ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

চট্টগ্রামে পাসের হার ৬১ দশমিক ০৯ শতাংশ, কমেছে জিপিএ-৫
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:
ফাইল ছবি

এইচএসসিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৬১ দশমিক ০৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৯১ জন। বিজ্ঞানে বিভাগে পাসের হার ৭৭.৩৪ শতাংশ, ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৬৫.৩৬ শতাংশ এবং মানবিকে বিভাগে পাসের হার ৪৭.৪৯ শতাংশ। 

রবিবার দুপুরে এ ফল প্রকাশিত হয়। তবে এবার এইচএসসিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। গত বছরের তুলনায় ৩ দশমিক ৫১ শতাংশ কম পাশ করেছে। এ বছর পাসের হার ৬১ দশমিক ০৯ শতাংশ, গতবছর ছিল ৬৪ দশমিক ৬০ শতাংশ।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন, গতকাল একযোগে সারাদেশে এইচএসসির পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২৩৮টি কলেজের ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ছাত্র ৪১ হাজার ৯৩২ জন এবং ছাত্রী ৪১ হাজার ২৬১ জন। তিনি বলেন, ‘টেলিটক মোবাইল কোম্পানির মাধ্যমে আজ ২৪ থেকে ৩০ জুলাই পর্যন্ত উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করতে পারবে পরীক্ষার্থীরা।’

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, এবছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিয়েছে ১৭ হাজার ৩০৮ জন। এর মধ্যে ছাত্র ১০ হাজার ১৩৪ ও ছাত্রী ৭ হাজার ১৭৪ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ২৮৭ জন। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ৯৮৮ ও ছাত্রী ১৫ হাজার ২৯৯ জন। মানবিকে ৩১ হাজার ৫৯৫ জন। এর মধ্যে ছাত্র ১২ হাজার ৮১০ ও ছাত্রী ১৮ হাজার ৭৮৫ জন। 

চট্টগ্রাম মহানগরীসহ কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ৯৮ কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে মহানগরীসহ চট্টগ্রাম জেলায় এবার ৬১টি কেন্দ্রে ৬১ হাজার ৪৪২ জন, কক্সবাজার জেলার ১৪টি কেন্দ্রে ৮ হাজার ৯৯৯ জন, রাঙামাটি জেলার ১০টি কেন্দেত্র ৫ হাজার ১১৫ জন, খাগড়াছড়ি জেলার ৯টি  কেন্দ্রে ৫ হাজার ৮৬৬ জন এবং বান্দরবান জেলার ৪টি কেন্দ্রে ১ হাজার ৭৭১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

এদিকে, এবারের ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, চট্টগ্রাম বোর্ডে এবার পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। তবে শিক্ষা সংশ্লিষ্টরা মনে করেন, এবার নতুন নম্বরবণ্টন, আইসিটি বিষয়ে ও মানবিক বিভাগে পাসের হার কম হওয়ায় সামগ্রিক ফলাফলে এর প্রভাব পড়েছে। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ২ হাজার ২৫৩ জন, এ বছর পায় ১ হাজার ৩৯১ জন। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৭৯ জন, মানবিকে ৩৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পেয়েছে ২৭৮ জন। 

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান আরও বলেন, ‘গতবছরের চেয়ে তুলনামূলকভাবে পাসের হার কিছুটা কম। তবে সার্বিকভাবে পাসের হার ভালো। এবার বিজ্ঞানে পাসের হার বেড়েছে। গতবছর বিজ্ঞান বিভাগে পাসের হার ছিল ৭৬ দশমিক ৬৬ শতাংশ, এ বছর তা হয় ৭৭ দশমিক ৩৪ শতাংশ। তবে ব্যবসায় শিক্ষা শাখায় পাসের হার গতবছর ৭০ দশমিক ৮৫ শতাংশ হলেও এবার তা কমে ৬৫ শতাংশ ৩৬ শতাংশে দাঁড়িয়েছে এবং মানবিক বিভাগেও পাসের হার গতবছর ৫১ দশমিক ৬২ শতাংশ থেকে কমে ৪৭ দশমিক ৪৯ শতাংশ হয়েছে। তিনি বলেন, ‘এইচএসসিতে নতুন নম্বর বণ্টনে রচনামূলক প্রশ্নে ২টি পত্রে নম্বর কমায় ফলাফলে তা প্রভাব পড়েছে। একই সঙ্গে আইসিটি, তথ্য প্রযুক্তি ও ইংরেজি বিষয় এবং মানবিক বিভাগের পরীক্ষার্থীদের পাসের হার কম হওয়ায় তা মূল পাসের হারে গিয়ে প্রভাব পড়েছে।’

শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, ইংরেজি ১ম পত্রে গতবছরের চেয়ে ৬ দশমিক ৬৩ শতাংশ কমে এবছর পাসের হার ৯০ দশমিক ৭৪ শতাংশ। আইসিটি বিষয়ে গতবছরের চেয়ে ৬ দশমিক ৩৮ শতাংশ কমে এবছর পাসের হার ৮২ দশমিক ৭৬ শতাংশ। উচ্চতর গণিত ১ম পত্রে গতবছরের চেয়ে ৯ দশমিক ৯৩ শতাংশ কমে এবছর পাসের হার ৭১ দশমিক ৪৪ শতাংশ ও উচ্চতর গণিত ২য় পত্রে গতবছরের চেয়ে ২ দশমিক ৬৫ শতাংশ কমে এবছর পাসের হার ৮৬ দশমিক ৫৭ শতাংশ।

বিডি প্রতিদিন/ ২৩ জুলাই, ২০১৭/ ই জাহান



এই পাতার আরো খবর