াল দেবে কানাডার উদ্দেশে। কিন্তু আচমকা সোরগোল শুরু হয়ে গেল। ওয়েস্টজেট ফ্লাইটের এক যাত্রীর ব্যাগ নিয়ে বাধে বিপত্তি। যাত্রীটি ব্যাগে করে ৪টি গোসাপ বা গিরগিটি নিয়ে যাচ্ছিলেন। তবে বিমানবন্দর কর্তৃপক্ষ চেকিং কাউন্টারেই তার ব্যাগ জব্দ করে। গিরগিটিসমেত ব্যাগ নিয়ে যাত্রীটির বিমানে ওঠার ওপর নিষেধাজ্ঞা জারি করে কর্তৃপক্ষ। কি আর করা! শেষমেশ চারটি ব্যাগের মধ্যে মাত্র দুটি ব্যাগ নিয়েই টরেন্টোর উদ্দেশে যাত্রা করতে হয়। সেদিন কিউবা-টরেন্টোর সেই ফ্লাইটটি কয়েক ঘণ্টা বিলম্বে ছাড়ার জন্য এটা ছিল একমাত্র কারণ। মূলত বিমানে এমন পশু নিয়ে দুর্ঘটনার সম্মুখীন হতে পারে বলে গিরগিটিসমেত লাগেজ ছেড়েই গন্তব্যে যাত্রা করতে হয়।

 

৩ ঘণ্টা

গাড়ির সঙ্গে বিমানের ধাক্কা

গেল বছরের আলোচিত ঘটনা! সময়টা ছিল সেপ্টেম্বরের মাঝামাঝি। হংকং বিমানবন্দরে যাত্রীবাহী বিমান গন্তব্যের উদ্দেশে ছেড়ে যাওয়ার জন্য সম্পূর্ণ প্রস্তুত ছিল। কিন্তু হঠাৎই বিমানবন্দরের সেই রানওয়েতে ঘটে অপ্রত্যাশিত ঘটনা। একটি কাভার্ড ভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ডেনাইনার এ-৩৩০ ফ্লাইটটি বিলম্বে ছাড়ে। ঠিক সময়ে ফ্লাইটটি ছাড়লে রানওয়েতে একটি কাভার্ড ভ্যান চলে আসে। পাইলট এবং ড্রাইভার দুজন শিগগিরই থামানোর চেষ্টা করা হলেও, তাতেও রক্ষা পায়নি বিমান এবং কাভার্ড ভ্যান। প্রত্যক্ষদর্শীদের অনেকেই সেই দুর্ঘটনার ছবিও তুলতে সক্ষম হয়েছিলেন। আচমকা এমন দুর্ঘটনায় পাইলট আহতও হন এবং তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আর তাতেই লেগে যায় ৩ ঘণ্টা। পাইলট ফিরে আসার পর ফ্লাইটটি বিলম্বে ছেড়ে যায়।

 

২ ঘণ্টা

মদ্যপ পাইলট ব্যাকুল হয়ে যায় উড়তে

একবার ভাবুন আপনি যে বিমানে চড়ছেন সেই বিমানের পাইলট সম্পূর্ণ মাতাল অবস্থায় রয়েছেন। কী আঁতকে উঠছেন তাই না। ঠিক এমন একটি ঘটনাই কিন্তু ঘটেছে সিঙ্গাপুর এয়ারলাইনসে। সেই ফ্লাইটটি ২৭৪ জন যাত্রী নিয়ে যাচ্ছিল জার্মানির ফ্রাঙ্কফুর্ট থেকে শ্রীলঙ্কার কলম্বোতে। কোনো যাত্রীই জানত না যে তাদের নিয়ে চলা বিমানটি চালাচ্ছেন একজন মাতাল পাইলট। তার আগে বিমানটি ঠিক সময়ে উড্ডয়ন করতে ২ ঘণ্টা বিলম্ব হয় এই মাতাল পাইলটের কারণেই। কারণ পাইলট মধ্যপান করার পর তার শ্বাসকষ্ট শুরু হয়। এমন অবস্থা দেখে বিমানের ক্রুরা সিদ্ধান্ত নেন এই পাইলটের বদলে তারা অন্য একজন পাইলট নিয়ে বিমান যাত্রা করবেন। কিন্তু ২ ঘণ্টা চেষ্টা করার পরও অন্য কোনো পাইলট সে সময় খুঁজে পাওয়া যায়নি। পরবর্তীতে নিরাপদেই বিমানটি তার সব যাত্রী এবং ক্রুদের নিয়ে কলম্বোতে পৌঁছেছিল।  

 

৪ ঘণ্টা ডিলে

ককপিটে যখন বিড়াল

১০ বছর বয়সের একটি বিড়াল নাম তার রিপলস। এই রিপলসের কারণে একটি বিমানের ফ্লাইট ৪ ঘণ্টা লেট হয়। ফ্লাইট হ্যালিফেক্স থেকে টরেন্টো যাচ্ছিল। বিড়ালটি তার মনিবের সঙ্গে সেই ফ্লাইটে করেই যাচ্ছিল। রিপলস বসেছিল ঠিক তার মনিবের পাশেই। ফ্লাইট ছাড়ার আগে আগে হঠাৎ বিড়ালটির মনিব লক্ষ্য করে যে রিপলস তার সঙ্গে নেই। এদিক সেদিক খোঁজাখুঁজি করে কোথাও যখন বিড়ালটিকে দেখা গেল না তখন সে বিমানের ক্রুদের বিষয়টি জানায়। সঙ্গে সঙ্গেই বিমানের উড্ডয়ন স্থগিত করা হয়। কারণ বিড়ালটি বিমানের যে কোনো জায়গাতেই থাকতে পারে। আর যেহেতু প্রাণী মাত্রই বিদ্যুৎ পরিবাহী সুতরাং যে কোনো সময়ই ঘটে যেতে পারে ভয়ঙ্কর দুর্ঘটনা। পরে অনেক খোঁজাখুঁজির পর বিড়ালটিকে বিমানের ককপিটে খুঁজে পাওয়া যায়। তবে ততক্ষণে পেরিয়ে গেছে ৪ ঘণ্টা!   

