Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ জুন, ২০১৮ ০৪:৫৮ অনলাইন ভার্সন
অফসাইড নিয়ে ফিফার নতুন নির্দেশনা
অনলাইন ডেস্ক
অফসাইড নিয়ে ফিফার নতুন নির্দেশনা
ফাইল ছবি

অপেক্ষার প্রহর শেষে আর মাত্র কয়েকঘন্টা পরই শুরু হচ্ছে রাশিয়া বিশ্বকাপ। মাঠের উত্তেজনা ছড়িয়ে পড়েছে সমর্থকদের মধ্যে। চলছে জয়-পরাজয়ের তর্ক-বিতর্ক। অন্যদিকে, এরইমধ্যে সকল প্রস্তুতি শেষ করেছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা) ও অংশগ্রহণকারী দেশগুলো।

এবারের বিশ্বকাপে অফসাইড নিয়ে নতুন নির্দেশনা দেয়া হয়েছে। অল্পের জন্য অফসাইড হচ্ছে কিংবা হচ্ছে না এমন পরিস্থিতিতে লাইন্সম্যান তার পতাকা উঠাবেন না। মঙ্গলবার এক বিবৃতিতে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে ফিফা।এই সিদ্ধান্ত নেয়া হয়েছে ভিডিও রেফারির জন্য, যাতে পরবর্তীতে ভিডিও দেখে সহজে সিদ্ধান্ত দেয়া যায়। পরে ফিফা রেফারি কমিটির চেয়ারম্যান পিয়েরলুইজি কোলিনা এসব তথ্য জানান।

তিনি বলেন, আপনি যদি দেখেন সহকারী রেফারি পতাকা উঠাচ্ছেন না, তবে সেটাকে ভূল মনে করবেন না। বুঝবেন তিনি নির্দেশনাকে সম্মান জানাচ্ছেন। ফুটবলে কিছু নিয়ম আছে, যা নিয়ে প্রায়ই বিতর্ক দেখা দেয়। আর সে কারণেই রেফারির কিছু বিতর্ক সিদ্ধান্ত ঠেকাতে এবারের বিশ্বকাপেই প্রথমবারের মতো ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) পদ্ধতি ব্যবস্থা করা হয়েছে। 

অফসাইড মাঠের ফলাফলের উপর অনেক প্রভাব পেলে। যেমন যিনি গোলপোস্টে শট নিচ্ছেন, তার সতীর্থ ঐ সময় কোথায় আছেন, তার প্রতিক্রিয়া কী, এসব দেখে সাধারণত অফসাইডের সিদ্ধান্ত নেয়া হয়। কেউ যদি গোলের কাছে ‘অফসাইড’ হয়ে দাঁড়িয়ে থাকেন কিন্তু বলের দিকে কোনো প্রতিক্রিয়া নেই, তখন তার সতীর্থ জালে বল পাঠিয়ে দিলে সেটা অফসাইড হবে না। এইসব বিষয় সম্পূর্ণভাবে বুঝতে মূলত ‘ক্লোজ কলে’ সহকারী রেফারি তার পতাকা উঠাবেন না। খেলা চলতে থাকলে পরে ভিডিও দেখা সহজ হবে। 

এ বিষয়ে ফিফা এক বিবৃতিতে জানায়, ভালো আক্রমণের সময় তাদের পতাকা নিচে রাখতে বলা হয়েছে। কারণ ওই সময় রেফারি তার পতাকা ওঠালে সব থেমে যাবে। যদি সহকারী রেফারি তার পতাকা নিচের রাখেন এবং গোল হয়ে যায়, তখন প্রতিপক্ষ দল যদি এ গোলের বিপক্ষে কোন আবেদন করে তাহলে প্রযুক্তি ব্যবহার করে পুনরায় সেটি ভালোভাবে দেখা সম্ভব হবে।

বিডি প্রতিদিন/ ১৪ জুন ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow