Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ জুলাই, ২০১৮ ১২:৫৯ অনলাইন ভার্সন
আপডেট : ১৬ জুলাই, ২০১৮ ১৩:০৩
তিনি কাঁদলেন, কাঁদালেন...
অনলাইন ডেস্ক
তিনি কাঁদলেন, কাঁদালেন...
সংগৃহীত ছবি

রাশিয়া বিশ্বকাপ জয় করেছে ফ্রান্স। গতকাল রাতে মস্কোর লুজনিকি স্টেডিয়ামে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে ফরাসিরা। অন্যদিকে, ইতিহাস গড়তে ব্যর্থ হওয়ার আক্ষেপ নিয়ে আগামীর অপেক্ষায় মাঠ ছাড়ে আসরে দুর্দান্ত ফর্মে থাকা ক্রোয়েটরা। তবে রাশিয়া বিশ্বকাপে ফুটবলের জয়-পরাজয়ের মাঝে শুরু থেকেই আলোচনায় ছিলেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দে গ্রাবার-কিটরোভিচ।

ফাইনাল ম্যাচের দিনও তিনি উপস্থিত ছিলেন স্টেডিয়ামে। ক্রোয়েটদের এক একটা জয় তিনি যেভাবে সেলিব্রেট করেছেন তাতে প্রতি বারই মনে হয়েছে, যেন ‘বিশ্বকাপ জিতেছেন’। মাঠে যখনই এসেছেন, পরনে ছিল দাবার ছকের মতো লাল-সাদা রঙের জার্সি। ভিআইপি বক্স থেকে দেখেছেন ক্রোটদের প্রতি আক্রমণ। 

আর যখন ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ ফাইনালের পথ প্রশস্ত করল তার দেশ, সে বার তো সব প্রোটোকল ভেঙে একেবারে ড্রেসিং রুমেই হাজির হয়েছিলেন। 

রবিবার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামেও স্বমহিমায় দেখা গেল ক্রোয়োশিয়ার রাষ্ট্রপ্রধানকে। তবে শেষটা আশানুরূপ হল না। হাফ ডজন ম্যাচ জিতে সাত নম্বরে এসে হারল ক্রোয়েশিয়া। স্বপ্নের ফাইনালেই স্বপ্নভঙ্গ হল ক্রোটদের। ৪-২ গোলে জিতল ফ্রান্স। নতুন চ্যাম্পিয়ন থেকে বঞ্চিত ফুটবল বিশ্ব। চোখ ছলছল লাল-সাদা সমর্থকদের। এতো কাছে এসেও ধরা গেল না। কেবল একটা চুমুই ছুঁয়ে গেল বিশ্বকাপের গায়ে। সেটাও ক্রোয়োশিয়ার রাষ্ট্রপ্রধানের।

ভিকট্রি স্ট্যান্ডে দাঁড়িয়ে ‘সোনার ছেলে’ মদ্রিচকে জড়িয়ে এই প্রথম কাঁদতে দেখা গেল তাকে। তবে ‘ছেলে’র হাত ছাড়েননি কোলিন্দে গ্রাবার-কিটরোভিচ। 

ইতিহাসে নাম লেখানো এই ক্রোটদের বাহবা দিয়ে তিনি লিখলেন, “অবর্ণনীয়। তোমাদের মধ্যে আগুন আছে। তোমরা সাহসী। সিংহের সঙ্গে লড়াই করে ইতিহাস তৈরি করেছ। আমরা তোমাদের জন্য গর্বিত”।   

বিডি প্রতিদিন/ ১৬ জুলাই ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

up-arrow