৩ মে, ২০২০ ১১:৩৫

করোনাভাইরাসে মানসিক সাপোর্ট কতটা জরুরি?

কামরুজ্জামান নাবিল

করোনাভাইরাসে মানসিক সাপোর্ট কতটা জরুরি?

কামরুজ্জামান নাবিল

করোনাভাইরাস নিয়ে গত ১২ মার্চ থেকে অনলাইনে ইনবক্সে ব্যক্তিগতভাবে প্রাথমিক পরামর্শ দিয়ে যাচ্ছি। জ্বর, সর্দি, কাশি এমন লক্ষণ নিয়ে প্রায় ২ হাজার জনের মত ব্যক্তিকে পরামর্শ দেয়ার চেষ্টা করেছি।

সম্প্রতি নিজের ফ্রেন্ডলিস্টের বাইরের মানুষদের কথা ভেবে অনলাইনে দেশের করোনাভাইরাসের আপডেট ও সচেতনতা নিয়ে করা গ্রুপগুলোতে পোস্ট দিয়ে এমন লক্ষণ নিয়ে কেউ বা তাদের পরিবারের কেউ থাকলে ইনবক্স করার জন্য পোস্ট দিয়েছিলাম। সে হিসেবে এখনও অনেকেই ইনবক্স করছেন।

যেহেতু বিভিন্ন গবেষণায় বলা হচ্ছে, দেশের অধিকাংশ মানুষই করোনায় আক্রান্ত হবেন এবং অনেকের মাঝে লক্ষণও দেখা নাও যেতে পারে, অন্যদিকে ইমিউন সিস্টেম ভাল থাকায় অনেকে এমনি এমনিই রিকোভার করে যেতে পারেন।

এ অবস্থায় উপলব্ধি করছি জ্বর, সর্দি, কাশি নিয়ে সবার মাঝে করোনা আতঙ্ক বিরাজ করছে। সেক্ষেত্রে এই আতঙ্ক ভীতি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতার উপরে ভাল প্রভাব ফেলতে পারে।

চিকিৎসা বিজ্ঞান বলে, বেশি মানসিক চাপ ও দুশ্চিন্তার কারণে স্ট্রেস হরমোন কর্টিজোল নিঃসৃত হবে আর এর ফলে ইমিউন সিস্টেম দূর্বল হতে পারে।

তাই এই মুহুর্তে আমি ইনবক্সের এমন রোগীদের প্রাথমিক পরামর্শের সাথে সাথে এখন মানসিক প্রেসার কমাতে সাহস দেবার চেষ্টা করছি। এক্ষেত্রে আপনাদের বাসায় যদি এমন লক্ষণ নিয়ে কেউ থাকেন তাদেরকে সময় এবং সাহস দিয়ে সেটা হতে পারে মোবাইলে দূর থেকে এ কাজটি আপনি নিজেও করতে পারেন। যা তাদের ইমিউন সিস্টেম পুর্বের অবস্থায় ধরে রাখতে যথেষ্ট সাহায্য করবে বলে মনে করছি।
''বাসায় থাকুন, নিরাপদে থাকুন''

লেখক: শিক্ষার্থী, ডক্টর অব মেডিসিন, ইস্পাহান মেডিকেল বিশ্ববিদ্যালয়, ইরান।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর