৯ ডিসেম্বর, ২০১৫ ১১:১৩

মাত্র ১৫ শতাংশ মুসলমান 'আইএস' সমর্থন করে

অনলাইন ডেস্ক

মাত্র ১৫ শতাংশ মুসলমান 'আইএস' সমর্থন করে

মুসলিম বিশ্বের কত শতাংশ মানুষ মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) সমর্থন করে? তা অজানা ডোনাল্ড ট্রাম্পের। তারপরও গত সোমবার যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ট্রাম্প বলেছেন, আমেরিকার প্রতি মুসলমানদের বিদ্বেষ এত তীব্র যে তা ধারণারও বাইরে। তাই আমাদের দেশের প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রের প্রতি মুসলিমদের মনোভাব সম্পর্কে বিস্তারিত অবহিত না হওয়া পর্যন্ত তাদের (মুসলিম) জন্য সীমান্ত বন্ধ রাখা উচিত।’

বিবৃতির পর সাউথ ক্যারোলিনার র‌্যালিতেও তিনি একই কথা বলেন। তিনি আরও বলেন, ‘এ ছাড়া আমাদের কোনো পথ নেই। একইসঙ্গে ওই র‌্যালিতে তিনি যুক্তরাষ্ট্রে অবস্থিত সব মসজিদ বন্ধ রাখারও আহ্বান জানান।

তার এমন বক্তব্যের একদিন পর মঙ্গলবার ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট এক প্রতিবেদনে জানিয়েছে, মুসলিম বিশ্বের মাত্র ১৫ শতাংশ জনগণ আইএসকে সমর্থন করে। সুতরাং ট্রাম্পের দাবি যে সঠিক নয়, তা বলাই বাহুল্য।

ব্রিটিশ এই প্রভাবশালী দৈনিকের দাবি, বিশ্বের অধিকাংশ মুসলমানই আইএস সম্পর্কে নেতিবাচক ধারণা পোষণ করে। তথ্য ও পরিসংখ্যানবিষয়ক সাংবাদিক ম্যাক্স গালকা জানিয়েছেন, সিরিয়া ছাড়া মুসলিম বিশ্বের মাত্র ১৫ শতাংশ জনগণের আইএসের প্রতি সমর্থন রয়েছে।

সম্প্রতি জরিপ প্রতিষ্ঠান পিউ রিসার্চ ইনস্টিটিউট পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, মুসলিম দেশগুলোর মধ্যে সিরিয়ার সর্বোচ্চ ২১ শতাংশ জনগণ আইএসকে সমর্থন করে। দ্বিতীয় স্থানে আছেন আফ্রিকার দেশ নাইজেরিয়া। দেশটিতে আইএসের পক্ষে ১৪ শতাংশ সমর্থন রয়েছে। এরপর যথাক্রমে তিউনিসিয়া (১৩), মালয়েশিয়া (১১) ও সেনেগাল (১১)।

বিশ্বের বাকি মুসলিম দেশগুলোতে আইএসের পক্ষে ১০ শতাংশ সমর্থন নেই। এমনকি আইএসের জন্মভূমি ইরাকে সংগঠনটির সমর্থন রয়েছে মাত্র ৫ শতাংশ। আর সুন্নিপ্রধান সৌদি আরবে মাত্র ৪ শতাংশ জনগণ আইএসকে সমর্থন করেন।

সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট

বিডি-প্রতিদিন/০৯ ডিসেম্বর, ২০১৫/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর