২৪ জুন, ২০১৮ ১৩:৩৮

বাঁচা-মরার লড়াইয়ে পোল্যান্ড ও কলম্বিয়া

অনলাইন ডেস্ক

বাঁচা-মরার লড়াইয়ে পোল্যান্ড ও কলম্বিয়া

সংগৃহীত ছবি

রাশিয়ার কাজানে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে নামছে পোল্যান্ড ও কলম্বিয়া। দুই দলের জন্যই ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ। কারণ এ ম্যাচে যে জিতবে তার আশা থাকবে দ্বিতীয় রাউন্ডে খেলার। আর হারলেই ফিকে হয়ে যাবে সেই স্বপ্ন, বিদায় ঘণ্টা বাজবে। এমন সমীকরণে আজ দুই দলই বাঁচা-মরার লড়াইয়ে নামছে।

কলম্বিয়ার অধিনায়ক রাদামেল ফ্যালকাওয়ের মুখে শোনা গেল সেই কথার প্রতিধ্বনি। তিনি বলেন, পোল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচ তবে ‘এই ম্যাচটি ফাইনালের মতোই।’ 

অবশ্য ‘এইচ’ গ্রুপে দুই দলের অবস্থা এখন যা, তাতে ওই সিদ্ধান্তে পৌঁছে না গিয়েও উপায় নেই। নিজেদের প্রথম ম্যাচে হেরে বসাতেই কাজানে অনুষ্ঠেয় আজকের ম্যাচটি এত গুরুত্বপূর্ণ।

এর আগে গত বিশ্বকাপে যে জাপানকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছিল কলম্বিয়া, এবার তাদের কাছে হেরেই বিপন্ন কলম্বিয়া। ২০০২ সালে বিশ্বকাপ অভিষেকেই কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাওয়া সেনেগালের এবারও দারুণ চমকে দেওয়া শুরু প্রথম ম্যাচেই, হারের তিক্ত স্বাদ দিয়েছে পোল্যান্ডকেও। দুই দলেরই তাই দেয়ালে পিঠ ঠেকে গেছে। এখান থেকে শেষ ষোলোতে যাওয়ার লড়াইয়ে ফিরতে হলে জয়ের কোনো বিকল্প পথ নেই তাদের সামনে। আর আজকে হারলে যেকোনো একটি দলের বিদায়ও নিশ্চিত হয়ে যাবে।

পোল্যান্ডের সামনে অতীত এবং ইতিহাস বদলানোর দায়ও কম নয়। কারণ বিশ্বকাপে নিজেদের প্রথম গ্রুপ ম্যাচ হারার পর পোলিশরা কখনোই যেতে পারেনি দ্বিতীয় রাউন্ডে। ২০০২ এবং ২০০৬ সালের বিশ্বকাপেও তাই হয়েছিল। এবার ১২ বছর পর বিশ্বকাপে ফিরেও তাদের সামনে ছিটকে পড়ার শঙ্কা। যদিও আগের ম্যাচের সব ভুলের পুনরাবৃত্তি ঠেকিয়ে পোলিশরা আশাবাদী যে তারা সৌভাগ্যের মুখ এবার দেখবে। 

সেটি দেখতে হলে দলের সবচেয়ে বড় তারকা রবার্ত লেভানদোস্কিরও গোল করা চাই-ই চাই। কারণ ২০১৬-র ইউরো থেকে এটি অনেকটা নিয়মেই পরিণত হয়ে গেছে যে এই স্ট্রাইকার গোল না করলে পোল্যান্ড জেতে না! তিনি গোল করেননি কিন্তু পোল্যান্ড জিতেছে, ওই সময় থেকে এমন ঘটনা নেই একটিও। কাজেই আজ জেতার জন্য তাঁর দিকেই সবচেয়ে বেশি তাকিয়ে থাকবে পোলিশরা। নিজের ফুটবল ক্যারিয়ারের শেষ ম্যাচটি এই কলম্বিয়ার বিপক্ষেই খেলা কোচ অ্যাডাম নোয়ালকাও জয়ের আশা করতেই পারেন। তাঁর শেষ ম্যাচটি ছিল ফুটবলে এই দুই দলের প্রথম দেখায়। সেই ম্যাচে ৪-১ গোলে জেতা পোল্যান্ডের আজ বিশ্বকাপে টিকে থাকতে হলেও চাই জয়।

সেটি কলম্বিয়ার জন্যও কম জরুরি কিছু নয়। গতবারের কোয়ার্টার ফাইনালিস্টরা আজকের জীবন-মরণ ম্যাচে গোলের জন্য ফালকাওয়ের পাশাপাশি তাকিয়ে থাকবে হামেস রোদ্রিগেসের দিকেও। চোট থেকে ফিরে জাপানের বিপক্ষে বদলি হিসেবে নামা গত বিশ্বকাপের গোল্ডেন বুট বিজয়ী এই ম্যাচে নিশ্চিতভাবেই থাকছেন শুরুর একাদশে। তাঁর দল যে পরের রাউন্ডে যাওয়ার লড়াইয়ে ফিরতে মরণকামড় দিতে প্রস্তুত, সে আভাসও মিলেছে ফালকাওয়ের কথায়, ‘আমি জিততে চাই। রবিবার ৩ পয়েন্ট পাওয়ার জন্য যা যা করার দরকার, তার সবই আমরা করব।’ সেরকম কিছু করতে নিশ্চয়ই বাকি রাখবে না পোল্যান্ডও। কারণ এটি তো তাদের জন্যও ‘ফাইনাল’ই!

বিডি-প্রতিদিন/ ই-জাহান

সর্বশেষ খবর