বৃহস্পতিবার, ২৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
সুনামগঞ্জ

সুনামগঞ্জে বিএনপিতে ‘মূল প্রার্থী’ ‘বিকল্প প্রার্থী’ বিতর্ক

সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জ জেলায় সংসদীয় যে পাঁচটি আসন রয়েছে তার সবগুলোতে ‘বিকল্প’ প্রার্থী রেখে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থী দিয়েছে বিএনপি। মঙ্গলবার সারা দিন সামাজিক যোগাযোগ মাধ্যমে আসনভিত্তিক ‘মূল’ প্রার্থী আর ‘বিকল্প’ প্রার্থীর নাম লেখা একটি চিরকুট শেয়ার করতে দেখা যায় বিএনপি নেতা-কর্মীদের। তবে দল থেকে কাকে ‘মূল’ আর কাকে ‘বিকল্প’ প্রার্থী রাখা হয়েছে সে বিষয়ে দলের দায়িত্বশীল সূত্রের কোনো বক্তব্য না থাকায় এ নিয়ে বিতর্ক দেখা দেয়। একক প্রার্থী চূড়ান্ত করার আগ পর্যান্ত ‘বিকল্প’ প্রার্থী রাখার এই কৌশল মাঠ পর্যায়ের কোন্দলকে সাময়িকভাবে দমিয়ে রাখা গেলেও এ নিয়ে মনোনয়নপ্রত্যাশীদের সমর্থকদের মাঝে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এ নিয়ে নেতা-কর্মীদের বিভ্রান্ত না হওয়ার জন্য ফেসবুকে অনুরোধ জানিয়ে স্ট্যাটাস দিয়েছেন বিএনপির অন্যতম প্রার্থী নজির হোসেন। জানা যায়, শুক্রবার ভোর রাতে বিএনপির গুলশান কার্যালয় থেকে সুনামগঞ্জের পাঁচটি আসনে ধানের শীষ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত মনোনয়নের চিঠি সংগ্রহ করেন পাঁচটি আসনের নির্বাচিত প্রার্থী ও তাদের সমর্থকরা। দলীয় সূত্র জানায়, সুনামগঞ্জ-১ (তাহিরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা) আসনে সাবেক সংসদ সদস্য নজির হোসেনকে মূল প্রার্থী রেখে ভোটের মাঠে আওয়ামী লীগকে মোকাবিলা করতে চায় বিএনপি। এই আসনে সাবেক উপজেলা চেয়ারম্যান আনিসুল হক ও বর্তমান উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কামরুলকে বিকল্প প্রার্থী রাখা হয়েছে বলে অসমর্থিত দলীয় সূত্র জানিয়েছে। আসনটিতে বর্তমান সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনকে নৌকা দিয়েছে আওয়ামী লীগ। মঙ্গলবার দুপুর পর্যন্ত সুনামগঞ্জ-২ (দিরাই ও শাল্লা) আসনে সাবেক সংসদ সদস্য নাছির উদ্দিন চৌধুরীকে একক প্রার্থী করা হয়েছে প্রচার করা হলেও বিকালে জানা যায় সাবেক ছাত্রদল নেতা তাহের রায়হান পাভেল বিকল্প প্রার্থী এখানে। প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্ত-পত্নী জয়া সেনগুপ্তা এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। এদিকে এবারও সুনামগঞ্জ-৪ আসনে বিএনপি জোট থেকে ধানের শীষ পেয়েছেন জমিয়তের কেন্দ্রীয় নেতা সাবেক এমপি মাওলানা শাহীনূর পাশা চৌধুরী। এ আসনে বিকল্প প্রার্থী রাখা হয়েছে যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক এম. কয়ছর আহমদকে। তিনি এখনো যুক্তরাজ্যে অবস্থান করছেন।  অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

সুনামগঞ্জ-৪ (সদর-বিশ্বম্ভরপুর) আসনে মূল প্রার্থী রাখা হয়েছে চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক হুইপ অ্যাডভোকেট ফজলুল হক আছপিয়াকে। এখানে বিকল্প প্রার্থী হিসেবে আছেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান জয়নুল জাকেরীন। বিএনপির সঙ্গে মহাজোটের হয়ে এখানে প্রতিদ্বন্দ্বিতা করবেন জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ। অপরদিকে সুনামগঞ্জ-৫ (ছাতক ও দোয়ারাবাজার) আসনে মনোনয়ন নিয়ে দীর্ঘদিন ধরে কেন্দ্রে  লবিং করছেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি কলিম উদ্দিন আহমদ মিলন ও সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী। তাদের মধ্যে মিলন দলের মূল প্রার্থী বলে দাবি করছেন তার সমর্থকরা। মঙ্গলবার ভোরে তাদের দুজনকেই দলীয় মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে।

সুনামগঞ্জ জেলা বিএনপির সহসভাপতি নাদির আহমদ বলেন, কৌশলগত কারণে সবগুলো আসনেই বিকল্প প্রার্থী রাখা হয়েছে এবং তাদের কাছ থেকে প্রত্যাহারের কপিতে স্বাক্ষর নিয়েছে হাইকমান্ড। তিনি আরও বলেন, রাতে যে ৫ জনকে মনোনয়ন দেওয়া হয়েছে তারা হলেন মূল প্রার্থী। দিনে যারা পেয়েছেন তারা বিকল্প প্রার্থী বলে জানতে পেরেছি।

সর্বশেষ খবর