মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ফেসবুক এখন ভোটের মাঠ

কাজী শাহেদ, রাজশাহী

ফেসবুক এখন ভোটের মাঠ

সোহেল ইমরোজ খালেদী ফেসবুকে নিজের আইডি থেকে প্রচারণা চালাচ্ছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পক্ষে। শিবলী কায়সার প্রচারণা চালাচ্ছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদের পক্ষে। জিল্লুর রহমান নিজের আইডি থেকে প্রচারণায় নেমেছেন রাজশাহী-৪ আসনের এমপি এনামুল হকের পক্ষে। প্রত্যেকের প্রচারণায় ফেসবুক এখন ভোটের মাঠ। চূড়ান্ত প্রচারণা শুরু না হওয়ায় এখন ফেসবুকে চলছে প্রচারণা।

একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর এখন মনোনয়নের চূড়ান্ত হওয়ার লড়াইয়ে নেমেছেন আওয়ামী লীগ নেতারা। তবে আওয়ামী লীগ নেতারা এখন মাঠে না থাকলেও সমানে প্রচার চলছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। পিছিয়ে নেই বিএনপিও। সরকারের নানা সমালোচনা আর কোন আসনে কে প্রার্থী তা জানিয়ে নিয়মিত পোস্ট চলছে ফেসবুকে। দলীয় মনোনয়ন উত্তোলন আর দাখিল করেই জনপ্রিয় যোগাযোগমাধ্যম ফেসবুকে ছেড়ে দিচ্ছেন নেতারা। এখন ফেসবুক খুললেই শুধু ভেসে উঠছে নেতাদের মনোনয়ন উত্তোলন ও দাখিলের চিত্র। সেই সঙ্গে নির্বাচনের জন্য দোয়াও কামনা করছেন তারা। এখন ফেসবুকে কে কতো বেশি শেয়ার লাইক কমেন্ট করছেন তা নিয়েই মত্ত হয়ে আছেন মনোনয়ন প্রত্যাশীরা। মাঠে না থাকলেও এখন সব নেতাদের খোঁজ মিলছে ফেসবুকে।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহীর সংসদীয় ৬টি আসনের মনোনয়ন প্রত্যাশী তরুণ নেতাদের পাশাপাশি বর্তমান এমপিরা এখন সবাই ঢাকায়। ঢাকাতেও শোডাউন দিচ্ছেন তারা। এ জন্য এলাকা থেকে নেতাকর্মীদেরও নিয়ে যাওয়া হয়েছে। সেখানে তাদের সব কর্মকাণ্ডই উঠে আসছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। বর্তমানে ভোটের প্রচার চলছে ফেসবুক জুড়ে। নানা পোস্ট, স্ট্যাটাসের মাধ্যমে ঢাকা থেকেই  প্রার্থিতার জানান দিচ্ছেন তারা। যে যার সমর্থক তারাও দিচ্ছেন নেতার পক্ষে পোস্ট। তাই এখন ফেসবুকের পাতা হয়ে গেছে ভোটের মাঠ।  এমপি এনামুল হকের পক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় থাকা জিল্লুর রহমান জানান, খুবই কম সময়ে বার্তা মানুষের কাছে পৌঁছে দেওয়া যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভোটকে সামনে রেখে নয়, আগেও এমপির উন্নয়ন কর্মকাণ্ড, এলাকা নিয়ে পরিকল্পনা, বরাদ্দ সব কিছু তুলে ধরে পোস্ট দিয়েছেন। এখনো তাই করছেন। সোহেল ইমরোজ খালেদী জানান, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রচারণার দিকটির দেখভাল তিনি করেন। সব সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নিজেই জনগণকে দেশ, এলাকা সম্পর্কে নানা তথ্য দিয়ে থাকেন। তিনি প্রতিমন্ত্রীর প্রচারণায় সক্রিয় থাকেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর