১৭ ডিসেম্বর, ২০১৮ ২১:১৩

চট্টগ্রামে ইলেকট্রনিক ভোটিং মেশিন বিতরণ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে ইলেকট্রনিক ভোটিং মেশিন বিতরণ

চট্টগ্রামে ইলেকট্রনিক ভোটিং মেশিন বিতরণ (ইভিএম) করা হয়েছে। এদিকে মঙ্গলবার তিন বাহিনীর সদস্যদের তত্বাবধানে পুরোদমে ইভিএম’র মাধ্যমে পরীক্ষামূলক ভোটগ্রহণ (মক ভোটিং) করা হবে। তাছাড়া সংসদ নির্বাচনে প্রথমবারের মতো চালু হওয়া ইভিএম সম্পর্কে ভোটারদের মধ্যে ধারণা তৈরি করতে এই পরীক্ষামূলক ভোটের আয়োজন করা হয়েছে। পরীক্ষামূলক ভোটগ্রহণ ২৭ ডিসেম্বর পর্যন্ত চলবে। 

তবে চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) আসনের ১৪৪টি ভোটকেন্দ্রের জন্য ২৮৮টি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বিতরণ করা হয়েছে বলে জানান কোতোয়ালী থানার নির্বাচন কর্মকর্তা মো. কামরুল আলম।

সোমবার নগরীর প্যারেড মাঠে তিন বাহিনীর সদস্যদের হাতে প্রতিটি ভোটকেন্দ্রের জন্য ২টি করে মোট ২৮৮টি ইভিএম তুলে দেওয়া হয়। তিন বাহিনীর সদস্যরা এসব মেশিন নিয়ে স্ব স্ব কেন্দ্রে গেছেন। সোমবার কয়েকটি কেন্দ্রে স্বল্প পরিসরে ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ পরীক্ষা করে দেখা হয়েছে।
 
নির্বাচন কর্মকর্তা কামরুল আলম বলেন, ‘সংশ্লিষ্ট কেন্দ্রের ভোটাররা সকাল সাড়ে ১০টা থেকে বিকাল তিনটা পর্যন্ত ভোট দিতে পারবেন। ভোটের দিন পরিচয়পত্র নেওয়ার বিধান থাকলেও পরীক্ষামূলক ভোটের সময় সেটা লাগবে না। হাতের ছাপ দিলে সংশ্লিষ্ট ভোটারের যাবতীয় তথ্য চলে আসবে। তখন ওই ব্যক্তি ভোট দিতে পারবেন।

তিনি আরও জানান, ৩০ ডিসেম্বর ভোট গ্রহণের জন্য নতুন করে ইভিএম দেওয়া হবে। প্রতিটি কক্ষের জন্য একটি করে ইভিএম মেশিন দেওয়া হবে। এর বাইরে প্রতিটি কেন্দ্রের জন্য দু’টি করে অতিরিক্ত ইভিএম দেওয়া হবে।

চট্টগ্রাম-৯ আসনে ওয়ার্ড আছে ১৪টি। ভোটকেন্দ্র আছে ১৪৪টি। ভোটকক্ষ আছে ৭৪৩টি ভোট। মোট ভোটার তিন লাখ ৯১ হাজার ৬১২ জন। এর মধ্যে দুই লাখ চার হাজার ৪০৩ জন পুরুষ এবং এক লাখ ৮৭ হাজার ২০৯ জন নারী ভোটার। চট্টগ্রামে শুধু এই আসনেই ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর