ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

৩শ’ ভাগ মজুরি বৃদ্ধির ঘোষণা
অনলাইন ডেস্ক
নিকোলাস মাদুরো

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দ্বিতীয় মেয়াদের জন্য শপথ নেওয়ায় দেশটির অভ্যন্তরে ও আন্তর্জাতিক মহলে চরম বিতর্ক চলছে। এরই মধ্যে দেশটির সর্বনিম্ন মজুরি ৩শ ভাগ বৃদ্ধির ঘোষণা দিয়েছেন মাদুরো। বছরের শুরুতেই এমন মজুরি বৃদ্ধি তার বিরুদ্ধে দেশের অভ্যন্তরে সমালোচনা কিছুটা হ্রাস করতে পারে। খবর আল-জাজিরার।

অর্থনৈতিক দ্বৈন্যদশার মধ্যেই দেশটির মজুরি বৃদ্ধির জন্য মাদুরো সোমবার একটি নতুন নীতি ঘোষণা করেছেন। এতে দেশটির প্রচলিত সর্বনিম্ন মজুরি ৪হাজার ৫শ’ থেকে বৃদ্ধি পেয়ে ১৮ হাজারে উন্নিত হচ্ছে। গত বছর সর্বমোট ৫ ধাপে সর্বনিম্ন মজুরি বৃদ্ধি করা হয়েছিলো। তেল উৎপাদনকারী এই দেশটির অর্থনীতির অবস্থাও স্থিরতায় ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন মাদুরো।

  ভেনিজুয়েলায় এমন সময় মজুরি বৃদ্ধির ঘোষণা দেয়া হলো যখন দেশটিতে বার্ষিক মুদ্রাস্ফীতি প্রায় ২০ লাখ ভাগ। এর ওপর জেকে বসেছে পশ্চিমাদের আরোপিত অবরোধ। যে কারণে দেশটিতে খাদ্য, ঔষদসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মহাসংকট দেখা দিয়েছে।

২০১৫ সাল থেকে এ পর্যন্ত অর্থনৈতিক সংকটের শিকার হয়ে প্রায় ৩০ লাখ মানুষ দেশটি ছেড়ে পার্শবর্তী দেশগুলোতে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে।

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর