বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

উন্নয়ন নিয়ে এগিয়ে যেতে চান তুহিন

সৈয়দ নোমান, ময়মনসিংহ

উন্নয়ন নিয়ে এগিয়ে যেতে চান তুহিন

স্বাধীনতার ৪৬ বছরে ময়মনসিংহের নান্দাইলে যে উন্নয়ন হয়েছে তার সব রেকর্ড ছাড়িয়েছে বিগত পাঁচ বছরে। উন্নয়নের ছোঁয়া লেগেছে প্রত্যন্ত অঞ্চলে। বদলে গেছে ১০৫ বছরের পুরনো নান্দাইল। বিদ্যুতের আলোয় আলোকিত হয়েছে গোটা উপজেলা। গত পাঁচ বছরে বরাদ্দ এসেছে ১২০০ কোটি টাকা। এর মধ্যে ৬০০ কোটি টাকার কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। ২০০ কোটি টাকার কাজ চলমান ও আরও ৪০০ কোটি টাকার কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত আলাপচারিতায় এমন চিত্রই তুলে ধরেন বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের এমপি আনোয়ারুল আবেদীন খান তুহিন। এ সময় তিনি বলেন, শুধু এলাকার উন্নয়নই নয়, গুরুত্ব দেওয়া হয়েছে বেকারত্ব এবং গৃহহীনদেরও। চেষ্টা করা হয়েছে এবং হচ্ছে বেকারত্ব দূরীকরণে। এরই ধারাবাহিকতায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচি প্রকল্পে উপজেলার ১ হাজার ৪৩৪ জন বেকার যুবক-যুবতীর ২২ কেটি টাকার সুবিধা দেওয়া হয়েছে। তারা এখন নিজেরাই বিভিন্ন উপায়ে স্বাবলম্বী। প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে গৃহহীনদের মধ্যে ৪৪০টি ঘর নির্মাণ করা হয়েছে। নান্দাইল উন্নয়নে বিভিন্ন ফিরিস্তি তুলে ধরে বর্তমান এমপি আরও বলেন, নান্দাইল সাব-রেজিস্ট্রি অফিস ভবন নির্মাণ হয়েছে ২ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে, সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ভূমি অধিগ্রহণ কাজ শুরু হয়েছে। যার বরাদ্দ ৩৫ কোটি টাকা, ১০ কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎ সাব-স্টেশন নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ শুরু হয়েছে।

নান্দাইলের কানুরামপুর-বালিপাড়া ভায়া ত্রিশাল পর্যন্ত সড়ক মজবুতিকরণ ও প্রশস্তকরণ বাবদ বরাদ্দ ১২১ কোটি টাকা যার ভিত্তি প্রস্তর ২ নভেম্বর প্রধানমন্ত্রী ময়মনসিংহ থেকে করবেন।

শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন নিয়েও কথা বলেন এমপি। জানান, দাখিল-আলিম মাদ্রাসা নির্মাণে ৫টি টেন্ডার হয়েছে। অন্যদিকে মাধ্যমিক বিদ্যালয়ের ১৫টি দরপত্র আহ্বান করা হয়েছে যার বরাদ্দ মিলেছে প্রায় ২০ কোটি টাকা। এ ছাড়াও ৫টি কলেজের চার তলা ভবন, ২৪টি মাধ্যমিক বিদ্যালয়, ৫১টি সরকারি প্রাথমিক বিদ্যালয় নতুন ভবন নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে প্রায় ৮০ কোটি টাকা ব্যয়ে। ৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব চালু হয়েছে। জাতীয়করণ করা হয়েছে শহীদ স্মৃতি আদর্শ কলেজকে। অবকাঠামোগতভাবেও লেগেছে উন্নয়নের ছোঁয়া এমন তথ্য দিয়ে এমপি তুহিন বলেন, নান্দাইলবাসীর কাঙ্ক্ষিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, উপজেলা পরিষদের বহুতল ভবন ও তিনটি ইউনিয়ন পরিষদের ভবনের কাজ সমাপ্তির পথে। দৃশ্যমান হচ্ছে নান্দাইল সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের কাজ। নির্মাণাধীন রয়েছে জাতীয় চার নেতার স্মৃতিস্তম্ভ।

এ ছাড়াও কোটি টাকা ব্যয়ে ২৩টি গ্রামীণ সেতুর কাজ সমাপ্তি হয়েছে। প্রায় এক কোটি টাকা ব্যয়ে সিডস্টোর বাজার উন্নয়নের কাজ শেষ হয়েছে। এ ছাড়াও উন্নয়ন করা হয়েছে বেশ কিছু হাটবাজার। এ ছাড়াও ২০০ কোটি টাকা ব্যয়ে হয়েছে নতুন সড়ক, সেতু ও কালভার্ট। সেই সঙ্গে টেন্ডারপর্যায়ে রয়েছে আরও ১০০ কোটি টাকার প্রকল্প। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, মুশলী ত্রিমোহনি সেতু, উদলা সেতু, দোবরা কান্দা সেতু ও হাসেনপুর মাটিকাটা সেতু। আর এতে ব্যয় হবে প্রায় ১১ কোটি টাকা জানান এমপি। 

বর্তমানে ৯৬ ভাগ বিদ্যুৎ পাচ্ছে উপজেলাবাসী এমন তথ্য দিয়ে এই সংসদ সদস্য বলেন, ২৪৭টি গ্রামে ৬০০ কিলোমিটার নতুন করে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। যার গ্রাহক সংখ্যা ৩২ হাজার। আর মুশলী এলাকায় ১০ কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎ সাব-স্টেশন নির্মাণের পর শতভাগ বিদ্যুতের আওতায় আসবে গোটা উপজেলা। যা আগামী ডিসেম্বরে উদ্বোধন হওয়ার কথা রয়েছে। তবে নান্দাইল উন্নয়নে নেতা-কর্মীদের সহযোগিতা এবং সাধারণ মানুষকে কৃতজ্ঞতা দিতে ভোলেননি আনোয়ারুল আবেদিন খান তুহিন এমপি। অনেকটা আবেগ নিয়ে বলেন, ‘স্নেহ আর বিশ্বাস রেখে প্রধানমন্ত্রী আমাকে এ উপজেলার দায়িত্ব দিয়েছেন। আমি সেই দায়িত্ব পালনের চেষ্টা করে যাচ্ছি। অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করতে আগামীতেও নান্দাইলবাসীর সহযোগিতা চাই।’ দিন গুনে চলা এই এমপি আরও বলেন, পিছিয়ে পড়া নান্দাইলকে এগিয়ে নিতে গত পাঁচ বছরে জাতীয় সংসদের ২৩টি অধিবেশনে ১৪৮ বার নান্দাইলবাসীর জন্য কথা বলেছি। এর মধ্যে রাষ্ট্রীয় কাজে বিদেশে থাকার কারণে অনুপস্থিত থেকেছি ছয় দিন। গতদিন পর্যন্ত এলাকায় থেকেছি এক হাজার ৩৬ দিন।

সর্বশেষ খবর