১০ ডিসেম্বর, ২০১৮ ১১:৫৯

প্রার্থীদের মধ্যে যেসব প্রতীক বরাদ্দ দেওয়া হচ্ছে

অনলাইন ডেস্ক

প্রার্থীদের মধ্যে যেসব প্রতীক বরাদ্দ দেওয়া হচ্ছে

৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পাওয়া প্রার্থীদের মধ্যে আজ প্রতীক বরাদ্দ দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার সকাল ১০টা থেকে নির্বাচনের জন্য সংরক্ষিত ৬৩টি প্রতীক থেকে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হচ্ছে।

ইসি সূত্র জানায়, এবারে নির্বাচন কমিশনে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দল তাদের প্রার্থী দিয়েছে। এসব দলগুলোর প্রত্যেকটিরই নিজস্ব প্রতীক রয়েছে। এর বাইরে নির্বাচন কমিশনে স্বতন্ত্র প্রার্থীদের জন্য ২৪টি প্রতীক বরাদ্দ আছে। সবমিলিয়ে এবার প্রতীক সংখ্যা ৬৩টি।

ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর প্রতীক হচ্ছে নৌকা, ধানের শীষ, লাঙ্গল, হাতুড়ি, ছাতা, কুলা, মই, আম, গাভি, রিকশা, দেয়াল ঘড়ি, সাইকেল, গরু গাড়ি, খেজুর গাছ, কাঁঠাল, হাতপাখা, হাত (পাঞ্জা), চাকা, কবুতর, মশাল, ফুলের মালা, উদীয়মান সূর্য, চেয়ার, মোমবাতি, ছড়ি, গামছা, কুঁড়ে ঘর, তারা, বটগাছ, মাছ, হাতঘড়ি, হুক্কা, টেলিভিশন, কাস্তে, গোলাপ ফুল, মিনার, কোদাল, হারিকেন ও বাঘ।

এছাড়া স্বতন্ত্র প্রার্থীদের জন্য রাখা ২৪টি প্রতীক হলো তবলা, দালান, একতারা, কুড়াল, ট্রাক, তরমুজ, নোঙ্গর, বেঞ্চ, মাথাল, সিংহ, কলার ছড়ি, খাট, ডাব, দাবাবোর্ড, আপেল, কুমির, ঘণ্টা, বাঁশি, মোটরগাড়ি (কার), শামুক, ফুলকপি, বেলুন, রকেট ও সুটকেস।।

বিডি-প্রতিদিন/১০ ডিসেম্বর, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর