রবিবার, ১১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ভোটের মাঠের চমক সাবেক ছাত্রনেতারা

মাহবুব মমতাজী ও জয়শ্রী ভাদুড়ী

ভোটের মাঠের চমক সাবেক ছাত্রনেতারা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবারের চমক সাবেক ছাত্রনেতারা। আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির একঝাঁক সাবেক ছাত্রনেতা এবার মনোনয়ন যুদ্ধে লড়ছেন। অনেকেই এখন মাঠে সক্রিয় রয়েছেন। মনোনয়ন চূড়ান্ত হওয়ার পর আদাজল খেয়ে মাঠে নামবেন তারা। তরুণ প্রজন্মের প্রতিনিধি হিসেবে সাবেক ও বর্তমান ছাত্রনেতাদের প্রতি নজর ভোটারদের।

এর মধ্যে ছাত্রলীগের সাবেক নেতারা সরকারের বিগত ১০ বছরের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরছেন নিজ এলাকার সাধারণ মানুষের কাছে। ঈদ-পূজা থেকে শুরু করে বিভিন্ন ইস্যুতে গণসংযোগও চালিয়েছেন তারা। একই ভাবে ছাত্রদলের সাবেক ও বর্তমান নেতারা নিজ নিজ এলাকায় গিয়ে সরকারের দুঃশাসনের চিত্র তুলে ধরছেন। জনগণের ভোটাধিকার ফিরে পেতে ধানের শীষের পক্ষে ভোটও প্রার্থনা করছেন তারা।

নৌকার মনোনয়ন নিশ্চিত করতে অন্তত ২৯ জন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা দৌড়ঝাঁপ চালিয়ে যাচ্ছেন। জাতীয়তাবাদী ছাত্রদলের সাবেক ও বর্তমান অর্ধশত নেতা মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ করছেন। পিছিয়ে নেই ছাত্রসমাজের সাবেক কেন্দ্রীয় নেতারাও। সংগঠনটির অন্তত ১৫ জন সাবেক কেন্দ্রীয় নেতা জাতীয় পার্টির মনোনয়ন পেতে জোর তৎপরতা চালাচ্ছেন। নিজ নিজ নির্বাচনী এলাকায় সাবেক ছাত্রনেতাদের নামে পাড়া-মহল্লায় লিফলেট বিতরণ এবং পোস্টার-ব্যানার-ফেস্টুনে ছেয়ে হাট-বাজার-রাস্তাঘাট। নিজেকে মনোনয়নপ্রত্যাশী উল্লেখ করে ভোট চাইছেন দলীয় প্রতীকে।

নৌকার টিকিট পেতে মাঠে ছাত্রলীগের সাবেক নেতারা : ছাত্রলীগের সাবেক সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দীন এবারও ঢাকা-৭ আসনে এবং সাবেক ভারপ্রাপ্ত সভাপতি শাহে আলম বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল নেত্রকোনা-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে পারেন। ছাত্রলীগের সাবেক সভাপতি মাঈনুদ্দিন হাসান চৌধুরী চট্টগ্রাম-১৫ আসনে দলীয় মনোনয়নপ্রত্যাশী। এ ছাড়া এই আসনে নিজের শক্ত অবস্থান তৈরি করেছেন সাবেক ছাত্রনেতা আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন। ১৯৯৪-৯৮ সালে ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালনকারী ও জাকসুর সাবেক ভিপি, বর্তমানে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম এবার শরীয়তপুর-২ আসন থেকে মনোনয়ন পেতে পারেন। একই সঙ্গে শামীমের কমিটির সাধারণ সম্পাদক ইসহাক আলী খান পান্না পিরোজপুর-২ আসনের নৌকার টিকিটপ্রত্যাশী। এ ছাড়া সাবেক ছাত্রনেতা ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন নেত্রকোনা-৩ আসনে দলের প্রার্থী হতে চান। নব্বইয়ের গণআন্দোলনের সাবেক ছাত্রনেতা শফি আহমেদ নেত্রকোনা-৪ আসনে মনোনয়নপ্রত্যাশী। নব্বইয়ের গণআন্দোলনের আরেক ছাত্রনেতা আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য এস এম কামাল হোসেন খুলনা-৩ আসন থেকে মনোনয়নপ্রত্যাশী। ছাত্রলীগের সাবেক সভাপতি বাহাদুর বেপারি শরীয়তপুর-৩ আসন থেকে দলীয় মনোনয়নপ্রত্যাশী। ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মারুফা আক্তার পপি জামালপুর-৫ আসনে মনোনয়ন চাইবেন। ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও প্রধানমন্ত্রীর এপিএস সাইফুজ্জামান শিখর মাগুরা-১ আসন থেকে মনোনয়নপ্রত্যাশী। সাবেক ছাত্রনেতা ও আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী চাঁদপুর-৩ আসনে মনোনয়ন চাইবেন। ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত সিকদার ফরিদপুর-১ আসন থেকে মনোনয়ন চাইবেন। সাবেক ছাত্রনেতা শাহজাদা মহিউদ্দীন চট্টগ্রাম-১৩ আসনের নৌকার প্রার্থী হবেন। সাবেক ছাত্রনেতা জহিরউদ্দিন মাহমুদ লিপটন  

ফেনী-৩,

অ্যাডভোকেট বলরাম পোদ্দার বরিশাল-৩ আসন থেকে মনোনয়ন চাইবেন। ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন গাইবান্ধা-৫ আসনের আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। একই কমিটির সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন চট্টগ্রাম-৬ আসনে মনোনয়ন পেতে মাঠ চষে বেড়াচ্ছেন। ছাত্রলীগের সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগ বাগেরহাট-৪ আসনে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। সাবেক ছাত্রনেতা শেখ সোহেল রানা টিপু রাজবাড়ী-২ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন। সাবেক ছাত্রলীগ নেতা সাজ্জাদ সাকিব বাদশা পিরোজপুর-১ এবং ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি গোলাম সরোয়ার কবির মুন্সীগঞ্জ-১ আসনে মনোনয়ন চাইবেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আবু হুসাইন বিপু দিনাজপুর-১ এবং ঢাকা-৪ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে এক দশক ধরে কাজ করছেন ছাত্রলীগের সাবেক নেতা সংগঠনটির বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি ড. আওলাদ হোসেন। এ ছাড়া সাবেক ছাত্রলীগ নেতা ও বর্তমানে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য নুরুল আলম পাঠান মিলন ময়মনসিংহ-৭ আসনে, সাবেক ছাত্রলীগ নেতা মাজহারুল ইসলাম মানিক পাবনা-৫ আসনে এবং নাটোর-৪ আসনে আহমদ আলী মোল্লা মনোনয়নপ্রত্যাশী।

ছাত্রদলের একঝাঁক নেতা এখন ভোটের মাঠে : ছাত্রদলের এক সময়ের ব্যাপক আলোচিত নেতা সানাউল হক নিরু নরিসংদীর বেলাবো আসন থেকে নির্বাচনে বিএনপির মনোনয়ন পেতে এলাকায় গণসংযোগ শুরু করেছেন। যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব ঢাকা-১২ আসন থেকে বিএনপির মনোনয়ন প্রত্যাশা করছেন। মুন্সীগঞ্জ-৩ আসনে কামরুজ্জামান রতন দল থেকে মনোনয়নপ্রত্যাশী। এর মধ্যে তিনি ভোটের মাঠেও সক্রিয় রয়েছেন। যুবদলের সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম আজাদ মুন্সীগঞ্জ-২ আসন থেকে বিএনপির মনোনয়নপ্রত্যাশী। স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু লক্ষ্মীপুর-৪ আসনে মনোনয়নপ্রত্যাশী। পঞ্চগড়-২ (দেবীগঞ্জ-বোদা) ছাত্রদলের সাবেক সহ-সভাপতি ফরহাদ হোসেন আজাদ মাঠ চষে বেড়াচ্ছেন। একাদশ সংসদ নির্বাচনে এই আসন থেকে ধানের শীষ প্রতীক চান তিনি। রাজশাহী-৩ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশা করছেন মহানগর ছাত্রদলের সাবেক সভাপতি শফিকুল হক মিলন। রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে ছাত্রদলের সাবেক সহসভাপতি আবু বক্কর সিদ্দিক মনোনয়ন চাইতে পারেন বলে সংগঠনটির একটি সূত্রে জানা গেছে।

সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসনে ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম মনোনয়ন প্রত্যাশা করছেন। এর মধ্যে তিনি নিজ এলাকায় গণসংযোগও চালিয়ে যাচ্ছেন। সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনে ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় নেতা গোলাম সরোয়ার মনোনয়নের জন্য কাজ করছেন। বগুড়া-১ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশা করছেন সাইফুল ইসলাম, নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক আহ্বায়ক ও বর্তমান বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু দল থেকে মনোনয়ন প্রত্যাশা করছেন। এ ছাড়া ছাত্রদলের সহ-সভাপতি তরিকুল ইসলাম টিটুও ওই আসনে মনোনয়ন প্রত্যাশা করছেন। নওগাঁ-৪ (মান্দা) আসনে ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি আবদুল মতিন মনোনয়ন প্রত্যাশা করছেন। তিনি ভোটের মাঠে সক্রিয় রয়েছেন। খুলনা-৩ (খালিশপুর-দৌলতপুর) আসনে ছাত্রদলের সাবেক সহ-সভাপতি রফিকুল ইসলাম বকুল মাঠ চষে বেড়াচ্ছেন। ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ) আসনের জন্য ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমানে স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম-সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ কাজ করছেন বলে জানা গেছে।

স্বেচ্ছাসেবক দলের বর্তমান সভাপতি শফিউল বারী বাবু ও সাধারণ সম্পাদক আবদুল কাদের ভূঁইয়া জুয়েলও যথাক্রমে লক্ষ্মীপুর ও নরসিংদী থেকে মনোনয়নপ্রত্যাশী। পটুয়াখালী-৩ (দশমিনা-গলাচিপা) আসনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় সংসদের সাবেক যুগ্ম-সম্পাদক হাসান মামুন মনোনয়ন পেতে পারেন বলে জানা গেছে। নেত্রকোনা-৫ (পূর্বধলা) আসনে ছাত্রদলের সাবেক সহ-সভাপতি শহিদুল্লাহ ইমরানের নাম শোনা যাচ্ছে। ফরিদপুর-২ (নগরকান্দা-সালতা) আসনে ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও বর্তমান বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের নাম শোনা যাচ্ছে। তিনি মনোনয়ন পাওয়ার জন্য কাজ করছেন। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে (সরাইল-আশুগঞ্জ) ছাত্রদলের সাবেক সহ-সভাপতি শেখ মোহাম্মদ শামিম এই আসনে ধানের শীষ প্রতীক পেতে কাজ করছেন বলে জানা গেছে। গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনে সাবেক ছাত্রনেতা ও বর্তমান বিএনপির নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম মনোনয়নের জন্য সবুজ সংকেত পেয়েছেন বলে জানা গেছে। পাবনা-২ আসনে মনোনয়ন প্রত্যাশা করছেন সাবেক ছাত্রনেতা হাসান জাফরি তুহিন। পাবনা-৪ আসনে মনোনয়ন প্রত্যাশা করছেন হাবিবুর রহমান হাবিব, টাঙ্গাইল-২ আসনে কৃষিবিদ শামসুল আলম তোফা, টাঙ্গাইল-৪ আসনে বেনজীর আহমেদ টিটু, টাঙ্গাইল-৫ আসনে সুলতান সালাউদ্দিন টুকু, টাঙ্গাইল-৭ আসনে সাঈদ সোহরাব ও টাঙ্গাইল-৮ আসনে ওবায়দুল হক নাসির এবং নেত্রকোনা-৩ আসনে ড. আরিফা জেসমিন নাহিন মনোনয়ন প্রত্যাশা করছেন।

ছাত্রদলের সভাপতি রাজীব আহসান এবং সাধারণ সম্পাদক আকরামুল হাসানও মনোনয়ন প্রত্যাশা করছেন। খুলনা-৬ আসনে ছাত্রদলের বর্তমান সহ-সভাপতি এস এম রফিকুল ইসলাম রফিক, নরসিংদী-৫ আসন থেকে শাহ আলম, ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে শেখ মোহাম্মদ শামীম ও তরুণ দে মনোনয়নের জন্য লড়ছেন। কুমিল্লা-৪ আসনে আবদুল আউয়াল খান, কুমিল্লা-৮ আসনে মোরতাজুল করিম বাদরু, জামালপুর-৫ আসনে নিলোফার চৌধুরী মনি, নেত্রকোনা-২ আসনে আবদুল বারী ড্যানী, ময়মনসিংহ-৪ আবদুল ওয়াহাব আকন্দ, রাজবাড়ী-১ আসনে অ্যাডভোকেট আসলাম মিয়া, রাজবাড়ী-২ আসনে হারুন অর রশীদ, মাদারিপুর-৩ আসনে আনিসুর রহমান খোকন মনোনয়ন প্রত্যাশা করছেন। ঝিনাইদহ-৩ আসনে আমিরুজ্জামান খান শিমুল মনোনয়ন প্রত্যাশা করছেন বলে দলীয় সূত্রে জানা গেছে।   

জাতীয় পার্টি থেকে মনোনয়ন প্রত্যাশী ছাত্রসমাজের সাবেক নেতারা হলেন— দিনাজপুর-২ এর মনোনয়ন প্রত্যাশী ছাত্রসমাজের সাবেক কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট জুলফিকার হোসেন, সদর আসনে আছেন আহমেদ শফি রুবেল, ঠাকুরগাঁও সদর আসনে আছেন রেজাউর রাজি চৌধুরী স্বপন, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আছেন সাবেক সাধারণ সম্পাদক আবদুল হামিদ, সদর আসনে মনোনয়নপ্রত্যাশী আরেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভুঁইয়া, মুন্সীগঞ্জ-৩ আসনে আছেন সাবেক কেন্দ্রীয় নেতা মোহাম্মদ নোমান মিয়া, কুমিল্লা-৪ এ মনোনয়নপ্রত্যাশী সাবেক সভাপতি অধ্যাপক ইকবাল হোসেন রাজু, কুমিল্লা-১ এ লাঙ্গল প্রতীকে নির্বাচন করতে আগ্রহী আরেক সাবেক সভাপতি ইফতেখার আহসান, কুষ্টিয়া-২ এ জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশী ছাত্রসমাজের কেন্দ্রীয় কমিটির সাবেক নেতা সুমন আশরাফ, জয়পুরহাট-২ এ মনোনয়নপ্রত্যাশী ছাত্রসমাজের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি কাজী মো. আবুল কাশেম রিপন, নীলফামারী-৩ এ মনোনয়নপ্রত্যাশী সাবেক কেন্দ্রীয় নেতা সাজ্জাদ পারভেজ, সিরাজগঞ্জ সদরের মনোনয়নপ্রত্যাশী সাবেক কেন্দ্রীয় নেতা আমিনুল ইসলাম ঝন্টু, টাঙ্গাইল-৭ এ মনোনয়নপ্রত্যাশী সাবেক সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জহির, নরসিংদী সদর আসনে লাঙ্গলের টিকিট পেতে চান সাবেক কেন্দ্রীয় নেতা শফিকুর রহমান শফিক এবং ঢাকা-৫ এ মনোনয়ন পেতে চান ছাত্রসমাজের সাবেক কেন্দ্রীয় নেতা মীর আবদুস সবুর আসুদ।

সর্বশেষ খবর