ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

ইউক্রেনের জন্য প্রচুর গোলাবারুদ কিনতে যাচ্ছে ইইউ
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

ইউক্রেনকে দেওয়ার জন্য প্রচুর পরিমাণে গোলাবারুদ কিনতে রাজি হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দেশগুলো।

গতকাল বুধবার স্টকহোমে ইইউ-র প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকের পর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বরেল এই পরিকল্পনার কথা জানিয়েছেন। 

তিনি বলেছেন, গোলাবারুদ কেনার জন্য ইইউ-র দেশগুলি একশ কোটি ইউরো আর্থিক সাহায্য পাবে। তাছাড়া যৌথভাবে গোলাবরুদ কেনার জন্যও তারা একশ কোটি ইউরোর সাহায্য পাবে।

বরেল জানিয়েছেন, ''বৈঠকে সাধারণভাবে গোলাবারুদ কেনা নিয়ে সিদ্ধান্ত হয়েছে। কিন্তু এখনো বেশ কিছু প্রশ্ন আছে। আমরা আবার আলাপ করব। সেখানে বিস্তারিতভাবে কথা হবে।''

আগামী ২০ মার্চ ইইউ-র পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকে পরিকল্পনা চূড়ান্ত হবে বলে তিনি জানিয়েছেন।

এই প্রস্তাব প্রথমে দিয়েছিল এস্তোনিয়া। তারপর ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভ ইইউ-র প্রতিরক্ষামন্ত্রীদের কাছে আবেদন জানিয়ে বলেন, তাদের যেন দশ লাখ ১৫৫এমএম গোলা দেয়া হয়। তার দাম চারশ কোটি ইউরো। রাশিয়ার বিরুদ্ধে লড়াই করার জন্য ও পাল্টা আঘাত হানার জন্য এই গোলাবারুদ দরকার বলে তিনি দাবি করেছেন।

বরেল যে পরিকল্পনা করেছেন, তাতে ইউক্রেন যে পরিমাণ গোলাবরুদ চেয়েছিল, তার অর্ধেক দেয়া হচ্ছে। কিন্তু এটাও নিঃসন্দেহে খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এদিকে, পোল্যান্ডের প্রেসিডেন্ট ডুডা জানিয়েছেন, তিনি ইউক্রেনকে অবিলম্বে মিগ ২৯ যুদ্ধবিমান দিতে প্রস্তুত। এই যুদ্ধবিমানগুলি সাবেক সোভিয়েত আমলের। সাবেক পূর্ব জার্মানির স্টক থেকে তা পোল্যান্ডকে দেয়া হয়েছিল।

ডুডার বক্তব্য, এই যুদ্ধবিমানগুলি এখনই ব্যবহার করতে পারবেন ইউক্রেনের পাইলটরা। পাশাপাশি তাদের এফ ১৬ যুদ্ধবিমান চালাবার প্রশিক্ষণ দেয়া হোক। পোল্যান্ডে ৩০টি মিগ২৯ যুদ্ধবিমান পূর্ব সীমান্তে মোতায়েন করা আছে।

সূত্র : ডয়চে ভেলে ও রয়টার্স।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর