শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ভক্ত তীর্থ নুহাশ পল্লী

খায়রুল ইসলাম, গাজীপুর

ভক্ত তীর্থ নুহাশ পল্লী

হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকীতে প্রতিবারের মতো এবারও প্রিয় লেখক হুমায়ূন আহমেদের কবর জিয়ারত ও ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে বিপুল সংখ্যক দর্শনার্থী নুহাশ পল্লীতে আসবেন। বিশেষ করে হুমায়ূন ভক্ত তরুণ প্রজন্মের অনেক শিক্ষার্থী নুহাশ পল্লীতে ভিড় করবেন। এ ছাড়া বিভিন্ন শ্রেণি-পেশার লোকও আসবেন নুহাশ পল্লীতে। এ উপলক্ষে সবুজে ঘেরা নুহাশ পল্লীতে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। নুহাশ পল্লীর আশপাশের মাদ্রাসা ও এতিমখানার ছাত্র, লেখকের পরিবারের সদস্য এবং হুমায়ূন আহমেদের ঘনিষ্ঠ লেখকসহ অনেকেই এ মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নেবেন।

নুহাশ পল্লীর ব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম বুলবুল জানান, প্রতি বছরের মতো এবারও শুক্রবার সকাল থেকে আশপাশের কয়েকটি মাদ্রাসা ও এতিমখানার দুই শতাধিক ছাত্র নুহাশ পল্লীতে কোরআন তেলাওয়াত করবে। পরে তারা কবর জিয়ারত ও দোয়ায় অংশ নেবে। লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন তার দুই পুত্রসন্তান নিষাদ ও নিনিত এবার বিদেশে থাকায় শুক্রবারের অনুষ্ঠানে অংশ নেবেন না। এ ছাড়া কথাসাহিত্যিকের পরিবারের লোকজন, ভক্ত, বন্ধুরা সারাদিনই কবর জিয়ারত ও মিলাদে যোগ দেবেন।

তিনি আরও বলেন, মৃত্যুার্ষিকীর অনুষ্ঠানে আগত অতিথিদের জন্য আপ্যায়নের আয়োজন চলছে। এতিম শিশু ছাড়াও বিভিন্ন এলাকা থেকে আগত অতিথি, এলাকার লোকজন ও হুমায়ূন স্যারের পরিবারের লোকজন থাকবেন। দিনটি ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে। নুহাশ পল্লীর কর্মী মো. মোশারফ হোসেন জানান, এবার নুহাশ পল্লীতে হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী সুন্দরভাবে পালন করতে কয়েক দিন থেকে বিশাল নুহাশ পল্লীর সাজগোজ চলছে। ইতিমধ্যে লেখকের কবর ধোয়া মোছা, মাঠের ঘাষ কাটা ও পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ শেষ করেছেন নুহাশ পল্লীর কর্মীরা। আমন্ত্রিত অতিথিদের জন্য বৃষ্টিবিলাশ প্রাঙ্গণে প্যান্ডেল নির্মাণের কাজ করা হচ্ছে বৃহস্পতিবার সকাল থেকে। প্রিয় স্যারের বাংলোটাও পরিষ্কার ও গোছানোর কাছ করা হচ্ছে। তিনি আরও জানান, অতিথিদের আপ্যায়নের জন্য বৃহস্পতিবার রাতে নুহাশ পল্লী প্রাঙ্গণে গরু জবাই করা হবে। এবারের আপ্যায়নের মেন্যুতে থাকবে প্রয়াত লেখকের প্রিয় গরুর মাংস, ভাত, মুরগির মাংস, মাছ দিয়ে মাসকলাইয়ের ডাল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর