বৃহস্পতিবার, ২৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী বদল

নিজস্ব প্রতিবেদক

৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী বদল

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ৬টি আসনে প্রার্থী বদল করেছে আওয়ামী লীগ। গতকাল দুপুরে নতুন করে চিঠি দেওয়া হয় টাঙ্গাইল-২ আসনে খন্দকার মশিউজ্জামান রোমেলকে। মঙ্গলবার রাতে ৫ আসনে নতুন প্রার্থীদের চিঠি দেয় আওয়ামী লীগ। এর আগে সারা দেশের ২৩৩টি আসনে মনোনীত প্রার্থীদের চিঠি দেয় ক্ষমতাসীন দলটি। 

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, চাঁদপুর-৪ আসনে প্রথম দলীয় মনোনয়ন পেয়েছিলেন বর্তমান সংসদ সদস্য ড. শামসুল হক ভূঁইয়া। খেলাপি ঋণের কারণে তার নির্বাচনে অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এ কারণে প্রার্থী বদলে জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমানকে দলীয় মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে। অন্যদিকে খেলাপি ঋণ থাকায় চাঁদপুর-২ আসনে দলীয় মনোনয়নের তালিকায় থাকা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার জায়গায় নতুন প্রার্থী হিসেবে চিঠি পেয়েছেন সাবেক ছাত্রনেতা নুরুল আমিন রুহুল। বরিশাল-২ আসনে নতুন প্রার্থী হিসেবে চিঠি পেয়েছেন ছাত্রলীগের সাবেক সভাপতি মো. শাহে আলম। এই আসনে আগে দলীয় মনোনয়নের চিঠি দেওয়া হয়েছিল বর্তমান সংসদ সদস্য তালুকদার মো. ইউনুসকে। 

ঢাকা-১৭ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে চিঠি পেয়েছিলেন চিত্রনায়ক ফারুক। ওই আসনে মঙ্গলবার নতুন প্রার্থী হিসেবে চিঠি পেয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল কাদের খান। পরিবর্তন করা হয়েছে নড়াইল-১ আসনেও। সেখানে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছিল বর্তমান সংসদ সদস্য বি এম কবিরুল হক মুক্তিকে। পরিবর্তন করে বাংলাদেশ জাসদ সভাপতি শরীফ নুরুল আম্বিয়াকে নতুন করে মনোনয়ন দেওয়া হয়েছে। টাঙ্গাইল-২ আসনে এর আগে চিঠি পেয়েছিলেন জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক তানভীর হাসান ছোট মনির। গতকাল চিঠি দেওয়া হয় বর্তমান এমপি খন্দকার আসাদুজ্জামানের ছেলে খন্দকার মশিউজ্জামান রোমেলকে। 

এ ছাড়া ফরিদপুর-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী ফাঁকা রাখা হলেও শেষ পর্যন্ত মঙ্গলবার মনোনয়ন পেয়েছেন দলটির প্রেসিডিয়াম সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী।

প্রার্থী বদল করা প্রসঙ্গে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা প্রার্থী বদল করিনি। কৌশলগত কারণে বেশ কিছু আসনে দুজন করে প্রার্থী রাখা হয়েছে। কয়েক দিনের মধ্যেই কে চূড়ান্ত প্রার্থী তা জানানো হবে।

সর্বশেষ খবর