শিরোনাম
বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০১৯ ০০:০০ টা

ডাকসুতে প্রার্থী হয়েছেন যারা

নাসিমুল হুদা

ডাকসুতে প্রার্থী হয়েছেন যারা

দীর্ঘ ২৮ বছর পর ১১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন। ডাকসুর সর্বশেষ সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী কেন্দ্রীয় সংসদে পদ রয়েছে ২৫টি। আর ১৮টি হল সংসদে ১৩টি করে মোট পদের সংখ্যা ২৩৪টি। দেশের শীর্ষ বিদ্যাপীঠের শিক্ষার্থীদের প্রতিনিধি বাছাইয়ের এই নির্বাচনে প্যানেল ও স্বতন্ত্র উভয়ভাবে অংশ নেওয়া যায়। শিক্ষার্থীদের বহু আকাক্সিক্ষত এই নির্বাচনে কেন্দ্রীয় সংসদে  মোট পদের বিপরীতে বিভিন্ন ছাত্র সংগঠনের প্যানেল ও স্বতন্ত্র মিলিয়ে মোট প্রার্থী হয়েছেন ২২৯ জন। গত ৩ মার্চ বিকাল সাড়ে ৫টায় (ducsu.du.ac.bd) ওয়েবসাইটে ডাকসু ও হল সংসদে প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকা অনুযায়ী  কেন্দ্রীয় সংসদের সহসভাপতি (ভিপি) পদে লড়বেন ২১ প্রার্থী, সাধারণ সম্পাদক (জিএস) পদে ১৪ ও সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ১৩ জন প্রার্থী।

প্যানেল দেওয়া উল্লেখযোগ্য ছাত্র সংগঠনগুলো হলোÑ বাংলাদেশ ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, কোটা সংস্কার আন্দোলনের প্লাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’, বামপন্থি জোট, বাংলাদেশ ছাত্রলীগ-বিসিএল, বাংলাদেশ ছাত্র মৈত্রী, স্বতন্ত্র জোট, স্বাধিকার স্বতন্ত্র জোট, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ও জাতীয় ছাত্রসমাজ। ছাত্রলীগ থেকে ডাকসুর বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেনÑ ভিপি পদে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, জিএস পদে সংগঠনটির সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এবং এজিএস পদে ঢাবি শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। অন্যদিকে ছাত্রদলের প্যানেল নিয়ে নানা শঙ্কা থাকলেও সর্বশেষ সংগঠনটির প্যানেল ঘোষণা করা হয়। এতে ছাত্রদলের সলিমুল্লাহ মুসলিম হল শাখার যুগ্ম আহ্বায়ক মোস্তাফিজুর রহমানকে ভিপি (সহ-সভাপতি), সার্জেন্ট জহুরুল হক হলের যুগ্ম আহ্বায়ক মো. আনিছুর রহমান অনিককে জিএস (সাধারণ সম্পাদক) এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের যুগ্ম আহ্বায়ক খোরশেদ আলম সোহেলকে এজিএস (সহ-সাধারণ সম্পাদক) পদে ছাত্রদলের প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়।

কোটা সংস্কার আন্দোলনকারীদের প্লাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি পদে নুরুল হক নুর, জিএস পদে মোহাম্মদ রাশেদ খান ও এজিএস পদে ফারুক হোসেনকে মনোনয়ন দিয়ে প্যানেল ঘোষণা করে। এই তিনজনই সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক।

বামপন্থি ছাত্র সংগঠনের দুই মোর্চা ‘প্রগতিশীল ছাত্রজোট’ এবং ‘সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য’ জোটবদ্ধভাবে এবারের নির্বাচনে অংশ নিচ্ছে। জোটের প্যানেলে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক লিটন নন্দীকে ভিপি এবং ছাত্র ফেডারেশনের ঢাবি শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজীরকে জিএস (সাধারণ সম্পাদক) এবং সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ঢাবি শাখার সহ-সভাপতি সাদিকুল ইসলাম সাদিককে এজিএস পদে প্রার্থী করা হয়েছে।ছাত্রলীগ (বিসিএল)-এর প্যানেলে মাহফুজুর রহমান রাহাতকে ভিপি, শাহরিয়ার রহমান বিজয়কে জিএস ও নাঈম হাসানকে এজিএস প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে। ছাত্র মৈত্রীর প্যানেল থেকে মো. রাসেল শেখকে ভিপি, সনম সিদ্দিকী শিতিকে জিএস এবং রহমত উল্লাহ বাহাদুরকে এজিএস পদে প্রার্থী করা হয়েছে। ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের প্যানেলে থাকা প্রার্থীরা হলেনÑ ভিপি পদে এস এম আতায়ে রাব্বী, জিএস পদে মো. মাহমুদুল হাসান এবং এজিএস পদে মো. শরীয়ত উল্লাহ।

ডাকসু ও হল সংসদ নির্বাচনে অংশ নিতে প্যানেল ঘোষণা করে সাধারণ শিক্ষার্থীদের একাংশের ‘স্বতন্ত্র জোট’। জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের শিক্ষার্থী অরণি সেমন্তি খানকে ভিপি, উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শাফী আবদুল্লাহকে জিএস এবং অর্থনীতি বিভাগের শিক্ষার্থী অমিত প্রামাণিককে এজিএস করে প্যানেল গঠন করেছে তারা।  এদিকে, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ থেকে সাংবাদিকতা ছেড়ে ডাকসু নির্বাচনে জিএস প্রার্থী হওয়া এম আর এম আসিফুর রহমানকে সমর্থন জানানো হয়। এ ছাড়া সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে মো. আবু রায়হান খানকে মনোনয়ন দিয়ে আংশিক প্যানেলও দিয়েছে তারা। ভিপি পদে কোনো প্রার্থী দেয়নি তারা।

এ ছাড়াও এইচ এম এরশাদের জাতীয় ছাত্রসমাজের নকিবুল হাসানকে ভিপি এবং মামুন ফকিরকে জিএস পদপ্রার্থী করে দুই সদস্যের প্যানেল ঘোষণা করেছে।

এছাড়া কেন্দ্রীয় সম্পাদকীয় পদগুলোর মধ্যে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক পদে ১১ জন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক পদে ৯ জন, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক পদে ৯, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ১১ জন, সাহিত্য সম্পাদক ৮, সংস্কৃতি সম্পাদক ১২, ক্রীড়া সম্পাদক ১১ জন, ছাত্র পরিবহন সম্পাদক ১০, সমাজসেবা সম্পাদক ১৪  জন এবং সদস্য হিসেবে ১৩টি পদের বিপরীতে ৮৬ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। অন্যদিকে হল সংসদে প্রার্থী হয়েছেন ৫০৯ জন।

 

এক নজরে ডাকসু নির্বাচন

সর্বশেষ খবর