Bangladesh Pratidin

প্রকাশ : ২৩ জুন, ২০১৮ ০০:০১ অনলাইন ভার্সন
আপডেট : ২৩ জুন, ২০১৮ ১০:৫০
'নাইজেরিয়া প্লিজ মেসির জন্য জিত'
অনলাইন ডেস্ক
'নাইজেরিয়া প্লিজ মেসির জন্য জিত'

নাইজেরিয়া ম্যাচে চোখে জল, হাতে ব্যানার নিয়ে গ্যালারিতে উপস্থিত আর্জেন্টিনার সমর্থক। ব্যানারে মেসির জন্য নাইজেরিয়ার কাছে আবেদন জানাতে দেখা গেল আর্জেন্টাইন সমর্থক যুগলকে।

শুক্রবার আইসল্যান্ড বনাম নাইজেরিয়া ম্যাচের সময় এই দুই দলের সমর্থক ছাড়াও তাকিয়ে রয়েছেন আপামর আর্জেন্টাইন সমর্থকরা। কারণ এই ম্যাচের উপরই নির্ভর করছে মেসিদের বিশ্বকাপ ভবিষ্যৎ।

আর্জেন্টিনার সামনে সমীকরণ
অঙ্ক ১- আইসল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত জয় নিয়ে মাঠ ছাড়েছে নাইজেরিয়া। এখন ক্রোয়েশিয়াকে শেষ ম্যাচে আইসল্যান্ডের বিরুদ্ধে জিততে হবে। এক্ষেত্রে গ্রুপের খেলা শেষে ক্রোয়েশিয়ার পয়েন্ট দাঁড়াবে ৯, একটি ড্র ও একটি ম্যাচ জিতলে (নাইজেরিয়া ম্যাচ জিতলে) মেসিদের পয়েন্ট দাঁড়াবে ৪। অন্যদিকে আইসল্যান্ড তাদের শেষ দুম্যাচ হারলে পয়েন্ট ১ আর নাইজেরিয়া ৩ পয়েন্ট। সে ক্ষেত্রে অনায়াসেই পরের পর্বে যাবে ক্রোয়েশিয়া ও আর্জেন্টিনা।

অঙ্ক ২- অন্য অঙ্ক বলছে শুক্রবার নাইজেরিয়াকে আইসল্যান্ড হারালে ৪ পয়েন্ট পাবে প্রথমবার বিশ্বকাপ খেলা এই দেশ। সে ক্ষেত্রে গ্রুপের শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ড্র করলেই শেষ ষোলোয় আইসল্যান্ড। নাইজেরিয়াকে হারিয়ে চার পয়েন্ট নিয়ে শেষ করলেও আর্জেন্টিনাকে গ্রুপ পর্বেই সফর শেষ করতে হবে।

অঙ্ক ৩-নাইজেরিয়াকে হারানোর পর ক্রোয়েশিয়ার বিরুদ্ধে আইসল্যান্ড শেষ ম্যাচে পা পিচ্ছালে তখন আর্জেন্টিনার সঙ্গে চার পয়েন্টে সমস্থানে পৌঁছাবে (আর্জেন্টিনা নাইজেরিয়াকে হারালে তাদের পয়েন্ট হবে ৪)। সেক্ষেত্রে গ্রুপ পর্ব শেষে গোল পার্থক্যে যে দল এগিয়ে থাকবে, তার ভাগ্যেই থাকবে শেষ ষোলোর টিকিট।

অঙ্ক ৪-নাইজেরিয়া ম্যাচ ড্র হলে অন্য সমীকরণ অপেক্ষা করছে আইসল্যান্ডের। গ্রুপ থেকে ৬ পয়েন্ট নিয়ে ইতিমধ্যেই শেষ ষোলোতে পৌঁছে গেছে ক্রোয়েশিয়া। 

নাইজেরিয়ার বিরুদ্ধে ড্র করলে আইসল্যান্ডের পয়েন্ট দাঁড়াবে ২, যেখানে ২ ম্যাচ পর মেসিরা এখন এক পয়েন্টে। আর আইসল্যান্ডের বিরুদ্ধে ড্র করায় নাইজেরিয়া পাবে এক পয়েন্ট। তখন গ্রুপের শেষ ম্যাচ ক্রোয়েশিয়া বনাম আইসল্যান্ডই নির্ণায়ক হয়ে দাঁড়াবে। 

শেষ ষোলোতে জেতে গেলে সেই ম্যাচ জিততে হবে আইসল্যান্ডকে। নাইজেরিয়া ম্যাচ ড্রয়ের পর সেই ম্যাচও ড্র করলে আইসল্যান্ডকে তখন তিন পয়েন্ট নিয়ে মেসিদের পিছনে থাকতে হবে (মেসিরা নাইজেরিয়া ম্যাচ জিতলে পয়েন্ট দাঁড়াবে ৪)। এই অবস্থা হলে শেষ ষোলোতে যাবে মেসি-দিবালারা। 

'ডি' গ্রুপই এখন গ্রুপ অফ ডেথ! সত্যিই অঘটনের নাম বিশ্বকাপ। কত ম্যাজিকই না লুকিয়ে রয়েছে অঙ্কের হিসেবে।

বিডি প্রতিদিন/২২ জুন ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

up-arrow