বুধবার, ৭ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

একাধিক মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগ বিএনপি ও জাতীয় পার্টিতে

মাজেদ রহমান, জয়পুরহাট

একাধিক মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগ বিএনপি ও জাতীয় পার্টিতে

কালাই, ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলা নিয়ে জয়পুরহাট-২ আসন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দিন দিন সরগরম হয়ে উঠছে নির্বাচনী মাঠ। আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ অন্যান্য দল থেকে এবার কে মনোনয়ন পাচ্ছেন তা নিয়ে বিভিন্ন মহলে চলছে নানা জল্পনা-কল্পনা। বিভিন্ন দলের সম্ভাব্য মনোনয়নপ্রত্যাশীরা ইতিমধ্যেই ব্যানার, পোস্টার, ফেসবুক, টুইটার, জাতীয় ও স্থানীয় পত্র-পত্রিকার মাধ্যমে শুভেচ্ছা প্রচার করে চলেছেন।

জয়পুরহাট-২ আসনে বর্তমান সংসদ সদস্য বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল-মাহমুদ স্বপন ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের একক প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন। এ আসনটি ১৯৯১ সাল থেকে বিএনপির দখলে ছিল। কিন্তু সংস্কারপন্থি হিসেবে পরিচিত আবু ইউসুফ মোহাম্মদ খলিলুর রহমান বিএনপি ছেড়ে  এলডিপিতে যোগদান করায় নবম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থিত ১৪ দলীয়জোট এবং মহাজোটে নতুন মুখের আবির্ভাব ঘটে। নবম জাতীয় সংসদ নির্বাচনে চার দলীয় জোটের প্রার্থী ইঞ্জিনিয়ার          গোলাম মোস্তফা, মহাজোটের প্রার্থী বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ  স্বপনকে পরাজিত করেন।

দলীয় নেতা-কর্মী, সমর্থক ও সাধারণ জনগণের সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপিতে কিছুটা স্বস্তি ফিরে এলেও আওয়ামী লীগে গ্রুপিং চাঙ্গা রয়েছে। তবে এ আসনে এবার বড় দুই দল থেকেই একাধিক প্রার্থী মনোনয়ন চাচ্ছেন বলে জানা গেছে।

বিএনপির নেতা-কর্মীরা জানান, বিএনপির ঘাঁটি খ্যাত এই আসনটি ধরে রাখতে দলীয়ভাবে প্রচার-প্রচারণা শুরু হয়েছে। এসব প্রচার-প্রচারণায় উঠে আসছে— বর্তমান আওয়ামী লীগ সরকারের বিভিন্ন অনিয়ম-দুর্নীতি, শোষণ, জুলুম ও নির্যাতনের চিত্র।

এ ছাড়া চেয়ারপারসন ঘোষিত ভিশন-২০৩০ রূপকল্পও জনগণের সামনে তুলে ধরা হচ্ছে। বর্তমানে তারা দলকে গুছিয়ে নিতে সাংগঠনিক তৎপরতা অব্যাহত রেখেছে। বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে আছেন, কেন্দ্রীয় বিএনপির সদস্য ওবাইদুর রহমান চন্দন, সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা, জেলা বিএনপির সহ-সভাপতি ও আক্কেলপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান কমল। তবে অক্টোবর মাসে বিএনপিতে এই আসনে প্রেক্ষাপট অনেকটা পরিবর্তন হয়েছে। বিএনপির তিন বারের সাবেক সংসদ সদস্য আবু ইউসুফ মো. খলিলুর রহমান এলডিপি থেকে পদত্যাগ করে বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি তারেক রহমনের গ্রিন সিগন্যালে মাঠে নেমেছেন। শোনা যাচ্ছে তিনিই বিএনপি থেকে মনোনয়ন পেতে যাচ্ছেন। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে বর্তমান সংসদ সদস্য বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম সোলায়মান আলী, কালাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌরসভার মেয়র খন্দকার হালিমুল আলম জন এবং কালাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌরসভা মেয়র তৌফিকুল ইসলাম তালুকদার বেলাল, ক্ষেতলাল উপজেলার সাবেক চেয়ারম্যান তাইফুল তালুকদার, কেন্দ্রীয় উপ কমিটির সহ সম্পাদক তাজমহল হিরক দলীয় মনোনয়নপ্রত্যাশী বলে জানা গেছে। এ লক্ষ্যে তারা শুভেচ্ছা ও মতবিনিময় অব্যাহত রেখেছেন।

তাছাড়া জাতীয় পার্টি থেকে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সমাজের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় ছাত্র সমাজের সাধারণ সম্পাদক কাজী আবুল কাশেম রিপন, জেলা জাতীয় পার্টির জ্যেষ্ঠ সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা মুনছুর রহমান, জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি ও কালাই উপজেলা জাতীয় পার্টির সভাপতি এনামুল কবির দলীয় মনোনয়ন চাইতে পারেন বলে জানা গেছে।

জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল-মাহমুদ স্বপন এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম সোলায়মান আলী দুজনই  মনোনয়ন প্রাপ্তির    ব্যাপারে আশাবাদী।

সর্বশেষ খবর