ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

স্বর্ণের শার্ট বানিয়ে গিনেজ বুকে ভারতীয় রাজনীতিক
অনলাইন ডেস্ক

স্বর্ণের শার্ট বানিয়ে গিনেজ বুকে নাম লেখালেন ভারতের মহারাষ্ট্র অঙ্গরাজ্যের ব্যবসায়ী ও রাজনীতিবিদ পংকজ পরখ। গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ মঙ্গলবার এ বিষয়ে একটি সার্টিফিকেট ইস্যু করেছে। এতে বলা হয়েছে, ২০১৪ সালের ১ আগস্ট বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল সোনার শার্ট বানিয়েছেন ভারতের মহারাষ্ট্রের পংকজ পরখ। ওই শার্ট তৈরিতে তার খরচ হয়েছে ৯৮ লাখ ৩৫ হাজার ৯৯ রুপি, বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ২৬ লাখ ৬ হাজার ৮২১ টাকা ৯৮ পয়সা।

ইন্দো এশিয়ান নিউজ অ্যাজেন্সিকে দেওয়া এক সাক্ষাতকারে ৪৭ বছর বয়সী পরখ বলেন, ''এটি অবিশ্বাস্য। আমি মহারাষ্ট্রের প্রত্যন্ত অঞ্চলের একজন ক্ষুদ্র মানুষ। আমি খুশী যে, এই অর্জন আমাদের গ্রামকে বিশ্বের দরবারে তুলে ধরেছে।''

ছোটবেলায় স্কুল থেকে ঝরে পড়া মহারাষ্ট্রের এই ব্যবসায়ী গার্মেন্টস ব্যবসা করে নিজের ভাগ্যের মোড় ঘুরিয়েছেন। মুম্বাই থেকে ২৬০ কিলোমিটার দূরের নাসিক জেলার ইয়োলা শহরের ডেপুটি মেয়রের দায়িত্বও পালন করছেন তিনি।

মহারাষ্ট্রের এই রাজনীতিকের শার্টের ওজন ৪ দশমিক ১০ কেজি হলেও এর সঙ্গে আরো রয়েছে একটি স্বর্ণের ঘড়ি, কয়েকটি স্বর্ণের চেইন, বড় আকারের একাধিক স্বর্ণের আংটি, স্বর্ণে মোড়ানো মোবাইল কাভার ও স্বর্ণ দিয়ে তৈরি চশমার ফ্রেম। সব মিলে তার ওই শার্টের সঙ্গে আনুষঙ্গিক এসব অলঙ্কারে ব্যয় হয়েছে ১০ কেজি সোনা।

পরখ বলেন, দুই বছর আগে আমার ৪৫তম জন্মদিন উপলক্ষে সাতটি বোতামের এই বিশেষ স্বর্ণের শার্ট সেলাই করেছি। স্কুলজীবন থেকেই স্বর্ণের প্রতি আমার দুর্বলতা রয়েছে। কয়েক বছর ধরে এটি আমার কাছে আবেগে পরিণত হয়েছে, প্রায় ঘোরের মতই।

নাসিক থেকে ৮৫ কিলোমিটার দূরের বাফনা জুয়েলার্স ওই শার্টের নকশা করেছে এবং মুম্বাইয়ের শান্তি জুয়েলার্সে নিখুঁতভাবে সেলাই করা হয়েছে। দুই মাসেরও বেশি সময় ধরে ২০ জন দর্জি ৩ হাজার ২শ' ঘণ্টা ব্যয় করে ওই শার্ট তৈরি করেছেন বলে জানা গেছে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ



এই পাতার আরো খবর