শনিবার, ৪ মে, ২০১৯ ০০:০০ টা

সাহরির রেসিপি

ফারহানা রূপা, রন্ধনশিল্পী

সাহরির রেসিপি

ডাল সবজি

উপকরণ

মসুর ডাল ১/২ কাপ, আলু  ১/২ কাপ, কাঁচা ১/২ কাপ, মিষ্টি কুমড়া ১/২ কাপ, কাঁচা কলা ১/২ কাপ, পটোল ১/২ কাপ, পিয়াজ কুচি ১ কাপ, রসুন ৫/৬ কোয়া, জিরা ১ চা চামচ, ধনিয়া ১/২ চামচ, পাঁচফোড়ন ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ২/৩ টা, ধনিয়াপাতা কুচি ২ চা চামচ, তেজপাতা ১ টা, তেল ১/২ কাপ এবং লবণ স্বাদমতো।

প্রণালি

প্রথমে সব সবজি কিউব করে কেটে নিন। এবার কড়াইয়ে তেল দিয়ে প্রথমে জিরা এবং ধনিয়া দিয়ে পাঁচফোড়ন দিন। এবারে পিয়াজ কুচি, রসুন এবং তেজপাতা দিয়ে দিন। পিয়াজ বাদামি হলে সব সবজি এবং মুসুর ডাল একসঙ্গে দিয়ে দিন। হলুদ গুঁড়া এবং মরিচ গুঁড়া, লবণ দিয়ে কিছু সময় কষিয়ে নিন। এবারে ২ গ্লাস পানি দিয়ে ঢেকে দিন। চুলার আঁচ মাঝারি রাখুন। ডাল এবং সবজি সিদ্ধ হয়ে গেলে নামিয়ে রাখুন। কড়াইতে ১ টেবিল চামচ তেল গরম করে পাঁচফোড়ন দিন। সুঘ্রাণ বের হলে সবজিতে ঢেলে দিন। কাঁচামরিচ এবং ধনিয়াপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

 

কলমি শাক ভাজি

উপকরণ

কলমি শাক, রসুন, পিয়াজ, কাঁচামরিচ কুচি, শুকনা মরিচ, লবণ ও তেল পরিমাণ মতো।

প্রণালি

প্রথমে শাক বেছে পানিতে ভিজিয়ে রাখুন কিছু সময়। তারপর ধুয়ে পানি ঝরিয়ে কেটে নিন। কড়াইয়ে তেল গরম করে তাতে সামান্য রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিন। এবারে পিয়াজ ও শাক দিয়ে দিন। স্বাদমতো লবণ ও কাঁচামরিচ দিয়ে দিন। ৫ থেকে ৭ মিনিট রান্না করুন। শাক রান্নার ক্ষেত্রে তাপমাত্রা গুরুত্বপূর্ণ। শাক সব সময় বেশি তাপে ভাজতে হয়। এতে করে শাক সবুজ থাকে।

 

লইট্টা শুঁটকি ভুনা

উপকরণ

লইট্টা শুঁটকি ২ কাপ (টুকরো করে কেটে নেওয়া), পিয়াজ কুচি দেড় কাপ, রসুন কুচি ১/২ কাপ, আদা বাটা ১ চামচ, ধনিয়া গুঁড়া ১/২ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, কাঁচামরিচ কুচি ২ চা চামচ, তেজপাতা ১ টি, লবণ স্বাদমতো, তেল ৫-৬ টেবিল চা চামচ এবং ধনিয়াপাতা কুচি ২ চা চামচ।

প্রণালি

প্রথমে লইট্টা শুঁটকি ছোট টুকরো করে কেটে গরম পানিতে ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর ভালো করে ধুয়ে তাওয়ায় ঢেলে নিন। কড়াইয়ে তেল গরম করে তেজপাতা দিন। তারপর পিয়াজ এবং রসুন কুচি দিয়ে বাদামি করে ভাজুন। এবার সামান্য পানি যোগ করে তাতে আদা বাটা এবং অন্যান্য গুঁড়ামসলা দিয়ে ভালো করে ভুনাতে হবে। মসলা ভুনানোর সময় সামান্য পানি দিয়ে দিয়ে ভাজুন। এতে করে মসলা পুড়ে যাবে না বা বেশি শুকিয়ে যাবে না, সুন্দর মাখা মাখা থাকবে। মসলা ভুনানো হয়ে গেলে উপরে তেল ভেসে উঠবে। এই পর্যায়ে ঢেলে রাখা শুঁটকি দিয়ে দিন। শুঁটকি দিয়ে ভুনায় ১/২ কাপ পানি দিয়ে ঢেকে দিন। উপরে তেল ভেসে উঠলে কাঁচামরিচ কুচি ও ধনিয়া পাতা ছড়িয়ে দিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর