শুক্রবার, ২৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

পুলিত্জার পুরস্কার ২০১৭

সুলতানা জামান

পুলিত্জার পুরস্কার ২০১৭

সম্প্রতি এ বছর পুলিত্জার পুরস্কার ঘোষণা করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ‘ওয়াশিংটন পোস্ট’ ও ‘নিউইয়র্ক টাইমস’ সাহসী সাংবাদিকতার জন্য এ বছর পুলিত্জার পুরস্কার লাভ করেছে। পত্রিকা দুটি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আর্থিক অনুদান কেলেঙ্কারি ও তার নারীবিদ্বেষী বক্তব্য নিয়ে প্রতিবেদন প্রকাশ করে এ পুরস্কার পেয়েছেন ওয়াশিংটন  পোস্টের সাংবাদিক ডেভিড ফাহরেন্টহোল্ড। এ ছাড়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ক্ষমতা কুক্ষিগত করার প্রক্রিয়ার প্রতিবেদন প্রকাশের জন্য পুলিত্জার জিতেছে ‘নিউইয়র্ক টাইমস’ পত্রিকা।

২০১৬ সালে সাংবাদিকতার বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য ১৪টি ক্যাটাগরিতে এবং শিল্প-সাহিত্যে অবদানের জন্য ৭টি ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়েছে। উল্লিখিত দুটি পত্রিকাসহ এবারের পুরস্কার জেতার তালিকায় রয়েছেন মোট ১৫ সাংবাদিক-লেখকসহ ২১ পত্রিকা ও সংস্থা। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে—নিউইয়র্কের অনলাইন পত্রিকা দ্য ডেইলি নিউজ, প্রো-পাবলিকা, ১০ সংবাদকর্মীর পত্রিকা আইওয়া অঙ্গরাজ্যের স্টর্মলেক টাইমস এবং তিন শতাধিক সাংবাদিকের আন্তর্জাতিক কনসোর্টিয়াম আইসিআইজে।

এ বছর নাট্যকার লিন নোটেজ পেয়েছেন নাটকের পুলিত্জার। তিনি দ্বিতীয়বারের মতো পেলেন এ পুরস্কার। ২০০৯ সালে পেয়েছিলেন তার নাটক ‘রুইনড’-এর জন্য। তার এবারের পুলিত্জার পাওয়া নাটকটির নাম ‘সোয়েট’। নাটকটির পটভূমিতে আনা হয়েছে শিল্পসংকোচনের শিকার হওয়া এক শহর। সেখানকার শ্রমজীবী শ্রেণির বিচ্ছিন্নতার কথা তুলে ধরা হয়েছে এ নাটকে। সূক্ষ্ম দ্যোতনাপূর্ণ শক্তিশালী নাটকটি দর্শকদের মনে করিয়ে দেয় আমেরিকার স্বপ্নসন্ধানী শ্রমিকদের কথা। কথাসাহিত্যে পুলিত্জার জয় করেছেন কোলসন হোয়াইটহেড। তার পুরস্কারপ্রাপ্ত উপন্যাসের নাম ‘দ্য আন্ডারগ্রাউন্ড রেইলরড’। এ উপন্যাস ছাড়াও তিনি আরও লিখেছেন ‘দ্য নোবল হাসল’, ‘জোন ওয়ান’, ‘দি ইনটুইশনিস্ট’, ‘জন হেনরি ডেইজ’ এবং ‘অ্যাপেক্স হাইডস দ্য হার্ট’ নামের উপন্যাস। মার্কিন কবি তায়েহিমবা জেসের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘ওলাইও’র এ বছর পুলিত্জার জিতেছে। এ বইটি লেখা হয়েছে, আমেরিকার গৃহযুদ্ধ আর প্রথম বিশ্বযুদ্ধের মাঝের সময়ের আফ্রিকান-আমেরিকান শিল্পীদের সম্পর্কে লেখা। আফ্রিকান-আমেরিকান সুরকার ও পিয়ানো বাদক স্কট জোপলিনের বিশেষ প্রভাব রয়েছে জেসের এ কাব্যগ্রন্থে। এ ছাড়া আরও অনেক অখ্যাত অজানা গায়কের ভূমিকাও আছে তার গ্রন্থের কবিতাগুলোয়। কবিতার আঙ্গিক নিয়ে সাহসী আর উচ্চাভিলাষী চেষ্টার প্রমাণ রেখেছেন তায়েহিমবা জেস।

মার্কিন যুক্তরাষ্ট্রে  সাংবাদিকতা, সাহিত্য এবং সংগীতের সর্বোচ্চ পুরস্কার হিসেবে বহুল সমাদৃত পুলিত্জার। নিউইয়র্ক সিটিতে অবস্থিত কলাম্বিয়া ইউনিভার্সিটি এর প্রশাসকের ভূমিকা পালন করে। জোসেফ পুলিত্জার নামে এক হাঙ্গেরীয়-মার্কিন সাংবাদিক পুলিত্জার পুরস্কারের প্রচলন করেছিলেন। ১৯১১ সালে মৃত্যুর সময় পুলিত্জার কলাম্বিয়া ইউনিভার্সিটিতে প্রচুর পরিমাণ অর্থ রেখে গিয়েছিলেন। তার অর্থের কিছু অংশ দিয়ে ১৯১২ সালে এই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা স্কুুল গঠিত হয়েছিল। এই অর্থের মাধ্যমে ১৯১৭ সালের ৪ জুন প্রথম পুলিত্জার পুরস্কারের ঘোষণা দেওয়া হয়। বর্তমানে প্রতি বছরের এপ্রিল মাসে পুরস্কার ঘোষিত হয়। একটি স্বাধীন নির্বাচক বোর্ড বিজয়ী নির্বাচন করে থাকেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর