শনিবার, ৪ মে, ২০১৯ ০০:০০ টা

ইফতারের রেসিপি

কেকা ফেরদৌসী, রন্ধনশিল্পী

ইফতারের রেসিপি

বাঙালির ইফতারি মানেই মুখরোচক সব খাবারের স্বাদ। আসন্ন রমজান উপলক্ষে এমনি সব রেসিপির আয়োজন থাকছে আজ

 

আলু মুরগির চপ

উপকরণ

মুরগির বুকের মাংস ৩০০ গ্রাম, আলু সেদ্ধ চটকানো ২ টা, কাঁচামরিচ কুচি ২ চা চামচ, পিয়াজ কুচি ১ কাপ, ধনেপাতা কুঁচি আধা কাপ, ঘি ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, তেল ১ কাপ, ডিম ১ টি, বিস্কুটের গুঁড়া ১ কাপ।

প্রণালি

প্রথমে বাটিতে মুরগির মাংস, আলু চটকানো, কাঁচামরিচ কুচি, পিয়াজ কুচি, ধনেপাতা কুচি, ঘি ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে চপ আকারে তৈরি করে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করা চপগুলো ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়াতে গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে আলু মুরগির চপ। সাজিয়ে পরিবেশন করুন।

 

লাচ্ছা সেমাইয়ের ঝাল চপ

উপকরণ

লাচ্ছা সেমাই ১ প্যাকেট, নারিকেল কোরানো ১ কাপ, কাঁচামরিচ কুচি ২ চা চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, বেসন ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি আধা কাপ, পিয়াজ কুচি আধা কাপ, ডিম ১ টি, লবণ ১ চা চামচ, তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে বাটিতে লাচ্ছা সেমাই, নারিকেল কোরানো, কাঁচামরিচ কুচি, কর্নফ্লাওয়ার, বেসন, পিয়াজ কুচি, ধনেপাতা কুচি, ডিম, লবণ দিয়ে ভালো করে মাখিয়ে চপ তৈরি করে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করে চপগুলো ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। তৈরি হয়ে যাবে লাচ্ছা সেমাইয়ের ঝাল চপ। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

ক্রিসপি ফিশ রোল

উপকরণ

সামুদ্রিক মাছের ফিলে ৮ পিস, ডিম ১ টি, বিস্কুটের গুঁড়া ১ কাপ, লেবুর রস আধা কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ আধা চা চামচ, তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে মাছের ফিলে, লেবুর রস, গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো মাছের ফিলে ডিমের মধ্যে চুবিয়ে বিস্কুটের গুঁড়া মাখিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে ক্রিসপি ফিশ রোল। সাজিয়ে পরিবেশন করুন।

 

স্পাইসি চিকেন চপ

উপকরণ

মুরগির মাংসের কিমা ২ কাপ, সিদ্ধ আলু ২ টা, পিয়াজ কুচি ১/২ কাপ, মরিচ  কুচি ২ টে. চামচ, ধনেপাতা কুচি ১ টে. চামচ, আদা ও রসুন কুচি ১/২ চা চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, ডিম ১ টি, লবণ স্বাদ মতো, ব্রেড ক্রাম ২ কাপ, তেল ভাজার জন্য।

প্রণালি

মুরগির বুকের মাংস কিমা করে সামান্য আদা বাটা দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ আলু চটকে নিন। কিমা ও আলু একসঙ্গে মাখিয়ে তার সঙ্গে পিয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, আদা রসুন কুচি ও অন্যান্য মসলা  দিয়ে খুব ভালো করে মাখিয়ে চপের আকারে বানিয়ে নিন। আরেক পাত্রে আরেকটি ডিম সামান্য লবণ ও পানি দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। অন্য পাত্রে  ব্রেডক্রাম ছড়িয়ে নিন। এবার চপগুলোকে একবার ডিমে চুবিয়ে তারপর ব্রেডক্রামে গড়িয়ে নিন। তারপর মাঝারি আঁচে তেলে ভাজুন। সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর