শিরোনাম
১৬ জুলাই, ২০১৮ ০৮:৩২

যেসব কারণে ফ্রান্সের কাছে হারল ক্রোয়েশিয়া

অনলাইন ডেস্ক

যেসব কারণে ফ্রান্সের কাছে হারল ক্রোয়েশিয়া

ফিফা বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের কাছে ৪-২ গোলে হেরে প্রথমবার বিশ্বকাপ জয়ের স্বাদ থেকে বঞ্চিত ক্রোয়েশিয়া। রবিবার রাতে মস্কোর মাঠে আন্ডারডগ হিসেবে মাঠে নেমেছিল দলটি। তারপরও নিঃসন্দেহে দলটির শিরোপা জেতার সব সম্ভাবনাই ছিল। এর পেছনে অনেকেই এখন কারণ খোঁজার চেষ্টা করছেন। ক্রোয়েশিয়ার কোচ যেমন প্রশ্ন তুলেছেন ফ্রান্সকে দেয়া পেনাল্টি নিয়ে। তার মতে, বিশ্বকাপ ফাইনালে এমন পেনাল্টি দেয়ারই নজির নেই। এমন পেনাল্টি পেয়ে ফ্রান্স শুরু থেকে এগিয়ে ছিল।

ক্রোয়েশিয়ার হারের আরও কিছু কারণ:

ক্রোয়েশিয়ার মাঝমাঠ যতটা শক্তিশালী, রক্ষণভাগ ততটা নয়। ফ্রান্স ৪টি গোলই পেয়েছে ক্রোয়াটদের রক্ষণের ভুলে। এদিন প্রতিপক্ষের খেলোয়াড়কে মার্ক করতে ব্যর্থ হয়েছে তারা।

ফ্রান্সের অভিজ্ঞতার কাছেই হেরে গেছে ক্রোয়েশিয়া। ফাইনালে আক্রমণাত্মক শুরু করেছিল ক্রোয়েশিয়া। সেখানে ধীরলয়ে এগোয় ফ্রান্স। ফরাসিদের কৌশলই ছিল, ক্রোয়েশিয়াকে আক্রমণে উঠিয়ে খেলা ওপেন করে দেয়া। 

পুরো বিশ্বকাপে দুর্দান্ত গোলকিপিং করেছেন ক্রোয়েশিয়ার সুবাসিচ। অথচ ফাইনালে তাকে খুজেঁই পাওয়া গেল না। তার দুর্বল গোলকিপিংও ডুবিয়েছে ক্রোয়েশিয়াকে।

২০১৬ সালে সেমিফাইনালে জার্মানিকে হারিয়ে ইউরোর ফাইনালে উঠেছিল ফ্রান্স। সেখানে প্রতিপক্ষ ছিল অপেক্ষাকৃত দুর্বল পর্তুগাল। অথচ ক্রিশ্চিয়ানো রোনালদোদের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ফরাসিদের। নেপথ্যে জার্মানদের হারিয়ে অতি আত্মবিশ্বাসী হয়ে যাওয়া। ইউরোর সেই ভুল করেনি ফ্রান্স। মড্রিচ-রাকিটিচদের নিয়ে ভীষণ সতর্ক ছিল তারা।

বিডি প্রতিদিন/ফারজানা
 

সর্বশেষ খবর