১৫ ডিসেম্বর, ২০১৮ ১৫:২৮

বরিশালের ৩টি আসনে প্রচারণায় পিছিয়ে ঐক্যফ্রন্ট প্রার্থীরা

রাহাত খান, বরিশাল

বরিশালের ৩টি আসনে প্রচারণায় পিছিয়ে ঐক্যফ্রন্ট প্রার্থীরা

বরিশালের ৩টি আসনে প্রচারণায় পিছিয়ে পড়েছে বিএনপি তথা জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থীরা। বাধা-বিপত্তির মধ্যে বরিশাল-১ ও ২ আসনের প্রার্থী যথাক্রমে এম জহিরউদ্দিন স্বপন এবং সরদার সরফুদ্দিন আহমেদ সান্টু সীমিত আকারে কৌশলী প্রচারণা অব্যাহত রাখলেও বরিশাল-৪ আসনে শনিবার পর্যন্ত মাঠে দেখা যায়নি ঐক্যফ্রন্ট প্রার্থী নাগরিক ঐক্যের জেএম নুরুর রহমান জাহাঙ্গীরকে। এমনকি তিনি কোথায় আছেন তাও জানেন না ওই এলাকার জাতীয় ঐক্যফ্রন্ট কর্মীসহ ভোটাররা। ফোনেও তার সাথে যোগাযোগ করতে পারছেন না জোটের কর্মীরা। বরিশাল-২ আসনে কিছু পোস্টারিং করা হলেও বরিশাল-১ ও ৪ আসনে শনিবার পর্যন্ত কোন পোস্টার দেখা যায়নি ধানের শীষের। 

বরিশাল-৪ আসনের হিজলা উপজেলা বিএনপি’র এক নেতা বলেন, ধানের শীষের ভোটাররা কোথাও পোস্টার কিংবা প্রচার-প্রচারণা না দেখে আক্ষেপ করছেন। তারা প্রান্তিক মানুষের কোন প্রশ্নের জবাব দিতে পারছেন না। এ অবস্থায় কি করবেন বুঝে উঠতে পারছেন না তারা। 

প্রতীক বরাদ্দের ২ দিন পর গত ১২ ডিসেম্বর প্রথমবারের মতো বরিশাল-১ আসনের নির্বাচনী এলাকায় যান ধানের শীষের প্রার্থী এম. জহিরউদ্দিন স্বপন। দুই দিন তিনি নির্বিঘ্নে প্রচারণা চালালেও তৃতীয় দিন থেকেই ক্ষমতাসীনরা নানাভাবে তার প্রচারণায় প্রতিবন্ধকতা সৃস্টি করছে বলে অভিযোগ জহিরউদ্দিন স্বপনের। ক্ষমতাসীনদের প্রতিবন্ধকতার কারনে গত শুক্রবার দুটি উঠোন বৈঠক বাতিল করেন তিনি। ব্যাপক-পরিসরে কিংবা প্রত্যন্ত এলাকায় প্রচারণার কোন উদ্যোগ নেই বিএনপি প্রার্থীর। এমনকি গতকাল শনিবার পর্যন্ত গৌরনদী-আগৈরঝাড়ার কোথাও ধানের শীষের পোস্টার দেখা যায়নি বলে জানিয়েছেন গৌরনদী প্রেসক্লাবের সাবেক সভাপতি আসাদুজ্জামান রিপন। 

বরিশাল-২ আসনে বিএনপি প্রার্থী সরদার সরফুদ্দিন আহমেদ সান্টু প্রতীক বরাদ্দের ১দিন পর নির্বাচনী এলাকায় এলেও বিরামহীন প্রচারণায় দেখা যাচ্ছে না তাকে। একদিন নির্বাচনী এলাকার উজিরপুর এবং একদিন বানারীপাড়া উপজেলায় গনসংযোগ করলেও প্রত্যন্ত অঞ্চলে ধানের শীষের প্রচারণার কোন উদ্যোগ নেই। 

তবে ওই আসনের উজিরপুর উপজেলা বিএনপি’র সভাপতি আব্দুল মাজেদ মন্নান মাস্টার জানান, উজিরপুর এবং বানারীপাড়ায় বিএনপি প্রার্থীর গনসংযোগে স্বতস্ফূর্ত মানুষের ঢল ছিলো নজীরবিহীন। ১৪ ডিসেম্বর বিকেল থেকে প্রতিটি ইউনিয়ন পর্যায়ে প্রচারণা শুরু হয়ে গেছে। পোস্টারিংয়ে পিছিয়ে থাকার কারণ হিসেবে মন্নান মাস্টার বলেন, প্রথম দফায় বিএনপি প্রার্থীর ছাপানো পোস্টারে ভুল হয়েছে। ওই পোস্টার বাতিল করে নতুন পোস্টার করা হয়েছে। এ কারনে একটু বিলম্ব হলেও এখন সর্বত্র ধানের শীষের পোস্টার সাটানো হচ্ছে বলে তিনি দাবি করেন। 

জেলার ৬টি আসনের মধ্যে সব চেয়ে করুণ দশা (হিজলা-মেহেন্দিগঞ্জে) বরিশাল-৪ আসনে। এই আসনে জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থী নাগরিক ঐক্যের জেএম নুরুর রহমান জাহাঙ্গীর শনিবার পর্যন্ত নির্বাচনী এলাকায় কোন প্রচারণায় অংশ নেননি। তার পক্ষে নাগরিক ঐক্য কিংবা বিএনপি’র কোন নেতাকর্মীকেও দেখা যাচ্ছে না মাঠে।

এমনকি পুরো নির্বাচনী এলাকায় চোখে পড়ছে না ধানের শীষের কোন পোস্টার। হিজলা উপজেলা বিএনপি’র সিনিয়র যুগ্ম আহ্বায়ক নুরুল আলম রাজু বলেন, বিএনপি কর্মী-সমর্থকরা ধানের শীষের প্রার্থীর প্রচারণা কিংবা কোন পোস্টার না দেখে হতাশাগ্রস্থ হয়ে পড়েছেন। তৃণমূল মানুষের প্রশ্নের কোন সদুত্তর দিতে পারছেন না বিএনপি নেতারা। 

ওই আসনে মনোনয়ন বঞ্চিত সাবেক এমপি জেলা (উত্তর) বিএনপি’র সভাপতি মেজবাউদ্দিন ফরহাদ বলেন, বরিশাল-৪ আসনে ঐক্যফ্রন্ট প্রার্থী নুরুর রহমান জাহাঙ্গীর শনিবার পর্যন্ত নির্বাচনী এলাকায় প্রচারনায় যাননি। নেতাকর্মী-ভোটাররা নানা প্রশ্ন করছে কিন্তু কোন সদুত্তর দিতে পারছেন তারা। 

বিএনপি’র আরেক নেতা জানান, নুরুর রহমানের আর্থিক সংকট রয়েছে। তিনি টাকার জোগাড় করতে ঢাকায় গেছেন। কিন্তু দুর্বল প্রার্থী হওয়ায় তিনি আশানুরূপ সারা পাচ্ছেন না স্বজন সহ সমর্থকদের কাছ থেকে। 

এই আসনে ঐক্যফ্রন্ট প্রার্থী নাগরিক ঐক্যের জেএম নুরুর রহমান জাহাঙ্গীর বলেন, তিনি শনিবার ঢাকা থেকে বরিশাল এসেছেন। নির্বাচনী এলাকার দুই উপজেলা নেতৃবৃন্দের সাথে সভা করে আজ রবিবার আনুষ্ঠানিক প্রচারণা শুরু কথা জানান তিনি।

বিভিন্ন জায়গায় পোস্টারিং করা হয়েছে এবং সর্বত্র পোস্টার পাঠানো হয়েছে দাবি করে নুরুর রহমান বলেন, তার পোস্টার উঠিয়ে ফেলা হচ্ছে। শুক্রবার রাতেও বিদ্যানন্দপুর এলাকায় ধানের শীষের পোস্টার উঠিয়ে ফেলা হয়েছে। ওইসব জায়গায় আবারও পোস্টারিং করা হয়েছে। প্রচারণায় কিছুটা পিছয়ে থাকলেও ভোটের মাঠে এগিয়ে যাওয়ার কথা বলেন ঐক্যফ্রন্ট প্রার্থী জাহাঙ্গীর।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর