১৬ জুলাই, ২০১৮ ০৯:২১

পেলেকে স্পর্শ করলেন এমবাপ্পে

অনলাইন ডেস্ক

পেলেকে স্পর্শ করলেন এমবাপ্পে

সংগৃহীত ছবি

ফুটবলের ইতিহাস বলছিল, ক্রোয়েশিয়াই জিতবে! ’৫৮, ’৭৮, ৯৮ দেখেছে নতুন চ্যাম্পিয়ন! আর তারই জের ধরে নাকি চ্যাম্পিয়ন ক্রোয়েশিয়া। অন্যদিকে, ইতিহাসের সমীকরণ বদলাতে ফ্রান্সের ভরসা ছিল- স্ট্র্যাটেজি, দল সংগঠন আর ব্যক্তিগত দক্ষতা! সেই অঙ্কেই ইতিহাসের পুনরাবৃত্তি আটকে দিল ফরাসি যোদ্ধারা।

তবে রাশিয়া বিশ্বকাপে সকলের নজর কেড়েছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে। আসরের গ্রুপ পর্বে পেরুর বিরুদ্ধে গোল করেছিলেন তিনি। বিশ্বকাপে কনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করে সেদিনই স্পর্শ করেছিলেন ব্রাজিলিয় কিংবদন্তি পেলেকে। আর্জেন্টিনার বিরুদ্ধে দ্বিতীয় রাউন্ডে ফাইনালে জোড়া গোল করে নজর কাড়েন তিনি। এমনকী পেলেও প্রসংশা করেন এমবেপ্পের। এবার ফাইনালে গোল করেও মস্কোর মাটিতে পেলেকে স্পর্শ করলেন সেই এমবাপ্পে।

১৯৫৮ সালে বিশ্বকাপ ফাইনালে সুইডেনের বিরুদ্ধে ফাইনালে জোড়া গোল করেছিলেন পেলে। তখন তার বয়স ছিল ১৭ বছর ২৪৯ দিন। রবিবার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ফাইনালে ৬৫ মিনিটে গোল করেন ১৯ বছর বয়সী কিলিয়ান এমবাপ্পে। বিশ্বকাপের ফাইনালের দিন এমবেপ্পের বয়স ১৯ বছর ২০৭ দিন। বিশ্বকাপের ফাইনালে কনিষ্ঠতম ফুটবলার হিসেবে গোল করার রেকর্ড অর্জন না করতে পারলেও কিংবদন্তি ব্রাজিলিয় পেলেকে স্পর্শ করলেন তরুণ এমবাপ্পে।   

বিডি প্রতিদিন/ ১৬ জুলাই ২০১৮/ ওয়াসিফ

সর্বশেষ খবর