 

 

বিমানে যখন সাপ!

 

আরব আমিরাত

সেদিন কি কেউ ভেবেছিল যে বিমানের ভিতরেই রয়েছে বিশাল সাপ! এমন ঘটনার সাক্ষী ওমানের মাসকট বিমানবন্দর। সেদিন আরব এমিরেটসের ফ্লাইটটি বাতিল করা হয়। ফ্লাইটটি ওমানের মাসকট থেকে আরব আমিরাতের দুবাইতে যাওয়ার কথা ছিল। এমিরেটস কর্তৃপক্ষ  জানায়, যাত্রী তোলার আগে বিমানের কার্গোতে সাপ দেখা যাওয়ায় মাসকট থেকে দুবাইগামী ইকে-০৮৬৩ ফ্লাইটটি বাতিল করা হয়। পরবর্তীতে পরিচ্ছন্ন দলের সদস্যরা বিমানটি পরিষ্কার করে পুনরায় যাত্রার উপযোগী করে তোলেন। আর তাতে কেটে যায় কয়েকঘণ্টা। তবে সাপটি কি প্রজাতির বা ক্ষতিকর কিনা এ বিষয়ে বিস্তারিত তথ্য দেয়নি বিমান কর্তৃপক্ষ। এর আগে অ্যারিমেক্সিকোতেও এমন একটি ঘটনা ঘটেছিল।

 

মেক্সিকো

মেক্সিকোর অ্যারিম্যাক্সিকো এয়ারলাইনসের বিমানের প্রথম শ্রেণির যাত্রীদের সামনে ঝপাৎ করে একটি সাপ এসে পড়ে। মাথার ওপর লাগেজ রাখার খোপ থেকে বেরিয়ে আসে সাপটি। উড়োজাহাজে থাকা টরিয়েন শহরের এক শিক্ষক এ দৃশ্যের ভিডিওটি ভাইরালও করেন। কেউ ভাবেনি লাগেজ থেকে বেরিয়ে আসবে বিষধর সাপ। যদিও প্রাণী বিশেষজ্ঞ হুয়ান কার্লোস সাপটিকে বিষধর ছিল না বলে জানান। এ ঘটনায় কেউ আহত না হলেও আতঙ্ক জুড়ে ছিল পুরো ফ্লাইটে। অতর্কিত এমন ঘটনায় ট্রাফিক কন্ট্রোলাররা টরিয়েন শহর থেকে আসা বিমানটিকে দ্রুত অবতরণ করার সুযোগ করে দেয়।

 

ঢাকায়...

মশার কারণে ফ্লাইট লেট

মশার উৎপাতের কারণে মালয়েশিয়ান এয়ারলাইনসের একটি ফ্লাইট ছাড়তে নির্দিষ্ট সময় থেকে ২ ঘণ্টা দেরি করে ছাড়ে। এ ঘটনা হঠাৎই তোলপাড় জুড়ে দেয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। ঘটনাটি ঘটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। ওই বিমানটি রানওয়ের দিকে এগোলেও যাত্রীদের হৈ চৈ-এর কারণে খুব বেশি দূর যেতে পারেনি। ফিরে আসতে হয়েছিল। কারণ মশার উৎপাতে বসে থাকতে পারছিলেন না যাত্রীরা। আর প্রায় দুই ঘণ্টা ধরে কেবিন ক্রুরা মশা নিধন শেষে ফ্লাইটটি যাত্রা শুরু করে। বিমানবন্দর সূত্র থেকে জানা যায়, বিমানবন্দরে আলফা-২ বে এরিয়া থেকে মালয়েশিয়ান এয়ারলাইনসের (এমএইচ ১৯৭) ফ্লাইটটি যাত্রীদের নিয়ে উড্ডয়নের জন্য রানওয়ের দিকে এগিয়ে যাচ্ছিল। বিমানবন্দর থেকে বোয়িং ৭৩৭ মডেলের উড়োজাহাজে প্রায় ১৫০ জন যাত্রী ওঠার সময় মশাও ঢুকে পড়ে। মশার উৎপাতে যাত্রীরা বিরক্ত হয়ে অভিযোগ করেন কেবিন ক্রুদের কাছে। বাধ্য হয়ে রানওয়ের পরিবর্তে পুনরায় বে এরিয়ায় উড়োজাহাজটি ফিরিয়ে আনতে বাধ্য হন পাইলট। এরপর মশা নিধন চলে প্রায় দুই ঘণ্টা। রাত পৌনে ৩টার দিকে আবার ফ্লাইটটি ছেড়ে যায়। গত বৃহস্পতিবার রাতে এই ঘটনাটি দারুণ সাড়া ফেলে।

সর্বশেষ খবর