Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ জুলাই, ২০১৮ ১২:৩৪ অনলাইন ভার্সন
আপডেট : ১৬ জুলাই, ২০১৮ ১২:৩৭
৪৪ বছর পর এমন ফাইনাল
অনলাইন ডেস্ক
৪৪ বছর পর এমন ফাইনাল
সংগৃহীত ছবি

রাশিয়া বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে আসরের অন্যতম ফেভারিট ফ্রান্স। সেই সাথে ইতিহাস গড়ার স্বপ্ন ভঙ্গ হয়েছে ক্রোয়েশিয়ার। গতকাল রাতে মস্কোর লুজনিকি স্টেডিয়ামে ক্রোয়েটদের ৪-২ গোলে হারিয়ে বিশ্বকাপ জয় করেছে ফরাসিরা। সেই সাথে উত্তেজনাপূর্ণ এই ফাইনাল ম্যাচে গড়েছে অনন্য এক রেকর্ড।

১৯৩০ সালে ফুটবল বিশ্বকাপ শুরুর পর ফাইনালের প্রথমার্ধেই তিন গোলের বেশি হয় ১৯৭৪ সালে। সেবার নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে ২-১ গোলে এগিয়ে ছিল পশ্চিম জার্মানি। ৪৪ বছর পর ফাইনালের আবার এমন গোলের বন্যা দেখল বিশ্ব। 

এ দিন ফাইনালে ম্যাচের প্রথমার্ধে ফ্রান্স ফেভারিট হলেও শুরু থেকেই আক্রমণ শুরু করে ক্রোয়েশিয়া। তবে কাজের কাজটি করেই ফরাসিরাই। ১৮তম মিনিটে মারিও মানজুকিচের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে ক্রোয়েটরা। তবে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি মদ্রিচের দলকে। দারুণ এক শটে ফ্রান্সের জালে বল জড়িয়ে দেন সেমিফাইনালের নায়ক ইভান পেরেসিচ। 
এরপর ম্যাচের ৩৮তম মিনিটে নিজেদের বক্সের মধ্যে বলে হাত লাগান পেরিসিচ। ভিএআরের দারস্থ হয়ে পেনাল্টি পায় ফ্রান্স। সহজ গোলের সুযোগ নষ্ট করেননি গ্রিজম্যান। এটিই বিশ্বকাপের কোনো আসরের ফাইনালে প্রথম পেনাল্টি। 

বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া ক্রোয়েশিয়া আক্রমণে বাড়িয়ে দেয়। কিন্তু ম্যাচের ৫৯তম মিনিটে গোল করেন পল পগবা। বাঁ-পায়ে জোরালো শটে দলখে এগিয়ে নেন পগবা। এর ছয় মিনিট পর অর্থাৎ ৬৫ মিনিটে ডান পায়ের দুর্দান্ত শটে এই বিশ্বকাপে নিজের চতুর্থ গোলটি করেন এমবাপ্পে। 

৬৯ মিনিটে ফ্রান্সের ডিফেন্ডার লরিসকে ব্যাক পাস দেন ফরাসি গোলরক্ষক হুগো লরিস। কিন্তু রক্ষণমুখে থাকা মানজুকিচকে কাটাতে গিয়ে তার পায়ে লেগে গোল খেয়ে বসে ফ্রান্স।

পরবর্তিতে আর কোনো গোল হয়নি। ফলে ৪-২ গোলেই বিশ্বকাপের শিরোপা হাতে তুলে ফ্রান্স আর আক্ষেপ বাড়িয়ে আগামীর অপেক্ষায় মাঠ ছাড়ে ক্রোয়েশিয়া।
 
বিডি প্রতিদিন/ ১৬ জুলাই ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

up-arrow