শিরোনাম
প্রকাশ : ২১ এপ্রিল, ২০১৮ ০৯:৪৯
আপডেট : ২১ এপ্রিল, ২০১৮ ১২:২৩

বিপ্লবের লেখাপড়া অর্থহীন লিখেও বদলে ফেলল উইকিপিডিয়া

অনলাইন ডেস্ক

বিপ্লবের লেখাপড়া অর্থহীন লিখেও বদলে ফেলল উইকিপিডিয়া

'মহাভারতের যুগেও নাকি ভারতে ইন্টারনেট ছিল'-ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের এমন মন্তব্যে গোটা ভারতের মানুষ কিংকর্তব্যবিমূঢ় বলে দাবি করছে দেশটির গণমাধ্যম।

সংবাদ প্রতিদিনের খবর, এরপর কিছুক্ষণের জন্য বদলে যায় বিপ্লব দেবের উইকিপিডিয়ার পরিচয়পত্র। প্রথম জীবনে পড়াশোনার বিবরণ দিতে গিয়ে লেখা হল, যে কথা মুখ্যমন্ত্রী বলেছেন, তারপর তার পড়াশোনার আর কোনো দামই থাকে না। যদিও পরে তা বদলে ফেলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সংঘ পরিবারের সদস্যদের মুখে বারবারই এ ধরনের কথা শোনা যায়৷ গোমূত্রে ক্যান্সার নিরাময় থেকে শুরু করে গণেশ প্লাস্টিক সার্জারির উদাহরণ-এরকম ভূরি ভূরি মতের নমুনা অতীতে মিলেছে। তারই সাম্প্রতিক সংযোজন বিপ্লব দেবের কথা। বিপ্লব শুধু বলেই ক্ষান্ত হননি, নিজের বক্তব্যে অনড়ও থেকেছেন। তারপর বেশ কিছুক্ষণের জন্য বদলে যায় তার উইকিপিডিয়ার পরিচয়পত্র। 

প্রথম জীবনের বিবরণ দেওয়া থাকে ‘আর্লি লাইফ’ অংশে। সেখানেই লেখা ছিল বিপ্লবের পড়াশোনা অর্থহীন! যেহেতু তিনি দাবি করেছেন, মহাভারতের যুগেও ইন্টারনেট ও স্যাটেলাইট ছিল! যদিও এখন আর তা দেখা যাচ্ছে না। উইকিপিডিয়া ওই শব্দগুলো সেখান থেকে সরিয়ে ফেলেছে।

 

বিডি-প্রতিদিন/২১ এপ্রিল, ২০১৮/মাহবুব


আপনার মন্তব্য