Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৭ আগস্ট, ২০১৯ ১২:২১

কাশ্মীর জুড়ে আটক ৪১০০, মামলা ৬০৮ : আনন্দবাজার

অনলাইন ডেস্ক

কাশ্মীর জুড়ে আটক ৪১০০, মামলা ৬০৮ : আনন্দবাজার
কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনী

কাশ্মীরের উপর থেকে বিশেষ মর্যাদা সম্পর্কিত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছে ভারত। এরপর থেকে থমথমে অবস্থা বিরাজ করছে কাশ্মীর জুড়ে। বিভিন্ন স্থানে সংঘর্ষ ও গ্রেফতারের ঘটনা ঘটছে। 

যদিও ভারতের কেন্দ্রীয় সরকারসহ কাশ্মীরের স্থানীয় প্রশাসনও বলছে সেখানকার পরিস্থিতি স্বাভাবিক।

অথচ স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানালেন উপত্যকার বিভিন্ন জায়গা থেকে এ পর্যন্ত অন্তত ৪ হাজার ১০০ জনকে গ্রেফতার বা আটক করেছে নিরাপত্তা বাহিনী। এছাড়াও এ পর্যন্ত ৬০৮ জনের বিরুদ্ধে বিতর্কিত জনসুরক্ষা আইনে মামলা দেওয়া হয়েছে। তাদের প্রায় সকলকেই উপত্যকার বাইরে উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের নানা জেলে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

পুলিশের আরও এক কর্মকর্তা জানিয়েছেন, ধারাবাহিক এই গ্রেফতারি অভিযান এখনও চলছে। সুতরাং গ্রেফতারির সংখ্যা বাড়বে। তিনি জানিয়েছেন গ্রেফতার হয়েছেন মূলত তরুণেরা। রাজনৈতিক নেতা, হুরিয়ত নেতা, বিভিন্ন নাগরিক ও ব্যবসায়িক সংগঠনের নেতা। প্রশাসন যাদের ‘বিপজ্জনক’ মনে করেছেন, তাদেরই গ্রেফতার করেছে।

সরকারিভাবে গ্রেফতারের সংখ্যা নিশ্চিত করা হয়নি। তবে স্থানীয় প্রশাসনের আরেক সূত্র বলছে, গ্রেফতারের প্রকৃত সংখ্যা অনেক বেশি। বিভিন্ন থানার লক-আপ ভরে যাওয়ার পরে বহু তরুণকে নিরাপত্তা বাহিনীর শিবিরগুলিতে সরিয়ে নেয়া হয়েছে। যাদের সংখ্যা পুলিশ কর্মকর্তার হিসেবের বাইরে থেকে গেছে। সেখানে কোউকে যেতে দেয়া হচ্ছে না। বহু পরিবারই জানে না নিরাপত্তা বাহিনী তুলে নিয়ে যাওয়ার পরে তাদের ছেলে কোথায় আছে।

প্রশাসনের মুখপাত্র প্রিন্সিপাল সচিব রোহিত কনসাল অবশ্য এই গ্রেফতার অভিযানকে গুরুত্ব দিতে নারাজ। তিনি বলেন, ‘আটক করা হচ্ছে, ছেড়ে দেওয়াও হচ্ছে। থানা পর্যায়ে এমন প্রক্রিয়া চলছেই।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য