Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ জুন, ২০১৮ ২০:২৬ অনলাইন ভার্সন
আপডেট : ১৩ জুন, ২০১৮ ২০:২৮
একনজরে বিশ্বকাপের খুঁটিনাটি
অনলাইন ডেস্ক
একনজরে বিশ্বকাপের খুঁটিনাটি
সংগৃহীত ছবি

মস্কোর লুজনিকি স্টেডিয়ামে রাত পোহালেই পর্দা উঠবে রাশিয়া বিশ্বকাপের। এ নিয়ে ২১ বারের মতো বিশ্ব ফুটবলের সবচেয়ে জমজমাট আসরটির আয়োজন করতে যাচ্ছে ফিফা। ইতোমধ্যে লেনিন-স্ট্যালিনের দেশে পা রেখেছেন মেসি-নেইমাররা। পৌঁছাতে শুরু করেছে অন্য দলগুলোও। চলুন জেনে নিই বিশ্বকাপের খুঁটিনাটি কিছু তথ্য।

১. রাশিয়া বিশ্বকাপ হতে যাচ্ছে ফিফার ২১তম ফুটবল আসর। ১৪ জুন-১৫ জুলাই পর্যন্ত মোট ৬৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

২. রাশিয়া বিশ্বকাপের মোট ভেন্যু ১২টি। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে হবে এর উদ্বোধনী ও সমাপণী অনুষ্ঠান।

৩. ১৯৯৮ ফ্রান্স থেকেই ৩২টি দল বিশ্বকাপের মূলপর্বে খেলে আসছে। তার আগে অর্থাৎ ২০১৮ রাশিয়া নিয়ে মোট ছয়টি বিশ্বকাপে খেলবে ৩২টি দল। এর আগে ১৯৮২ থেকে ১৯৯২ চারটি বিশ্বকাপের মুলপর্বে খেলেছিল মোট ২৪টি দেশ। তার আগে ১৯৫৪ থেকে ১৯৭৮ সাতটি বিশ্বকাপে দলের সংখ্যা ছিল ১৬টি।  তবে সবচেয়ে কম দল ছিল ১৯৩০ উরুগুয়ে এবং ১৯৫০ ব্রাজিল বিশ্বকাপে। এই দুটি বিশ্বকাপে সবচেয়ে কম অর্থাৎ ১৩টি দেশ মূলপর্বে অংশ নিয়েছিল। এর মাঝে ১৯৩৪ ইতালি বিশ্বকাপে ১৬ এবং ১৯৩৮ ফ্রান্স বিশ্বকাপে ১৫টি দল খেলেছিল।

৪. বেশি সংখ্যক দর্শক : সবচেয়ে বেশি সংখ্যক দর্শক ম্যাচ দেখেছিল ১৯৯৪ মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বকাপে। মার্কিন ফুটবল বিশ্বকাপে গড় দশর্ক সংখ্যা ছিল ৬৮,৯৯১ জন। দ্বিতীয় স্থানে রয়েছে ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপ। সাম্বার দেশে গড় দর্শক সংখ্যা ছিল ৫২,৯১৮ জন। তৃতীয় ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপে। এই বিশ্বকাপে দর্শক সংখ্যা ছিল ৫২,৪৯১ জন।

৫. বেশিবার কাপ জয়ী : সবচেয়ে বেশি পাঁচবার (১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২) বিশ্বজয়ের রেকর্ড ব্রাজিলের। সাম্বার দেশ শেষবার বিশ্বকাপ জেতে ২০০২ দুঙ্গার নেতৃত্বে। তার পর চারবার করে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে ইতালি (১৯৩৪, ১৯৩৮, ১৯৮২ ও ২০০৬) ও জার্মানি (১৯৫৪, ১৯৭৪, ১৯৯০ ও ২০১৪)। দুবার করে জিতেছে উরুগুয়ে (১৯৩০, ১৯৫০) ও আর্জেন্টিনা (১৯৭৮ ও ১৯৮৬)। একবার করে জিতেছে ইংল্যান্ড (১৯৬৬), ফ্রান্স (১৯৯৮) ও স্পেন (২০১০)।

৬. বেশি ম্যাচ : বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে জার্মানি। তাদের ম্যাচের সংখ্যা ১০৬। দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। সাম্বার দেশ খেলেছে ১০৪টি ম্যাচ। আর তৃতীয় স্থানে রয়েছে চারবারের চ্যাম্পিয়ন ইতালি। তারা খেলেছে ৮৩টি ম্যাচ।

৭. বেশি গোল : বিশ্বকাপে সবচেয়ে বেশি (২২৪) গোল করেছে জার্মানি। ২২১টি গোল করে দ্বিতীয় ব্রাজিল। ১৩১টি গোল করে তিন নম্বরে আর্জেন্টিনা।

৮. বিবিধ : সবচেয়ে কম বয়সে বিশ্বকাপ খেলার নজির নর্ম্যান হোয়াইটসাইড। ১৯৮২ স্পেন বিশ্বকাপে যুগস্লোভিয়ার বিরুদ্ধে ১৭ বছর এক মাস ১০ দিন বয়সে অভিষেক হয়েছিল নর্দান আয়ারল্যান্ডের এই মিডফিল্ডারের। সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপ খেলার নজির ফরিদ মোন্ড্রাগনের। ৪৩ বছর ৩দিন বয়সে বিশ্বকাপ খেলেন কলম্বিয়ার এই গোলকিপার।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow