১১ ডিসেম্বর, ২০১৫ ১৮:২০

পাক বংশোদ্ভূত মার্কিন নাগরিক হেডলি মুম্বাই হামলার রাজসাক্ষী

অনলাইন ডেস্ক

পাক বংশোদ্ভূত মার্কিন নাগরিক হেডলি মুম্বাই হামলার রাজসাক্ষী

২৬/১১'র ভারতের মুম্বাই সন্ত্রাসী হামালার মামলায় রাজসাক্ষী হচ্ছেন পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলি। এজন্য এই মামলায় তাকে ক্ষমা করার সিদ্ধান্ত নিয়েছে আদালত। সাক্ষ্য দিতে আগামী ৮ ফেব্রুয়ারি ভারতে আনা হবে হেডলিকে।

গত বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো গোপন জায়গা থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মুম্বাই আদালতের মুখোমুখি হয় ডেভিড কোলম্যান হেডলি। বিচারক জি এ সনপের এজলাসে শুনানি চলার সময় এই লস্কর জঙ্গি বলেন--

এই আদালতে আমার বিরুদ্ধে দাখিল করা চার্জশিটের প্রতিলিপি আমার হাতে এসেছে। আমেরিকায় যে অভিযোগের জন্য আমি দণ্ডিত, মূলত এখানেও একই অভিযোগ আনা হয়েছে। আমি আমার সব দোষ স্বীকার করছি। মার্কিন আদালতেও করেছিলাম।

হেডলি আরও বলে, মুম্বাই হামলায় জড়িত থাকার জন্য আমি মার্কিন আদালতে ক্ষমা চেয়েছি। আবারও চাইছি। আদালত আমাকে ক্ষমা করলে আমি সব কথা খুলে বলতে রাজী।

এরপরেই সরকারি আইনজীবীর সঙ্গে আলোচনা করে হেডলিকে ক্ষমা করার সিদ্ধান্ত নেয় তদন্তকারী সংস্থা। তবে রাজসাক্ষী হওয়ার জন্য শর্ত ছিল, হামলার পুরো ঘটনা বিস্তারিতভাবে আদালতকে জানাতে হবে হেডলিকে। সাক্ষ্য দিতে ভারতে এলে হেডলিকে লস্কর-ই-তৈয়বার সক্রিয় সদস্য আবু জিন্দালের মুখোমুখি বসিয়েও জেরা করতে পারেন গোয়েন্দারা। হেডলি এখন আমেরিকার জেলে বন্দি। তাকে ৩৫ বছর কারাবাসের শাস্তি দিয়েছে মার্কিন আদালত।

সূত্র: ২৪ ঘণ্টা

বিডি-প্রতিদিন/১১ ডিসেম্বর, ২০১৫/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর