১১ ডিসেম্বর, ২০১৮ ১৮:১০

দিনাজপুর-৬; আওয়ামী লীগের নৌকা বনাম জামায়াতের ধানের শীষ

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুর-৬; আওয়ামী লীগের নৌকা বনাম জামায়াতের ধানের শীষ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-৬ (হাকিমপুর, বিরামপুর, নবাবগঞ্জ, ঘোড়াঘাট) আসনে দেশের বৃহত্তম দুটি রাজনৈতিক দলকে কঠিন পরীক্ষা দিতে হবে। এই আসনে আওয়ামী লীগ থেকে চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য শিবলী সাদিক এবং বিএনপি থেকে চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন জামায়াতে ইসলামীর প্রার্থী আনোয়ারুল ইসলাম।

জানা যায়, দিনাজপুরের বড় এই আসনটিকে সবসময় জামায়াতের ঘাটি হিসেবে বিবেচনা করা হয়। যার কারণে এ আসনটি নিজের দখলে রাখতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক দল জামায়াতের উপর বেশি নির্ভরশীল। নব্বইয়ের রাজনৈতিক পটপরিবর্তনের পর এ আসনে ১৯৯১ সালের নির্বাচনে আজিজুর রহমান চৌধুরী (জামায়াত) সংসদ সদস্য নির্বাচিত হন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন অধ্যক্ষ আব্দুস সালাম আনাম (আওয়ামী লীগ)। 

১৯৯৬ সালে এমপি নির্বাচিত হন মোস্তাফিজুর রহমান (আওয়ামী লীগ), তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন আতাউর রহমান (বিএনপি)। ২০০১ সালের নির্বাচনে এমপি হন আজিজুর রহমান চৌধুরী (জামায়াত), তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী মোস্তাফিজুর রহমান (আওয়ামী লীগ)। ২০০৮ সালে এমপি নির্বাচিত হন আজিজুল হক চৌধুরী (আওয়ামী লীগ)। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন আনোয়ারুল ইসলাম (জামায়াত)। ২০১৪ সালের ৫ জানুয়ারি ১০ম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নির্বাচন থেকে সরে দাঁড়ালে আওয়ামী লীগ প্রার্থী শিবলি সাদিক বিপুল ভোটে নির্বাচিত হন।

জামায়াতের তৃণমূলের নেতা-কর্মীরা মনে করেন, শত প্রতিকুলতার মাঝেও শেষ পর্যন্ত নির্বাচনে থাকবেন তারা এবং ভোট চুরির মতো যদি কোন ঘটনা না ঘটে তবে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী তারা।

অপরদিকে আওয়ামী লীগ তৃণমুলের নেতা-কর্মীরা মনে করেন, দশম জাতীয় সংসদ নির্বাচনের মতো এবারের নির্বাচনেও জনগণ নৌকা প্রতীককে বিপুল ভোটে নির্বাচিত করবেন। কেননা বিগত ৫ বছরে এই আসনে ব্যাপক উন্নয়ন হয়েছে। যা অতীতে কখনো হয়নি। 

এ ছাড়াও এ আসনে আরও প্রতিদ্বন্দ্বিতা করছেন, ন্যাশনাল পিপলস পার্টির শাহিদা খাতুন (আম) এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের নুর আলম সিদ্দিক(হাতপাখা)।

এই আসনে কোন দলই ছাড় দিতে নারাজ বলে জানান দল দুটির তৃণমুলের নেতাকর্মীরা। তবে শেষ পর্যন্ত জনগণ কাকে এই আসনের প্রতিনিধি বানাবেন কিংবা শেষ হাসিটা কার তা দেখতে অপেক্ষা করতে হবে ৩০ ডিসেম্বর পর্যন্ত।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনের মোট ভোটার ৪,৬৬,১৭২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২,৩২,৭৭৫ জন এবং নারী ভোটার ২,৩৩,৩৯৭ জন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর