ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

মজুরি বৃদ্ধির দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি চা শ্রমিকদের
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

সারাদেশের চা বাগানগুলোতে চলা অনির্দিষ্টকালের শ্রমিক ধর্মঘটের দ্বিতীয় দিনে দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বৃদ্ধি করে ৩০০ টাকা করার দাবিতে প্রধানমন্ত্রী কাছে স্মারকলিপি দিয়েছে চা শ্রমিকরা। আজ রবিবার বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নেতারা শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকতার মাধ্যমে  প্রধানমন্ত্রীর কাছে এই স্মারকলিপি দেন। 

শ্রমিক ইউনিয়নের বালিশিরা ভ্যালির সভাপতি বিজয় হাজরা ও সাধারণ সম্পাদক দেবেন্দ্র বাড়াইক সাক্ষরিত এই স্মারকলিপিতে বলা হয়, দেশের চা শ্রমিকদের প্রতি প্রধানমন্ত্রীর অবদান অপরিসীম। প্রধানমন্ত্রী শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচির মাধ্যমে অসহায় শ্রমিকদের পাশে দাঁড়িয়েছেন। বিভিন্ন ভাতা ও সরকারি সুযোগ সুবিধা চা শ্রমিকদের জন্য সহজলভ্য করে দিয়েছেন। তার জন্য দেশে ২৩০টিরও বেশী চা বাগানে বসবাসরত প্রায় ১০ লক্ষ চা শ্রমিক প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। 

তারা বলেন, গত ১৯ মাস ধরে চুক্তি নবায়ন নিয়ে মালিক পক্ষের সাথে শ্রমিক নেতাদের দর কষাকষি চলছে। মালিক পক্ষ শ্রমিকদের মজুরী ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৩৪ টাকা করার প্রস্তাব দিয়েছেন। যা শ্রমিকরা কোনো ভাবেই মানতে পরছেন না। এতে শ্রমিকদের মধ্যে চরম হতাশা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। 

স্মারকলিপিতে শ্রমিক নেতারা বলেন, বর্তমান ভরা মৌসুমে চা শিল্পে অস্থিরতা তাদের মোটেও কাম্য নয়। তাই বর্তমানে চা শিল্পের এই অচলাবস্থা নিরসনে তারা প্রধানমন্ত্রীর সাহায্য কামনা করছেন।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর