মঙ্গলবার, ২৬ জুন, ২০১৮ ০০:০০ টা

বিশ্বকাপের ধনী কোচ

বিশ্বকাপের ধনী কোচ

জমে উঠেছে ফুটবল বিশ্বকাপ। তারকা খেলোয়াড়দের পাশাপাশি বিশ্বকাপে কোচরাও সমানভাবে আলোচিত। তাদের আয়ও ঈর্ষণীয়। মাসিক আয়ের ওপর ভিত্তি করে বিশ্বকাপের ধনী কোচদের নিয়ে আজকের রকমারি। লিখেছেন— সাইফ ইমন

 

৪৪ লাখ ডলার

জোয়াকিম লো’র সামনে টানা দুই বিশ্বকাপ জয়ের হাতছানি। ক্লাব ফুটবলে খুব ভালো কোনো খেলোয়াড় ছিলেন না। ক্লাব স্তরে কোচিংও করিয়েছেন সাধারণ প্রোফাইলে। তবে ২০১৪ সাল থেকে জার্মান দলের সঙ্গে যুক্ত আছেন। গত বিশ্বকাপ জিতে তিনি নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন।

 

৪২ লাখ ডলার

কোচিং জীবনের শুরুটা ভালো ছিল না। তবে কোরিন্থিয়াসে ক্যারিয়ার শুরু করার পর সাফল্য তার হাত ধরে চলতে শুরু করে। এই সময়ে অর্জন করেছেন ব্রাজিলের শ্রেষ্ঠ কোচের তকমা। কোপা লিবার্তোদোরেস ও একটি ফুটবল বিশ্বকাপ জয় তিতেকে লাইম লাইটে নিয়ে আসে প্রথম।

 

৪২ লাখ ডলার

খেলোয়াড়ি জীবনে দারুণ সুনামের অধিকারী ছিলেন তিনি। অত্যন্ত প্রাণদীপ্ত এই ফুটবলারের অধিনায়ক হিসেবে ফ্রান্সের হয়ে একটি বিশ্বকাপ ও একটি ইউরো জয়ের কৃতিত্ব আছে। কোচিং ক্যারিয়ারও অত্যন্ত সমৃদ্ধ। খেলা ছাড়ার পর ২০০১ সালে মোনাকোতে প্রথম কোচের দায়িত্ব পালন করেন।

 

২৯ লাখ ডলার

সোভিয়েত ইউনিয়ন এবং রাশিয়ার সেরা গোলরক্ষক ছিলেন তিনি। দুটি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতাও আছে তার। খেলা ছাড়ার পর স্পার্তাক মস্কো থেকে শুরু করে রাশিয়ার বিভিন্ন ক্লাবে কোচিং করিয়েছেন। রাশিয়ার ঘরোয়া ফুটবলের অন্যতম সফল কোচ ছিলেন স্ট্যানিস্লাভ চেরিশসভ।

 

২৬ লাখ ডলার

পর্তুগালের বর্তমান এই কোচ বেনফিকা যুবদলের হয়ে খেলেছেন এক সময়। তবে বলার মতো কিছু করতে পারেননি। সিনিয়র লেভেলে খেলেছেন পর্তুগিজ লিগে। নিজের ক্লাব এস্তোরিলের সহকারী কোচ হিসেবে কোচিং জগতে পা রেখেছিলেন। গ্রিসের জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেছেন।

 

আয় আছে ক্লাবেরও!

বিশ্বকাপে ফুটবলার ছাড়ার জন্য বিভিন্ন ক্লাবকে ‘কম্পেনসেশন’ বা ক্ষতিপূরণ দেয় ফিফা। এই বিশ্বকাপে কোন কোন ক্লাবের পকেট কত ভারী হচ্ছে, দেখে নেওয়া যাক সেটাও—

এই হিসাব গ্রুপ লিগ পর্যন্ত। যে টিম যতদূর যাবে তাদের ফুটবলারদের জন্য সংশ্লিষ্ট ক্লাবগুলোকে আরও বেশি অর্থ দিতে হবে। প্রতি ফুটবলারের জন্য বিশ্বকাপ শুরুর দুই সপ্তাহ আগে থেকে যে দিন টিম বিদায় নেবে, তারপরের এক দিন পর্যন্ত প্রতিদিন ৮ হাজার ৫৩০ ডলার করে দেয় ফিফা

 

২২ লাখ ডলার

এক সময়ের ইউরোপের নামকরা কোচ কার্লোস কুইরাজ। বহু জায়গা ঘুরে এখন ইরান জাতীয় দলের দায়িত্বে আছেন। গোলরক্ষক ছিলেন খেলোয়াড়ি জীবনে। নিজের দেশের দল পর্তুগাল যুবদলের দায়িত্ব দিয়ে তার কোচিং শুরু। এরপর পর্তুগাল জাতীয় দলের সহকারী থেকে মূল কোচ হয়েছেন।

 

 

২২ লাখ ডলার

ইংল্যান্ডের বর্তমান কোচ। ডিফেন্ডার থেকে মিডফিল্ডার হয়ে যাওয়া সাউথগেট ইংল্যান্ডের হয়েই ৫৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এক সময়।  ৩৫ বছর বয়সে ফুটবল ছেড়ে সর্বশেষ ক্লাব মিডলসবরোতে কোচিং শুরু করেন। এরপর ২০১৬ সাল থেকে ইংল্যান্ড জাতীয় দলের দায়িত্বে আছেন।

 

২১ লাখ ডলার

আর্জেন্টিনার সবচেয়ে বিতর্কিত কোচ। বিশ্বকাপের ম্যাচ হারের পর বিতর্কিত সমালোচনার শিকার তিনি। হোর্হে সাম্পাওলিকে চিলি জাতীয় দলের দায়িত্ব দেওয়া হয়। সেখানে তিনি চমত্কৃত করেন সবাইকে। ২০১৫ সালে মাতৃভূতি আর্জেন্টিনাকে হারিয়েই চিলিকে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন করেন।

 

২০ লাখ ডলার

এবার বিশ্বকাপের সবচেয়ে অভিজ্ঞ কোচ তিনি। ২০০৬ সাল থেকে আছেন উরুগুয়ে জাতীয় দলের দায়িত্বে। উরুগুয়ে দলকে ২০১০ বিশ্বকাপে  সেমিফাইনালে তুলেছিলেন এবং ২০১১  কোপা আমেরিকা জিতিয়েছেন। পাঁচটি  কোপা আমেরিকায় উরুগুয়ে দলের দায়িত্বে ছিলেন।

 

১৮ লাখ ডলার

২০১৫ সালের মার্চ মাস থেকে হেক্টর কুপার মিসরের জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ পান। তিনি কোচিং পেশা শুরু করেন আর্জেটিনার হয়ে। এরপর বিভিন্ন দেশ যেমন স্পেন, ইতালি, গ্রিস, তুর্কি প্রভৃতি দেশের ম্যানেজেরিয়াল হিসেবে দায়িত্ব পালন করেন।

 

সবচেয়ে বাজে জন্মদিন ফুটবল জাদুকরের!

বিশ্বকাপের প্রথম ম্যাচে আইসল্যান্ডের ড্র। দ্বিতীয় ম্যাচে সবাইকে অবাক করে দিয়ে হেরেই বসল আর্জেন্টিনা। তাও আবার ক্রোয়েশিয়ার কাছে। যদিও ম্যাচে ক্রোয়েশিয়া সেরা খেলাটাই খেলে জিতেছে। এরই মাঝে ২৪ জুন ছিল মেসির ৩১তম জন্মদিন। এ বছর জন্মদিন বিষাদময় হয়ে এসেছে তার জীবনে! একে তো ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের পর টালমাটাল আর্জেন্টাইন ফুটবল তার ওপর সঙ্গে যোগ হয়েছে চূড়ান্ত প্রশ্নবিদ্ধ পারফরম্যান্স। ওই ম্যাচের পর থেকে তাকে দেখে কারও মনে হয়নি, জন্মদিন নিয়ে বাড়তি উচ্ছ্বাস দেখানোর মতো অবস্থায় আছেন তিনি। শুধু তো মেসি নন, পুরো আর্জেন্টিনা দলের অবস্থাই মাঝসমুদ্রে দিশাহারা জাহাজের যাত্রীদের মতো। তার মধ্যে আবার ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ শেষে আর্জেন্টিনা দলের কোচ সাম্পাওলির বিরুদ্ধে বিদ্রোহের খবর নিয়ে বিশ্বমিডিয়া সরব। বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করছে বিশ্বকাপের পর কোচ বাদ দেওয়ার কথাও ভাবছে আর্জেন্টিনা। এসব কিছু মিলিয়ে এবারের জন্মদিনটা খুব খারাপ গেল ফুটবল জাদুকর মেসির।

 

ফুটবলারদের ঘুমের জন্য বিশেষ চশমা!

কোচিং, প্র্যাকটিস খেলার মাঠে সবসময় ফুটবলাররা কোনো না কোনো নয়া প্রযুক্তি ব্যবহার করে নিজেদের ম্যাচের জন্য নিজেদের প্রস্তুত করতে চান। বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার ফুটবলাররা পুরো বিষয়টাকে নতুন পর্যায়ে নিয়ে গেছে। অস্ট্রেলিয়ার ফুটবলাররা ‘রি-টাইমার’ নামে একটি নতুন চশমা ব্যবহার করছেন, যা তাদের বিশ্রামে সাহায্য করছে। সেই থেকে সবার মাঝে একই প্রশ্ন কী এই রি-টাইমার? বিশেষজ্ঞরা বলছেন, এক জোড়া ‘লাইট থেরাপি গ্লাস’। টিমের প্রধান স্পোর্টস সায়েন্টিস্ট ডক্টর ক্রেগ ডানকান এই অদ্ভুত চশমা আবিষ্কার করেছেন। বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচের আগে এই চশমা আবিষ্কার করেন। হন্ডুরাস থেকে ফেরার সময় বিমানে অজিপ্লেয়াররা এই চশমা পরেন। এই চশমার মধ্যে এলইডি লাইট রয়েছে, যা মেলাটোনিন হরমোন নিঃসরণে সাহায্য করে। মেলাটোনিন এমন হরমোন যা ঘুমে সাহায্য করে। এই চশমা পরে ফুটবলাররা পরিপূর্ণ বিশ্রামের সুযোগ পাচ্ছেন পরের দিনের জন্য নিজেকে প্রস্তুত করতে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর