ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

পশু খাদ্য কেলেঙ্কারির চতুর্থ মামলায় লালুর ১৪ বছরের কারাদণ্ড
দীপক দেবনাথ, কলকাতা

পশুখাদ্য কেলেঙ্কারি চতুর্থ মামলায় দোষী সাব্যস্ত ভারতের বিহার রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ও রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) প্রধান লালু প্রসাধ যাদবকে (৬৯) ১৪ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছে দেশটির একটি আদালত। শনিবার রাঁচির সিবিআই’এর বিশেষ আদালত লালুর বিরুদ্ধে এই সাজা ঘোষণা করেন। এনিয়ে পশুখাদ্য কেলেঙ্কারি সম্পর্কিত ৬টি মামলার মধ্যে চারটিতেই অভিযুক্ত হলেন লালু প্রসাদ। এদিন আদালতের বিচারক শিবপাল সিং লালুকে কারাদণ্ডের পাশাপাশি ৬০ লাখ রুপি আর্থিক জরিমানাও করেন।   যদিও প্রাথমিকভাবে জানা গিয়েছিল লালুকে ৭ বছরের কারাদণ্ড ও ৩০ লাখ রুপি জরিমানা করা হয়েছে। কিন্তু পরে লালু’র আইনজীবী প্রভাত কুমার সাংবাদিকদের জানান, ‘লালু প্রসাদকে পৃথকভাবে ৭ বছর করে দুইটি মেয়াদে কারাবাসের মেয়াদ ভোগ করতে হবে সেই সঙ্গে ভারতীয় দণ্ডবিধি ও প্রিভেনশন অব কোরাপশন আইনের বিভিন্ন ধারায় মোট ৬০ লাখ রুপি জরিমানা করা হয়েছে’। 

নিম্নআদালতের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চতর আদালতে যাওয়ার কথাও জানিয়েছেন লালুর আইনজীবী। 

এর আগেও পশুখাদ্য সম্পর্কিত তিনটি মামলাতেই দোষী সাব্যস্থ করা হয়েছে লালুকে। এরপরই রাঁচির বিরসা মুন্ডা কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয় লালুকে। যদিও শারীরিক অসুস্থতার কারণে এই মুহূর্তে রাজেন্দ্র ইন্সিটিউট অব মেডিকেল সায়েন্সস (আরআইএমএস) হাসপাতালে ভর্তি রয়েছেন। এদিন হাসপাতালে বসেই আদালতের রায় শোনেন লালু প্রসাদ। 

গত ১৯ মার্চ এই মামলায় লালুকে দোষী সাব্যস্ত করে সিবিআই বিশেষ আদালত। লালু ছাড়াও আরও ১৮ জনকে এই মামলায় দোষী সাব্যস্ত করা হয়। দোষীদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০-বি, ৪১৯, ৪২০, ৪৬৭, ৪৬৮ ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে। যদিও বিহারের আরেক সাবেক মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রসহ ১২ জনকে এই মামলা থেকে খালাস দিয়েছে।  লালুসহ অন্য দোষীদের বিরুদ্ধে অভিযোগ ১৯৯৫ থেকে ১৯৯৬ সালের মধ্যে দুমকা ট্রেজারি থেকে ৩.৭৬ কোটি রুপি আত্মসাৎ করেছিলেন। 

বিডি-প্রতিদিন/ ২৪ মার্চ, ২০১৮/মাহবুব



এই পাতার আরো খবর