ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

খুলি ছাড়াই জম্ম নিল শিশু
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামের বাঁশখালীতে মাথার খুলি ছাড়াই জম্ম হয়েছে এক শিশুর। অপরিপূর্ণ জম্ম নেয়া শিশুটি ‘এনএন ক্যাপালী’ রোগে আক্রান্ত বলে জানিয়েছেন চিকিৎসকরা। শিশুটি এখনো জীবিত রয়েছেন। আজ সকালে বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুটির জম্ম দেন জান্নাতুল নাঈম। তিনি বাঁশখালীর শেখেরখীল ইউনিয়নের নাপোড়া গ্রামের বাসিন্দা আব্দুর রহমানের স্ত্রী।

খুলি ছাড়াই শিশু জম্ম নেয়াকে স্বাভাবিক ঘটনা বলে মনে করেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী। তিনি বলেন, ‘খুলি ছাড়ায় জম্ম নেয়া শিশুদের ‘এনএন ক্যাপালী’ রোগ আক্রান্ত বলা হয় চিকিৎসকদের ভাষায় । জম্ম নেয়া প্রতি ১০ হাজার শিশুর মধ্যে একজন এ ধরণের রোগী পাওয়া যায়। এ ধরণের রোগে আক্রান্ত শিশুরা জম্ম গ্রহণের পর পরই মারা যান কিংবা গর্ভাবস্থায় মৃত্যু বরণ করেন। কিন্তু এ শিশুটি এখনো জীবিত রয়েছে। তার মাও সুস্থ রয়েছেন।  

বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা.তৌহিদুল আনোয়ার, শিশুটির ব্রেইনসহ মাথার খুলির উপরের অংশ নেই। নরমাল ডেলিভারিতে জন্ম নেয়া শিশুটির ওজন ৩ কেজি ২০০ গ্রাম। শরীরের চেয়ে মাথা অস্বাভাবিক ছোট। প্রসূতি সুস্থ আছেন।

বিডি প্রতিদিন/এ মজুমদার



এই পাতার আরো খবর