Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ জুন, ২০১৮ ০৩:২৩ অনলাইন ভার্সন
আপডেট : ১৪ জুন, ২০১৮ ০৫:০০
সবচেয়ে মারকুটে দল জার্মানি, দ্বিতীয় আর্জেন্টিনা: পরিসংখ্যান
অনলাইন ডেস্ক
সবচেয়ে মারকুটে দল জার্মানি, দ্বিতীয় আর্জেন্টিনা: পরিসংখ্যান
প্রতীকী ছবি

রাশিয়া বিশ্বকাপের উন্মাদনায় কাঁপছে পুরো ফুটবল মহল। আর মাত্র কয়েক ঘণ্টা পরেই শুরু হচ্ছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। এরই মধ্যে সমর্থকদের মধ্যে ছড়িয়ে পড়েছে তর্ক-বিতর্ক। তবে সব প্রশ্নের উত্তর মিলবে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল ম্যাচের পরেই।

কিন্তু তার আগে পরিসংখ্যান বলছে অন্য কথা। বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সবচেয়ে মারকুটে দল হিসেবে উঠে এসেছে জার্মানির নাম!‌ সবচেয়ে বেশি ফাউল, সবচেয়ে বেশিবার লাল ও হলুদ কার্ড দেখা এবং ম্যাচের মধ্যে বিপক্ষ এবং রেফারির সঙ্গে জড়িয়ে পড়ায় সকলকে পিছনে ফেলেছে জার্মান দল।

জার্মানি প্রথম বিশ্বকাপ থেকে শুরু করে এখনও পর্যন্ত ১২২টি হলুদ কার্ড দেখেছে। ম্যাচের মধ্যে দু’‌বার হলুদ কার্ড দেখে মাঠের বাইরে যাওয়ার ঘটনা জার্মানরা ঘটিয়েছেন দু’‌বার। বাকি পাঁচবার একই ম্যাচে একটি হলুদের পরে আর একটি লাল কার্ড দেখেছেন তারা।

যে পদ্ধতিতে এই তথ্য সংগ্রহ করা হয়েছে তাতে একটি হলুদ কার্ডের জন্য দলকে দেওয়া হয়েছে ৫ পয়েন্ট, একই ম্যাচে দ্বিতীয় হলুদ কার্ডের জন্য দেওয়া হয়েছে ৭ পয়েন্ট এবং একটি লাল কার্ডের জন্য দেওয়া হয়েছে ১০ পয়েন্ট। এই পয়েন্ট সিস্টেমে ৬৪৭ পয়েন্ট পেয়ে শীর্ষে জার্মানি।

অন্যদিকে, ১৭ পয়েন্ট কম পেয়ে (‌৬৩০)‌ দুই নম্বরে আছে আর্জেন্টিনা। তিন নম্বরে অনেকটা পিছিয়ে রয়েছে ব্রাজিল। ৫৩০ পয়েন্ট তাদের। 

বিডি প্রতিদিন/ ১৪ জুন ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow