বুধবার, ৭ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

আওয়ামী লীগে কোন্দল বিএনপির মর্যাদার লড়াই

নিজস্ব প্রতিবেদক, যশোর

আওয়ামী লীগে কোন্দল বিএনপির মর্যাদার লড়াই

যশোরের বাঘারপাড়া ও অভয়নগর উপজেলার পুরোটা এবং সদর উপজেলার বসুন্দিয়া ইউনিয়ন নিয়ে যশোর-৪ আসন গঠিত। আগের দশটি সংসদ নির্বাচনে এ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থীরাই ৮ বার বিজয়ী হয়েছেন। বিএনপি ও তাদের জোটের শরিকরা মাত্র দুইবার বিজয়ী হয়েছেন।

এ আসন থেকে ১৯৭৩ সালে আওয়ামী লীগের শাহ হাদিউজ্জামান, ১৯৭৯ সালে বিএনপির নাজিম উদ্দিন আল আজাদ, ১৯৮৬ ও ’৮৮ সালে আওয়ামী লীগের শাহ হাদিউজ্জামান সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৯১ সালে আবারও আওয়ামী লীগের শাহ হাদিউজ্জামান, ’৯৬-এর ১৫ ফেব্রুয়ারির নির্বাচনে বিএনপির নজরুল ইসলাম, একই বছর ১২ জুনের নির্বাচনে আওয়ামী লীগের শাহ হাদিউজ্জামান, ২০০১ সালে জেপির এমএম আমিন উদ্দিন, ২০০৮ ও ২০১৪ সালে আওয়ামী লীগের রণজিত কুমার রায় সংসদ সদস্য নির্বাচিত হন।

আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে পরিচিত এ আসনে দলের মধ্যে কোন্দল রয়েছে। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন সাবেক হুইপ শেখ আবদুল ওহাব। এবারও সম্ভাব্য প্রার্থীরা তাদের মনোনয়ন নিশ্চিত করতে মরিয়া হয়ে মাঠে নেমেছেন। কেউ কাউকে বিন্দুমাত্র ছাড় দিতেও নারাজ। এ আসনে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য রণজিত কুমার রায়। তিনি পরপর দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন। এবারও তিনি মনোনয়ন চাইবেন। এবার তার পাশাপাশি সাবেক হুইপ শেখ আবদুল ওহাব, জেলা আওয়ামী লীগের সদস্য নাজমুল ইসলাম কাজল, অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এনামুল হক বাবুল ও কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য সরদার অলিয়ার রহমান মনোনয়ন চাইবেন।

এ আসন থেকে বিএনপির মনোনয়ন চাইবেন দলটির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার তালহা শাহরিয়ার (টিএস) আইয়ুব ও ফারাজি মতিয়ার রহমান। নবম জাতীয় সংসদ নির্বাচনে তিনি মাত্র আড়াই হাজার ভোটের ব্যবধানে আওয়ামী লীগ প্রার্থীর কাছে পরাজিত হয়েছিলেন।  দল থেকে বহিষ্কৃত বাঘারপাড়া উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আবু তাহের সিদ্দিকীও মাঠে রয়েছেন। বহিষ্কারাদেশ প্রত্যাহার হলে তিনিও দলের কাছে মনোনয়ন চাইবেন বলে জানা গেছে। এ ছাড়া জাতীয় পার্টির যুগ্ম আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট জহুরুল হক জহির ও কেন্দ্রীয় কমিটির সদস্য অভয়নগর উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক লে. কর্নেল   (অব.) সাব্বির আহমেদও এ আসন থেকে দলীয় মনোনয়ন পাওয়ার           চেষ্টা করছেন।

সর্বশেষ খবর