শিরোনাম
২৪ ডিসেম্বর, ২০১৮ ১৩:৩৪

শেষ চেষ্টায়ও বিএনপি'র ৭ জনসহ ৮ জনের প্রার্থিতা ফিরলো না

নিজস্ব প্রতিবেদক

শেষ চেষ্টায়ও বিএনপি'র ৭ জনসহ ৮ জনের প্রার্থিতা ফিরলো না

প্রতীকী ছবি

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হাইকোর্টে প্রার্থিতা বাতিল হওয়া আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আপিল আবেদন জানিয়েও প্রার্থিতা ফিরলো না বিএনপির ৭ প্রার্থির ও একটি স্বতন্ত্র আসনের প্রার্থীসহ মোট ৮ জনের।

বিএনপি মনোনয়ন পেলেও আদালতে প্রার্থিতা হারানো এসব প্রার্থিরা হলেন জামালপুর-৪ আসনের ফরিদুল কবির তালুকদার, জয়পুরহাট-১ আসনের মো. ফজলুর রহমান, ঝিনাইদহ-২ আসনের এম এ আব্দুল মজিদ, রাজশাহী-৬ আসনের আবু সাঈদ চাঁদ, ব্রাহ্মনবাড়িয়া-৪ আসনের ইঞ্জিনিয়ার মোসলেম উদ্দিন, ঢাকা-১ আসনের প্রার্থী খন্দকার আবু আশফাক এবং ঢাকা-২০ আসনের তমিজ উদ্দিন। 

একইসঙ্গে তমিজ উদ্দিনের আবেদন নিষ্পত্তির জন্য আগামী ১০ জানুয়ারি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন নির্ধারণ করেছেন আদালত। এছাড়াও ময়মনসিংহ-৮ আসনের স্বতন্ত্র প্রার্থী মাহমুদ হাসান সুমনের মনোনয়নপত্র বাতিলের আদেশ বহাল রেখেছেন চেম্বার আদালত।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে প্রার্থিদের করা আপিল আবেদনের শুনানি নিয়ে সোমবার চেম্বার বিচারপতি নুরুজ্জামান ননীর আদালত এ আদেশ দেন। আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। অন্যদিকে, নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে ছিলেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক।

এর আগে এর আগে প্রতিদ্বন্দি প্রার্থীদের রিট আবেদনের শুনানি নিয়ে বিএনপির বেশ কয়েকজন প্রার্থির প্রার্থিতা হাইকোর্টে আটকে যায়। এসব প্রার্থীদের সকলেই উপজেলা চেয়ারম্যান পদে থেকে নির্বাচন করায় হাইকোর্ট তাদের প্রার্থিতা স্থগিত করে রুল জারি করেছিলেন। যার পরিপ্রেক্ষিতে গত ২৩ ডিসেম্বর এসব প্রার্থিরা হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে পৃথক পৃথক আবেদন জানান। 

এসব আবেদনের শুনানি নিয়ে চেম্বার আদালত তাদের প্রার্থিতা নিয়ে হাইকোর্টের আদেশ বহাল রাখেন। এর ফলে তাদের আর নির্বাচনে অংশগ্রহণ সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

 

বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর