Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ জুলাই, ২০১৮ ১৬:০৮ অনলাইন ভার্সন
এক নজরে রাশিয়া বিশ্বকাপ ফাইনালের যত রেকর্ড
অনলাইন ডেস্ক
এক নজরে রাশিয়া বিশ্বকাপ ফাইনালের যত রেকর্ড
সংগৃহীত ছবি

রাশিয়ায় বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বজয় করেছে ফ্রান্স। গতকাল রাতে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে মদ্রিচদের বিপক্ষে ৪-২ গোলের জয় তুলে নেয় ফরাসিরা। সব মিলিয়ে চোখ ধাঁধানো এক বিশ্বকাপ আসর শেষ হল। সেই সাথে হয়ে গেল একগুচ্ছ রেকর্ড। 

১. ষষ্ঠ দল হিসেবে একাধিকবার বিশ্বকাপ জেতার রেকর্ড করল ফ্রান্স। এর আগে একাধিকবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল (৫ বার), জার্মানি (৪ বার), ইতালি (৪ বার), আর্জেন্টিনা (২ বার) এবং উরুগুয়ে (২ বার)। একটি করে বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড এবং স্পেন।

২. ১৯৯৮ বিশ্বকাপের পর এই প্রথম ফাইনালে কোনো দল অন্তত ৩টি গোল করল। আগের কীর্তিটাও ছিল ফ্রান্সেরই।

৩. ফাইনালে সব মিলিয়ে হয়েছে ৬টি গোল। এর আগে ফাইনালে ৬ গোল হয়েছে ১৯৩০, ১৯৩৮ ও ১৯৬৬ সালের বিশ্বকাপে। ১৯৫৮ বিশ্বকাপের ফাইনালে হয়েছিল ৭ গোল।

৪. বিশ্বকাপ ফাইনালে গোল করা কিলিয়ান এমবাপ্পের বয়স ১৯ বছর ২০৭ দিন। এর চেয়ে কম বয়সে ফাইনালে গোল করেছেন কেবল পেলে (১৯৫৮ বিশ্বকাপে, ১৭ বছর ২৪৯ দিন বয়সে)।

৫. তৃতীয় কনিষ্ঠ হিসেবে বিশ্বকাপ জিতলেন এমবাপ্পে। পেলে জিতেছিলেন ১৭ বছর বয়সে, ইতালির গিসেপে বার্হোমি জিতেছিলেন ১৮ বছর বয়সে। ১৯ বছর বয়সে জিতলেন এমবাপ্পে।

৬. বিশ্বকাপ ফাইনালে আত্মঘাতী গোল করা প্রথম ফুটবলার ক্রোয়েশিয়ার মারিও মানজুকিচ।

৭. কোচ এবং ফুটবলার হিসেবে বিশ্বকাপ জয়ী তৃতীয় ব্যক্তি হলেন দিদিয়ে দেশ্যম। এর আগে এই কীর্তি ছিল জার্মান কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ার এবং ব্রাজিলের মারিও জাগালো।  

৮. সর্বশেষ চার বিশ্বকাপের ফাইনালেই ফরাসি ক্লাব মোনাকোর গোলরক্ষক খেলেছেন। এবং হেরেছে। ২০০৬ সালে ফাবিয়ান বার্থেজ, ২০১০-এ মার্তেন স্তেকেলেনবার্গ, ২০১৪-তে সার্জিও রোমেরো এবং ২০১৮ সালে ড্যানিয়েল সুবাসিচ।
 
বিডি প্রতিদিন/ ১৬ জুলাই ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

up-arrow