শুক্রবার, ১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

অমর একুশে গ্রন্থমেলা লেখক ভাবনা

আজ শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা। ভাষা শহীদদের স্মৃতি ঘিরে এই মেলা আমাদের জাতীয় উৎসবে পরিণত হয়েছে। এ উৎসব ঘিরে জাতির সৃজনশীল চিন্তার বিকাশ হয়। গ্রন্থমেলা ঘিরে লেখক ভাবনা গ্রন্থনা করেছেন- শেখ মেহেদী হাসান

 

বিপ্রদাশ বড়ুয়া

কথাশিল্পী

আমাদের জাতীয় জীবনের অন্যতম প্রধান উৎসব অমর একুশে বইমেলা। ভাষা শহীদদের অমর স্মৃতিকে কেন্দ্র করে বহু বছর ধরে এই মেলা হচ্ছে। লেখক, পাঠকদের জন্য চমৎকার একটি উৎসব। এই মেলা একদিকে সৃজনশীল চিন্তার বিকাশ ঘটায় অন্যদিকে স্বপ্ন দেখায়। জাতিকে এগিয়ে যেতে সহায়তা করে। পৃথিবীর কোথাও মাসব্যাপী বইমেলা হয় এমন নজির হয়তো নেই। এই মেলা সবার মনে প্রভাব সৃষ্টি করে। শিশু-কিশোর থেকে সব ধরনের মানুষ বইমেলায় যায়। আমি প্রতিবছর বইমেলায় যাই। বন্ধু, প্রিয়জনদের সঙ্গে দেখা হয়, খুব ভালো লাগে। তাদের সঙ্গে ভাব বিনিময় করি। এ বছর আমার পাঁচটি নতুন বই বের হচ্ছে।

 

 

সৈয়দ মনজুরুল ইসলাম

কথাশিল্পী

এবারের বইমেলা নিয়ে আমাদের প্রত্যাশা একটু বেশি। বাংলা একাডেমির নির্বাহী পরিষদের সদস্য হিসেবে স্থপতি এনামুল কবির নির্ঝরকে রাজি করিয়েছি মেলার একটি সুন্দর ডিজাইন করে দেওয়ার জন্য। সে নিঃস্বার্থভাবে কাজটি করেছে। বাংলা একাডেমি চত্বর ও সোহরাওয়ার্দী উদ্যানে বিজয়স্তম্ভটি ঘিরে নান্দনিকভাবে স্টল বিন্যাস করা হয়েছে। পূর্বদিকে একটি গেট করা হয়েছে, তাতে গাড়ি পার্কিংয়ে সুবিধা হবে। পাঁচজন ভাষা শহীদের নামে পাঁচটি চত্বর করা হয়েছে। এবার কোনো ধরনের প্রভাব ছাড়াই স্টল বরাদ্দ হয়েছে। শিশু থেকে জ্যেষ্ঠ নাগরিকদের জন্য বইমেলা হবে আনন্দপূর্ণ। সত্যিকার অর্থে অমর একুশে বইমেলা একটি আন্তর্জাতিক মানে পৌঁছে যাবে।

 

রবিউল হুসাইন

কবি

অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হয় ভাষা শহীদদের স্মরণ করে। পৃথিবীতে একমাত্র বাংলাদেশে আমাদের মাতৃভাষার জন্য রক্ত দিতে হয়েছে। ভাষা আন্দোলনের পথ বেয়ে অর্জিত হয়েছে স্বাধীন বাংলাদেশ। ভাষা আন্দোলন থেকে আমরা মুক্তিযুদ্ধের শক্তি অর্জন করেছি। পয়লা ফেব্রুয়ারি জাতীয় কবিতা উৎসব ও বইমেলা শুরু হয়। দুটোই সৃজনশীল ও বড় উৎসব। এ বছর বইমেলায় চিত্রকলা বিষয়ে আমার একটি বই বের হবে জার্নিম্যান প্রকাশনী থেকে। কবিতার একটি পাণ্ডুলিপি তৈরি করছি, হয়তো এই মেলার মাঝামাঝি প্রকাশিত হবে। শুনেছি, এ বছর সোহরাওয়ার্দী উদ্যানের বিজয় স্তম্ভকে ঘিরে মেলার স্টল সাজানো হয়েছে। নিশ্চয় সুন্দর বইমেলা হবে।

 

ইমদাদুল হক মিলন

কথাশিল্পী

প্রতিবছর অমর একুশে বইমেলার জন্য অপেক্ষা করি। এই সময় পাঠকের সঙ্গে সরাসরি আমার যোগাযোগ হয়। গত কয়েক বছর ধরে অনেক ছোট ছোট বাচ্চা ছেলে-মেয়ে আসে বইমেলায়। কোনো কোনো মায়েরা এসে বলে, স্যার আপনার বই পড়ে আমরা বড় হয়েছি এখন আমাদের বাচ্চারাও আপনার বই পড়ছে। দুই প্রজন্ম আমার বই পড়ছে এটা ভীষণ আনন্দের ব্যাপার। অমর একুশে বইমেলার সঙ্গে পৃথিবীর কোনো বইমেলার মিল নেই। পৃথিবীর কোনো বইমেলা এক মাস ধরে হয় না। একুশে বইমেলা কেবলমাত্র আমাদের দেশের লেখকদের বই নিয়ে হয়। এই মেলা ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে হয়। এ বছর বেশ কয়েকটি নতুন বই আসছে। 

 

 

রকিব হাসান

কথাশিল্পী

এ বছর অমর একুশে বইমেলায় আমার ছয়টি নতুন বই আসছে। কিছু পুরনো বই পুনর্মুদ্রণ হচ্ছে। বইমেলাকে ঘিরে আমার মধ্যে অন্য রকমের আনন্দ অনুভব হয়। প্রতিবছর আমি বইমেলায় যাই, এবারও যাব। সারা বছর কোথাও যেতে ইচ্ছা করে না। বয়স হয়েছে। কিন্তু বইমেলায় গেলে খুব ভালো লাগে। পরিচিতজনদের সঙ্গে দেখা হয়। আমার লেখক ও পাঠক বন্ধুদের সঙ্গে দেখা হয়। মন খুলে কথা বলি। চিন্তা ও ভাব বিনিময় করি। তাছাড়া বইমেলার মাধ্যমে আমাদের সৃজনশীল ও মননশীল ভাবনার প্রকাশ হয়। পাঠক সারা বছর অপেক্ষা করে, বইমেলায় এসে তাদের পছন্দের লেখকের বই কেনে। বইমেলা দেশব্যাপী ছড়িয়ে দেওয়া দরকার।

 

 

মোহন রায়হান

কবি

অমর একুশে বইমেলা আমাদের সৃজনশীলতার প্রতীক হয়ে দাঁড়িয়েছে। নতুনদের সুপ্ত প্রতিভা বিকাশের সুযোগ ঘটে এই বইমেলাকে ঘিরে। বইমেলা বাঙালির জীবনের অবিচ্ছেদ্য অংশ। বইমেলা ছাড়া তাদের জীবন যেন পূর্ণ হয় না। পৃথিবীর আর কোথাও মাসব্যাপী বইমেলা হয় না। আমাদের বইমেলা আমার দেশের লেখকদের লেখা বই নিয়ে হয়। পৃথিবীর অন্যান্য আন্তর্জাতিক বইমেলা নানা দেশের লেখকদের বই নিয়ে হয়। প্রচুর পাঠক আসে তার প্রিয় লেখকের বই কিনতে। বইমেলার মাধ্যমে লেখক ও পাঠকের মধ্যে সম্পর্ক সৃষ্টি হয়। তাদের ভাব বিনিময় হয়। এটা লেখক-পাঠকদের জন্য জরুরি। আশা করি নান্দনিক একটি বইমেলা হবে।

সর্বশেষ খবর