Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৪ মে, ২০১৯ ১৮:২৮
আপডেট : ৪ মে, ২০১৯ ১৯:১১

উত্তরের হাওয়া সাহিত্য সন্ধ্যা

অনলাইন ডেস্ক

উত্তরের হাওয়া সাহিত্য সন্ধ্যা

প্রকাশিত গ্রন্থ আলোচনা, প্রতিশ্রুতিশীল তরুণ কবিদের কবিতা আবৃত্তি এবং জমজমাট সাহিত্য আড্ডার মাধ্যমে শেষ হলো উত্তরের হাওয়া সাহিত্য সন্ধ্যা। 

শুক্রবার সন্ধ্যা ৬ টার দিকে কাঁটাবন কবিতা ক্যাফেতে উত্তরের হাওয়া সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কবি অনিরুদ্ধ দিলওয়ারের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। 

লেখক, সমালোচক, আবৃত্তিশিল্পী এবং পাঠকের উপস্থিতিতে অনুষ্ঠানে সাম্প্রতিক প্রকাশিত জেসমিন মুননী’র গল্পগ্রন্থ ‘সোনার হরিণ’ নিয়ে আলোচনা করেন কবি ও শিক্ষাবিদ ড. শোয়াইব জিবরান। 

এছাড়াও কবি রকিব লিখনের ‘তুমিই বাংলাদেশ’ কবিতাগ্রন্থ নিয়ে আলোচনা করেন কবি ও নাট্যব্যক্তিত্ব শেখ ফিরোজ আহমেদ বাবু, কবি নাজমূল আহসানের ‘ক্রমশ জলের দিকে’ কবিতাগ্রন্থের উপর আলোচনা করেন হোসেন দেলওয়ার, কবি রবিউল আলমের কবিতাগ্রন্থ ‘ভাবনারা ইয়ারফোনের তারের মতো’এর উপর আলোচনা করেন কবি ও সম্পাদক লিয়াকত বখতিায়ার এবং কবি খয়রুজ্জামান খসরু’র ‘দীর্ঘশ্বাস ভেজা আলিঙ্গন’ কবিতাগ্রন্থের উপর আলোচনা করেন কবি রকিব লিখন। 

উত্তরের হাওয়া সাহিত্য সংগঠনের আবৃত্তি বিভাগের প্রযোজনায় তরুণ কবি রুহুল মাহফুজ জয়, হাসনাত শোয়েব, রিক্তা রিচি, তাহিতি ফারজানা এবং রিমঝিম আহমেদের কবিতা আবৃত্তি করেন নাজমুল ইসলাম, ফারুক হোসেন, সামসুন্নাহার সোমা এবং মোক্তার হোসেন। 

আবৃত্তি চলাকালে ওস্তাদ জাহাঙ্গীর আলমের বাঁশির আবহসুরে বিশেষ আমেজ সৃষ্ঠি হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কবি জুয়েল মাজহার বলেন, ’ভিন্নমত সাহিত্যে ও শিল্পে সৌন্দর্য দেয় এবং আমাদের দেশে ভিন্নমতের জায়গা খুব সংকুচিত হয়ে আসছে’। 

তিনি আরও বলেন, ’আমাদের দেশে সমালোচনা সাহিত্য প্রায় নেই বললেই চলে। গত দু’তিন দশকে আমাদের শিল্পের সাহিত্যের অঙ্গনে ভিন্নমত খুব বেশি ঠাঁই পাচ্ছে না।

উত্তরের হাওয়ার প্রধান সমন্বয়ক, কবি ও সম্পাদক সোহেল হাসান গালিবের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে সংগঠনের সভাপতি হোসেন দেলওয়ার বলেন, ‘সকলের সহযোগিতা অব্যাহত থাকলে উত্তরের হাওয়া তার এমন কার্যক্রম অব্যহত রাখবে এবং উত্তরের হাওয়া শিল্প সাহিত্যের বিকাশে কর্মকাণ্ড চালিয়ে যাবে’। 

উত্তরের হাওয়া সাহিত্য সন্ধ্যা’র এ আয়োজনে আরো উপস্থিত ছিলেন কবি ও সম্পাদক অনিকেত শামীম, কবি রাজ্জাক হোসেন, অয়ন আহমেদ, অনিন্দ আকাশ, জহির হাসান, শাখওাত টিপু, মেঘ অতিথি কথাসাহিত্যক, গবেষক ও সাংবাদিক বিনয় দত্ত, গীতিকার পারভীন মিনুসহ অনেকে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য