ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

ভারতে ওমিক্রন ঠেকাতে আসছে স্ট্রেইন নির্ভর আরএনএ ভ্যাকসিন
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

ভারতে করোনার অতি সংক্রামক ধরন ওমিক্রনকে বশে আনতে দেশটির জেনোভা বায়োফার্মাসিউটিক্যালস ‘মেসেঞ্জার আরএনএ’ ভ্যাকসিন আনছে। বর্তমানে এই ভ্যাকসিনটির তৃতীয় পর্বের ট্রায়াল চলছে। এখানেও বেশ সাফল্য দেখা গেছে। সব ঠিক থাকলে শীঘ্রই ‘মেসেঞ্জার আরএনএ’ ভ্যাকসিন বাজারে নিয়ে আসার অনুমতি দেওয়া হবে।

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

পুনের জনপ্রিয় ভ্যাকসিন নির্মাতা সংস্থা জেনোভা বায়োফার্মাসিউটিক্যালস ভারতে প্রথম আরএনএ প্রযুক্তিতে ভ্যাকসিন বানিয়েছে। শুধু ওমিক্রন নয়, করোনাভাইরাসের যেকোনো সংক্রামক প্রজাতিকে এই ভ্যাকসিন নিষ্ক্রিয় করতে পারবে বলেই দাবি করছে সংস্থাটি। 

মডার্না ও ফাইজারের মতোই বার্তাবহ আরএনএ (মেসেঞ্জার আরএনএ) সিকুয়েন্সকে কাজে লাগিয়ে টিকা তৈরি করা হয়েছে। মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি এইচডিটি বায়োটেক কর্পোরেশনের সঙ্গে যৌথ উদ্যোগে ভ্যাকসিন বানিয়েছে জেনোভা। ল্যাবরেটরিতে এই টিকার প্রি-ক্লিনিকাল ট্রায়ালে সাফল্যের পরে তিন পর্যায়ের ট্রায়ালের অনুমতি দেয় ড্রাগ কন্ট্রোল। জানা গেছে, তৃতীয় পর্বের ট্রায়ালেও সাফল্যের পথে এই ভ্যাকসিন। সব ঠিক থাকলে খুব তাড়াতাড়ি এই ভ্যাকসিন নিয়ে আসার অনুমতি দেওয়া হবে।

ভ্যাকসিন বিশেষজ্ঞ ড. গঙ্গাদীপ কং বলেছেন, জেনোভার তৈরি এই মেসেঞ্জার আরএনএ ভ্যাকসিন বুস্টার ডোজ হিসেবেও কার্যকরী হবে। ওমিক্রনের মতো করোনার উদ্বেগজনক স্ট্রেইন নিষ্ক্রিয় করতে পারবে।

মেসেঞ্জার আরএনএ (মেসেঞ্জার আরএনএ) সিকুয়েন্সকে কাজে লাগিয়ে ভ্যাকসিন ক্যানডিডেট HGCO19 তৈরি করেছে জেনোভা। মেসেঞ্জার আরএনএ হল কোষের বার্তাবাহক। কোন কোষে কী প্রোটিন তৈরি হচ্ছে, তার জিনগত তথ্য বা জেনেটিক কোড শরীরের নির্দিষ্ট কোষে পৌঁছে দেওয়াই এর কাজ। আরএনএ ভাইরাসের স্পাইক প্রোটিন দিয়েই এই ভ্যাকসিন তৈরি হয়েছে।

এমআরএনএ সিকুয়েন্সকে এমনভাবে ব্যবহার করা হয়েছে যাতে দেহকোষে ঢুকলে সেটি ভাইরাল প্রোটিনের মতো প্রোটিন তৈরি করতে কোষকে উদ্দীপিত করতে পারে। ভ্যাকসিনে থাকা জিনের বিন্যাস দেখে দেহকোষও একই রকম স্পাইক প্রোটিন তৈরি করবে। তখন সেই প্রোটিনকে ঠেকাতে শরীরের ইমিউন কোষ তথা বি-কোষ ও টি-কোষ সক্রিয় হয়ে উঠবে। বি-কোষ থেকে প্লাজমা বা রক্তরসে অ্যান্টিবডি তৈরি হবে।

ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ অব কোভিড ভ্যাকসিনের চেয়ারম্যান ড. এন কে অরোরা বলছেন, এই ভ্যাকসিনের সেফটি ট্রায়ালের রিপোর্ট খুঁটিয়ে দেখছে ড্রাগ কন্ট্রোল। ভ্যাকসিনে ছাড়পত্র কবে মিলবে তা দ্রুত ঘোষণা করা হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর