১৯ জুন, ২০১৮ ১৫:০১

সারানস্কে শক্তিশালী কলম্বিয়ার সঙ্গে লড়বে জাপান

অনলাইন ডেস্ক

সারানস্কে শক্তিশালী কলম্বিয়ার সঙ্গে লড়বে জাপান

সংগৃহীত ছবি

রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বে আজ এইচ গ্রুপ থেকে মাঠে নামছে লাতিন আমেরিকার শক্তিশালী দল কলম্বিয়া ও এশিয়ার দেশ জাপান। বলতে পারেন বিশ্বকাপে দুই অসমশক্তির লড়াই আজ। ফিফা র‌্যাংকিংয়ে কলম্বিয়া রয়েছে ১৬ নম্বর অবস্থানে, সেখানে জাপানের অবস্থান ৬১-তে। জাপানের চেয়ে ৪৫ ধাপ ওপরে অবস্থান দক্ষিণ রড্রিগেজরা। শুধু র‌্যাংকিং কেন শক্তিসামর্থ্য, সাফল্য এবং পূর্ব রেকর্ড সব কিছুই পক্ষে কলম্বিয়ার।

কলম্বিয়া-জাপান এখন পর্যন্ত তিনবার পরস্পরের বিপক্ষে খেলেছে। তাতে একবারও জিততে পারেনি জাপান। কলম্বিয়া জিতেছে দুইবার, এক ম্যাচ ড্র হয়েছে। রাশিয়া বিশ্বকাপে মাঠে নামার মধ্য দিয়ে চতুর্থবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ভিন্ন মহাদেশীয় দুই প্রতিযোগী। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় দুদলের এ ম্যাচটি শুরু হবে।

তারকাসমৃদ্ধ দল কলম্বিয়া এবার এইচ গ্রুপ থেকে খেলছে। যেখানে জাপান ছাড়াও সেনেগাল এবং পোল্যান্ড রয়েছে। চার দলের পরিসংখ্যান এবং সাফল্যের বিচারে এগিয়ে রয়েছে কলম্বিয়াই। তবে ফেভারিটের তকমা গায়ে থাকলেও মাঠের খেলায় ভিন্ন চিত্রই দেখা যায়। অনেক ফেভারিট দলেরও বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়ার ঘটনা আছে।

শুধু ফেভারিট কেন, বর্তমান চ্যাম্পিয়ন হয়ে অংশ নেওয়া দলও। সেই বিচারে জাপানকে খাটো করে দেখার সুযোগ নেই। তার পরও কথা থেকে যায়। যে দলে হামেশ রদ্রিগেজ, রাদামেল ফ্যালকাও, হোসে কুয়াদ্রাদো, ক্রিশ্চিয়ান জাপাতা কিংবা ডেভিড অসপিনার মতো তারকা খেলোয়াড় রয়েছেন, তাদের বিপক্ষে জেতা জাপানের জন্য কঠিন চ্যালেঞ্জই বটে। তবে কঠিন চ্যালেঞ্জেই জিততে চায় জাপান। রুখে দিতে চায় কলম্বিয়াকে। একই বাসনা কলম্বিয়ারও। প্রথম ম্যাচ জিতে দারুণ সূচনা করতে চায় গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা কলম্বিয়া।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

সর্বশেষ খবর