১৮ জুন, ২০১৮ ১৭:০৭

ছন্দে থাকা সুইডেনের সামনে ‘দ্য রেডস’ দ. কোরিয়া

অনলাইন ডেস্ক

ছন্দে থাকা সুইডেনের সামনে ‘দ্য রেডস’ দ. কোরিয়া

রাশিয়ার নিঝনি নভগোরোদ স্টেডিয়ামে আজ মাঠে নামছে এশিয়ার অন্যতম শক্তিশালী দল দক্ষিণ কোরিয়া ও ইতালিকে হারিয়ে বিশ্বকাপের টিকিট পাওয়া সুইডেন। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। 

এদিকে এবারের বিশ্বকাপের আগে দারুণ ছন্দে রয়েছে সুইডেন। যদিও ২০১০ এবং ২০১৪ বিশ্বকাপের মূল পর্বে খেলতে পারেনি সুইডেন। ইব্রাহিমোভিচের মতো তারকা ফুটবলার নিয়েও মূল পর্বে পা রাখতে পারেনি দলটি। কিন্তু দুই বিশ্বকাপ পরে সবাইকে চমকে দিয়েই ফিরেছে তারা। প্লে-অফ থেকে চারবারের বিশ্বকাপ জয়ী ইতালিকে বিদায় করে দিয়েই রাশিয়ার টিকিট কেটেছে সুইডিশরা।

কোচ জেন এন্ডারসন রাশিয়া বিশ্বকাপের জন্য দল সাজিয়েছেন অভিজ্ঞ ও তরুণদের সংমিশ্রণে। দারুণ ফুটবল দেখাবে দলটি এমনটাই আশা। তবে ইব্রাহিমোভিচকে দলে রাখেনি সুইডেন ফুটবল ফেডারেশন। আছেন সেবাস্টিয়ান লারসন, জিম্মি ডুরমাজ, অস্কার হিলিয়েমার্ক, ভিক্টর ক্লায়েসন, ভিক্টর লিন্ডেলফের মতো ফুটবলাররা।

অপরদিকে 'দ্য রেডস' খ্যাত দ. কোরিয়া দলটিও শক্তিমত্তার দিক থেকে অনেক এগিয়ে এ পর্যন্ত তারা ১০টি বিশ্বকাপে খেলেছে। ২০০২ সালে নিজেদের দেশে আয়োজিত বিশ্বকাপে তাদের সর্বোচ্চ সাফল্য। সেবার সেমিফাইনাল খেলে কোরিয়ানরা। জার্মানির কাছে হেরে ফাইনালে খেলার স্বপ্ন ভাঙে ‘দ্য রেডস’দের। এশিয়ান দেশ হিসেবে প্রথম এবং একমাত্র বিশ্বকাপ সেমিফাইনালিস্ট তায়েজুক যোদ্ধারা।

দলের ফরোয়ার্ড সন হিউং মিন বদলে দিতে পারেন ম্যাচের মোড়। ২২ মিলিয়ন পাউন্ডে টটেনহামে ট্রান্সফার হওয়া এ খেলোয়াড় এখন পর্যন্ত সে ‘মূল্য’ ভালোভাবেই দিয়ে যাচ্ছেন। তবে রাশিয়া বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার জন্য গ্রুপ ‘এফ’ কিছুটা কঠিন হবে। গ্রুপের অন্যন্য দল জার্মানি, সুইডেন এবং মেক্সিকো তাদের থেকে শক্তি ও অর্জনের দিক থেকে বেশ এগিয়ে। তবুও নিজেদের শ্রেষ্ঠত্ব অক্ষুণ্ন রাখার মিশনেই রাশিয়ায় বিশ্বকাপে মাঠে নামবে ‘দ্য রেডস’।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

সর্বশেষ খবর