বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

আওয়ামী লীগে নাবিল, শাহীন নাকি টিটো? বিএনপিতে তরিকুলের বিকল্প কে?

এ আসন থেকেই পুরো জেলার রাজনীতি নিয়ন্ত্রিত হয়। এ আসনে কোন দল কোন নেতাকে মনোনয়ন দেয়, তার প্রভাব অন্য আসনগুলোতেও পড়ে

নিজস্ব প্রতিবেদক, যশোর

আওয়ামী লীগে নাবিল, শাহীন নাকি টিটো? বিএনপিতে তরিকুলের বিকল্প কে?

যশোরের ছয়টি সংসদীয় আসনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ যশোর-৩ (সদর) আসনটি। কারণ এ আসন থেকেই পুরো জেলার রাজনীতি নিয়ন্ত্রিত হয়। এ আসনে কোন দল কোন নেতাকে মনোনয়ন দেয়, তার প্রভাব অন্য আসনগুলোতেও পড়ে। এর আগে এ আসন থেকে রওশন আলী, তরিকুল ইসলাম, খালেদুর রহমান টিটো ও আলী রেজা রাজুর মতো নেতা সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। বর্তমানে এ আসনের সংসদ সদস্য বিশিষ্ট শিল্পপতি আওয়ামী লীগ নেতা কাজী নাবিল আহমেদ।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এ আসনে প্রার্থী হতে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির অনেক নেতাই তোড়জোড় শুরু করেছেন।

বর্তমান সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ এবারও দলীয় মনোনয়ন চাইবেন বলে ইচ্ছা প্রকাশ করেছেন। একটি আসনের জন্য যে পরিমাণ উন্নয়ন বরাদ্দ থাকে, নিজ প্রচেষ্টায় তার চেয়েও বহুগুণ বরাদ্দ যশোর সদর আসনের জন্য এনেছেন। বর্তমানে বিভিন্ন প্রকল্পে এক হাজার কোটি টাকারও বেশি উন্নয়নকাজ চলমান রয়েছে। মূলত এসব উন্নয়নকাজকে পুঁজি করেই তিনি আশা করছেন, দল এবারও তাকে মনোনয়ন দেবে। অন্যদিকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদারও এ আসন থেকে মনোনয়ন চান। গতবারও তিনি মনোনয়ন চেয়েছিলেন। পরপর দুবারের উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদারের মূল শক্তি সাংগঠনিক শক্তি।

সদর উপজেলার ১২টি ইউনিয়নের চেয়ারম্যান, পৌরসভার মেয়রসহ ১৩ কাউন্সিলর, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক, ছাত্রলীগ, যুবলীগ এবং জেলা আওয়ামী লীগের অধিকাংশ নেতাই তার সঙ্গে রয়েছেন। এই সাংগঠনিক ভিত্তির কারণেই তিনি আশা করছেন আগামী সংসদ নির্বাচনে দল তাকেই মনোনয়ন দেবে।  ওদিকে নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য হওয়া বর্ষীয়ান রাজনীতিক খালেদুর রহমান টিটো এবারও দলের কাছে মনোনয়ন চাইবেন বলে নিশ্চিত করেছেন। এদিকে বিএনপি থেকে কে মনোনয়ন পাবেন তা এখন পর্যন্ত ‘যদি’র ওপর নির্ভর করছে। দলটির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম শারীরিকভাবে খুবই অসুস্থ। নির্বাচনের আগে তিনি যদি নিজেকে শারীরিকভাবে সক্ষম মনে করেন, তাহলে এ আসন থেকে নিশ্চিতভাবে তিনিই দলীয় মনোনয়ন পাবেন। সেক্ষেত্রে অন্য কেউই এ আসন থেকে মনোনয়ন চাইবেন না। কিন্তু তিনি যদি মনোনয়ন না চান, সেক্ষেত্রে বেশ কয়েকজন মনোনয়ন চাইবেন বলে জানা গেছে। তরিকুল ইসলামের ছেলে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক (খুলনা বিভাগ) অনিন্দ্য ইসলাম অমিত মনোনয়ন চাইতে পারেন।

তরিকুল ইসলাম প্রার্থী না হলে দলীয় মনোনয়ন চাইবেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাবেরুল হক সাবু ও তরিকুল ইসলামের ভাইপো যশোর পৌরসভার সাবেক মেয়র যশোর নগর বিএনপির সভাপতি মারুফুল ইসলাম।  প্রধান দুই দলের বাইরে জাতীয় পার্টির দুই নেতার নাম শোনা যাচ্ছে যারা এ আসন থেকে দলীয় মনোনয়ন চাইবেন। তারা হলেন জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা মাহবুব আলম বাচ্চু ও পার্টির জেলা সভাপতি শরিফুল ইসলাম সরু চৌধুরী।

সর্বশেষ খবর